পাতে পড়ুক স্বাদু ও ঝালঝাল রেস্তোরাঁ স্টাইলের পনীর কোলাপুরি, বাড়িতে কীভাবে বানাবেন-রইল রেসিপি

রেস্তোরাঁ স্টাইলের পনির কোলাপুরি বানানো খুবই সহজ। আমরা নিশ্চিত যে আপনি এটি খেতে উপভোগ করবেন। আসুন জেনে নেই পনির কোলাপুরি তৈরির পদ্ধতি।

Web Desk - ANB | Published : May 30, 2023 11:06 AM IST

সপ্তাহের কয়েকটা দিন ধর্মীয় কারণে অনেকেই নিরামিষ খান। আর বাঙালি বাড়িতে নিরামিষের মেনু মানেই পনিরের নাম সবার আগে। আপনি যদি আজ রাতের খাবারের জন্য পনিরের তরকারি তৈরি করার কথা ভাবছেন, তবে আপনি পনির কোলাপুরি তৈরি করতে পারেন। হাল্কা ঝাল ও দারুণ স্বাদের এই পনীরের রেসিপি হাত চেটে খাবে বাড়ির প্রত্যেকে। রেস্তোরাঁ স্টাইলের পনির কোলাপুরি বানানো খুবই সহজ। আমরা নিশ্চিত যে আপনি এটি খেতে উপভোগ করবেন। আসুন জেনে নেই পনির কোলাপুরি তৈরির পদ্ধতি।

পনির কোলাপুরি তৈরির উপকরণ-

তাজা পনির - ২০০ গ্রাম (প্রয়োজনমত পরিমাণ বাড়ানো যেতে পারে)

টমেটো- ৪টি

শুকনো নারকেল - ১/৩ কাপ

তিল - ২ চা চামচ

জিরে - ২ চা চামচ

মৌরি - ১ চা চামচ

লাল লঙ্কার গুঁড়ো – ১ চা চামচ

হলুদ - আধ চা চামচ

ধনে গুঁড়ো – ১ চা চামচ

হিং- ১ চিমটি

কাজু - ১/৪ কাপ

আদা - ১ চা চামচ

কাঁচা লঙ্কা কুচি – ২টি

লাল লঙ্কা- ২টি

বড় এলাচ- ১টি

লবঙ্গ – ৪টি

কালো মরিচ - ৮-১০ দানা

দারুচিনি - ১ ইঞ্চি টুকরো

তেজপাতা - ১-২টো

তেল - ৩ টেবিল চামচ

স্বাদমত নুন

পনির কোলাপুরি তৈরির পদ্ধতি

এটি তৈরি করতে প্রথমে পনির নিন এবং কিউব করে কেটে নিন। এরপর টমেটো কেটে মিক্সিতে দিন এবং আদা, কাজু, কাঁচা মরিচ দিয়ে এই মিশ্রণের পেস্ট তৈরি করুন। এরপর একটি কড়াইতে তেল দিয়ে মাঝারি আঁচে আঁচে রাখুন। তেল গরম হলে জিরা, মৌরি ও তিল দিয়ে কষতে দিন। কয়েক সেকেন্ড পর লবঙ্গ, গোলমরিচ, দারুচিনি, পাতা এবং বড় এলাচ দিয়ে ভেজে নিন। এবার এর পর মশলার মধ্যে শুকনো নারকেল দিন এবং তরকারির সাহায্যে মিশিয়ে প্রায় এক মিনিট মশলা ভাজুন। এরপর গ্যাস বন্ধ করে একটি প্লেটে মশলাগুলো নামিয়ে ঠান্ডা হতে রাখুন। মসলা ঠান্ডা হয়ে গেলে মিক্সিতে পিষে নিন। এরপর একটি পাত্রে বের করে আলাদা করে রাখুন।

এবার আবার প্যানে তেল দিয়ে মাঝারি আঁচে গরম করুন। তেল গরম হলে তাতে জিরা, হিং, ধনে গুঁড়া, হলুদ দিয়ে ভেজে নিন। এতে শুকনো লাল লঙ্কা দিন এবং কয়েক সেকেন্ডের জন্য ভাজুন, তারপর টমেটো-কাজু পেস্ট যোগ করুন এবং রান্না হতে দিন। এদিকে তরকারি দিয়ে নাড়তে নাড়তে মশলা রান্না করতে থাকুন। মসলা তেল ছাড়তে শুরু করলে তাতে লাল মরিচের গুঁড়া দিয়ে মেশান এবং ভাজুন। কিছুক্ষণ পর গ্রেভিতে আধ কাপ জল দিয়ে প্যান ঢেকে রান্না করুন। সবশেষে গ্রেভি ফুটে উঠলে স্বাদ অনুযায়ী নুন ও সবুজ ধনে দিন। মেশানোর পর, গ্রেভিতে পনিরের কিউবগুলি রাখুন এবং ৪-৫ মিনিটের জন্য রান্না করুন। এ সময় গ্যাসের আঁচ কম রাখুন। নির্দিষ্ট সময়ের পর গ্যাস বন্ধ করে দিন। এবার তৈরি হয়ে গেল স্পাইসি ও টেস্টি পনির কোলাপুরী।

Share this article
click me!