শুধু রসালো নয় আনারস পুষ্টিগুণে সমৃদ্ধ একটি ফল, জেনে নিন অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর এই ফল খাওয়ার উপকারিতা

এই বিশেষ জাতের আনারসের নাম 'কিয়েভ' যা অন্যান্য প্রজাতির আনারস থেকে সম্পূর্ণ আলাদা। 'কিয়েভ' জাতের আনারস শুধু স্বাদেই নয়, পুষ্টিগুণের কারণেও বিশেষ।

 

deblina dey | Published : Jul 11, 2023 12:27 PM IST / Updated: Jul 11 2023, 06:38 PM IST

পারস্পরিক সম্প্রীতি বাড়াতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার হিসেবে বিভিন্ন জাতের আনারস পাঠিয়েছেন। তথ্য অনুযায়ী, প্রায় ৯৮০ কেজি এই বিশেষ ধরনের আনারস পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী। এই বিশেষ জাতের আনারসের নাম 'কিয়েভ' যা অন্যান্য প্রজাতির আনারস থেকে সম্পূর্ণ আলাদা। 'কিয়েভ' জাতের আনারস শুধু স্বাদেই নয়, পুষ্টিগুণের কারণেও বিশেষ।

আনারসের এই জাতটি খুব দেরিতে পাকে এবং এটি ভারতের শীর্ষস্থানীয় বাণিজ্যিক জাত। এই আনারস অনেক দিন নষ্ট হয় না। তাই এগুলি সংরক্ষণ করে আরামে রাখা যেতে পারে। একটি আনারসের ওজন প্রায় ২ থেকে ৩ কেজি হতে পারে। তাহলে চলুন জেনে নিই তাদের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতাগুলো কী কী।

আনারসের স্বাদ বিশেষ-

'কিয়েভ' জাতের এই আনারসগুলি তাদের অনন্য স্বাদ, গন্ধ এবং আকারেও আলাদা। 'কিভ' আনারস পাকার পর হালকা হলুদ বর্ণের হয় এবং খেতে খুবই রসালো। এটি ফাইবার মুক্ত, যার কারণে এটি আরও ভাল স্বাদযুক্ত।

আনারস এর পুষ্টির মান

অন্যদিকে, পুষ্টিগুণ অর্থাৎ পুষ্টির কথা বললে, আঁশবিহীন এই ফলটি অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। টিএসএস কন্টেন্ট সম্পর্কে কথা বললে, তথ্য অনুযায়ী, এতে রয়েছে কার্বোহাইড্রেট, খনিজ, জৈব অ্যাসিডের পাশাপাশি ফ্যাট এবং প্রোটিন। .

আনারসের রয়েছে অসাধারণ স্বাস্থ্য উপকারিতা

'কিভ' আনারসও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। রস সমৃদ্ধ এই ফলটি শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এটি ওজন কমানোর জন্য একটি সেরা ফল হিসাবে বিবেচিত হয়। এটি আপনার মেটাবলিজমকে শক্তিশালী করে, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়ক। কিয়েভের পাশাপাশি 'কুইন' আনারসের জাতটিও বিশেষ। যা বিশ্বের সবচেয়ে মিষ্টি আনারস হিসেবেও বিবেচিত হয়।

Share this article
click me!