'বে-গুণ' নয় বেগুন! নিয়ন্ত্রণ করে কোলেস্টেরল-ডায়াবেটিস থেকে এই ৫টি রোগ

বিশেষজ্ঞদের মতে, বেগুন ভিটামিন A, C, E, B2 এবং B6 এর পাশাপাশি ফাইবার, আয়রন, জিঙ্ক, প্রোটিন, ফোলেট, ম্যাগনেসিয়াম, সোডিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ। এছাড়াও বেগুন অ্যান্টিঅক্সিডেন্ট গুণে ভরপুর।

Parna Sengupta | Published : Aug 18, 2023 6:37 PM IST

কেউ কেউ বেগুন দেখেই ভুরু কুঁচকান। অন্যদিকে, কিছু লোক বেগুন ভর্তা থেকে আলু বেগুন খুব পছন্দ করে, তবে তারা এটিকে খুব উপকারী বিবেচনা করে এটিকে ডায়েটে অন্তর্ভুক্ত করে না, আপনি যদি এটি করে থাকেন তবে এটি জেনে নিন। বেগুন গুণহীন নয়, বরং অনেক গুণে ভরপুর। এটি হৃদয় থেকে মন পর্যন্ত ঠিক রাখে। খাদ্যতালিকায় নিয়মিত বেগুন অন্তর্ভুক্ত করলে ডায়াবেটিস থেকে কোলেস্টেরল সবকিছুই নিয়ন্ত্রণে থাকে। বেগুন খাওয়ার পাশাপাশি ভুনা করে খেলে শরীরের ফোলাভাবও চলে যায়। এটি ভারতের তুলনায় বিশ্বের অন্যান্য দেশে বেশি খাওয়া হয়। যদিও ভারতে প্রচুর পরিমাণে বেগুন উৎপাদিত হয়। আসুন জেনে নিই বেগুনের পুষ্টিগুণ এবং খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করার উপকারিতা।

বেগুনের পুষ্টিগুণ

বিশেষজ্ঞদের মতে, বেগুন ভিটামিন A, C, E, B2 এবং B6 এর পাশাপাশি ফাইবার, আয়রন, জিঙ্ক, প্রোটিন, ফোলেট, ম্যাগনেসিয়াম, সোডিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ। এছাড়াও বেগুন অ্যান্টিঅক্সিডেন্ট গুণে ভরপুর। বেগুন থেকে প্রাপ্ত সকল পুষ্টি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে, স্মৃতিশক্তি শক্তিশালী এবং হার্টকে সুস্থ রাখে। ক্রমবর্ধমান ওজনও নিয়ন্ত্রণ করে।

খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

বেগুনের প্রভাব গরম। এর পাশাপাশি বেগুনে উপস্থিত ফাইবার, পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট স্নায়ুতে জমে থাকা চর্বি ও ময়লা দূর করে। এটি খারাপ কোলেস্টেরলকে গলিয়ে দেয় যা শিরাগুলিকে ব্লক করে। খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণের পাশাপাশি এটি হার্টকেও সুস্থ রাখে। হার্ট অ্যাটাক থেকে স্ট্রোকের ঝুঁকি এড়ানো যায়।

স্থূলতা কমাতে উপকারী

কম ক্যালরির পাশাপাশি বেগুনে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এ কারণে অনেকক্ষণ পেট ভরা থাকে। স্বল্পমেয়াদী ক্ষুধা নিবারণের পাশাপাশি ওজন বৃদ্ধি রোধ করে। এটি মেটাবলিজমকে ত্বরান্বিত করে স্থূলতাকে দ্রুত পোড়ায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী

কম ক্যালরি থাকার পাশাপাশি বেগুনে ফাইবার পাওয়া যায়। এছাড়া ম্যাগনেসিয়াম থেকে পটাশিয়ামের মতো পুষ্টি উপাদান এই সবজিটিকে আরও বেশি উপকারী করে তোলে। ব্যাঞ্জারের গ্লাইসেমিক ইনডেক্স বেশ বেশি। বেগুন ভর্তা বা সবজি খাওয়ার সময় এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তবে ডায়াবেটিস রোগীরা যদি বেগুন ভাজা এড়িয়ে চলেন, তবে বেশি উপকার পাবেন।

হজম থেকে রক্তচাপ ঠিক রাখে

বেগুনে উপস্থিত পুষ্টিগুণ হজম প্রক্রিয়াকে চাঙ্গা করে। গ্যাস, কোষ্ঠকাঠিন্য, বদহজম থেকে মুক্তির পাশাপাশি বেগুন সহজে হজম হয়। এছাড়া এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। উচ্চ বা নিম্ন রক্তচাপের ভারসাম্যহীন রোগীরা বেগুন খেতে পারেন।

শরীরে প্রদাহ কমায়

বেগুনে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়। এর পাশাপাশি শরীরের কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এটি দীর্ঘস্থায়ী আঘাত এবং প্রদাহ হ্রাস করে। বেগুনের সঠিক ব্যবহার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

Share this article
click me!