কিনতে হবে না দামী টমেটো! এর বদলে রান্নায় ব্যবহার করুন এই কয়েকটি সবজি- স্বাদ একই থাকবে

আপনি যদি টমেটো খেতে না পারেন, তাহলে তার পরিবর্তে নিচে উল্লেখিত কিছু জিনিস ব্যবহার করতে পারেন, এটি আপনাকে শুধু স্বাদই দেবে না, আপনাকে সুস্থও করে তুলবে।

Parna Sengupta | Published : Jul 8, 2023 4:52 PM IST

ভারতে টমেটোর দাম আকাশ ছোঁয়া। দেশের কোথাও কোথাও টমেটোর দাম আড়াইশ টাকা ছাড়িয়েছে। টমেটো আমাদের খাদ্যতালিকায় অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও তা ছাড়া স্বাদ হয় না। এমন পরিস্থিতিতে যারা টমেটো খেতে পছন্দ করেন তারা কিন্তু এই মুহূর্তে দাম বাড়ায় বিপাকে পড়েছেন। তাদের জন্য টমেটোর বিকল্প প্রস্তুত। অর্থাৎ, আপনি যদি টমেটো খেতে না পারেন, তাহলে তার পরিবর্তে নিচে উল্লেখিত কিছু জিনিস ব্যবহার করতে পারেন, এটি আপনাকে শুধু স্বাদই দেবে না, আপনাকে সুস্থও করে তুলবে।

দই

খাবারে টমেটোর স্বাদ অনুপস্থিত থাকলে তার পরিবর্তে দই ব্যবহার করা যেতে পারে। মানে আপনি যদি তরকারি বা সবজি তৈরি করেন তাহলে দই ব্যবহার করতে পারেন। এটি আপনাকে শুধু ভালো স্বাদই দেবে না, আপনাকে সুস্থও রাখবে। আসলে, প্রতিদিন দই খাওয়া ওজন, উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল কমাতে কার্যকর। এছাড়াও প্রি-বায়োটিকের জন্য দই সবচেয়ে ভালো বিকল্প। তবে মনে রাখবেন দই খাওয়ার আগে ভালো করে বিট করুন এবং রান্না করার শেষে দই যোগ করুন।

কুমড়ো

কুমড়ো ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এছাড়াও এতে রয়েছে বিটা ক্যারোটিন, আয়রন এবং ফোলেট, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর সাথে সাথে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয়। যদিও আমরা অনেকেই কুমড়া একেবারেই পছন্দ করি না, তবে খাবারে টমেটোর বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে এটি ব্যবহার করবেন, প্রথমে কুমড়ার ছোট ছোট টুকরো কেটে নিন, তারপরে ভেজে তারপর তাতে ভিনেগার এবং লাল ক্যাপসিকাম দিন, তারপর এটি থেকে যে স্বাদ বের হবে, তা হার মানাবে টমেটোকেও। ট্রাই করে দেখতে পারেন এই রেসিপি।

তেঁতুল

যদি টমেটোর অন্য বিকল্প খুঁজছেন, তাহলে তেঁতুল ব্যবহার করুন। চলুন জেনে নিই কিভাবে ব্যবহার করবেন, আসলে ডাল, তরকারিতে অল্প অল্প করে তেঁতুলের ডাল মিশিয়ে দেখুন, তাহলে এর স্বাদ প্রায় টমেটোর মতো হবে।

নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছোঁয়া। এই অবস্থায় পিছিয়ে নেই কাঁচা লঙ্কা আর টমেটোর মত রান্নার কাজে ব্যবহৃত নিত্য প্রয়োজনীয় সবজি। কোথাও কোথায়ও টমেটো বিক্রি হচ্ছে কিলো প্রতি ১৫০ টাকা। আর কাঁচা লঙ্কার দাম ১০০ টাকা কিলো। ফলে টমেটোর বিকল্প খোঁজা ছাড়া উপায় নেই সাধারণ মানুষের কাছে।

Share this article
click me!