পালং না মেথি কোন শাকের উপকারিতা বেশী! জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

সব ধরনের সবুজ শাক-সবজিরই নিজস্ব স্বাস্থ্যগত উপকারিতা রয়েছে, কিন্তু তারপরও প্রায়শই মানুষের মনে সন্দেহ থাকে যে বিভিন্ন ধরনের সবুজ শাক-সবজির মধ্যে কোনটিকে তাদের খাদ্যের অংশ করা উচিত।

 

deblina dey | Published : Nov 13, 2023 11:36 AM IST

আবহাওয়ার পরিবর্তন হলে আমাদের খাদ্যাভ্যাসও বদলে যায়। এই ঋতুতে লোকেদেরকে সবুজ শাক যেমন পালং শাক বা মেথি ইত্যাদি ডায়েটে রাখার পরামর্শ দেওয়া হয়। যদিও সব ধরনের সবুজ শাক-সবজিরই নিজস্ব স্বাস্থ্যগত উপকারিতা রয়েছে, কিন্তু তারপরও প্রায়শই মানুষের মনে সন্দেহ থাকে যে বিভিন্ন ধরনের সবুজ শাক-সবজির মধ্যে কোনটিকে তাদের খাদ্যের অংশ করা উচিত।

কোনও সন্দেহ নেই যে সবুজ শাক-সবজিতে প্রচুর ভিটামিন এবং খনিজ রয়েছে। এছাড়াও, এগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যার কারণে এগুলি স্বাস্থ্যের জন্য খুব উপকারী। যেমন অনেকে পালং শাক বেশি খেতে পছন্দ করেন আবার কেউ মেথি পাতা খান। তবে, আপনি যদি এই দুটি সবুজ শাকের মধ্যে পার্থক্য জানতে চান তবে আপনাকে অবশ্যই এই নিবন্ধটি পড়তে হবে। পালং শাক এবং মেথির মধ্যে পার্থক্য সম্পর্কে কি জেনে নেওয়া যাক-

মেথি পাতা থেকে পুষ্টি-

আপনি যদি আপনার ওজন বজায় রাখার পাশাপাশি আপনার স্বাস্থ্যের যত্ন নিতে চান তবে মেথি খাওয়া খুব ভাল বলে মনে করা হয়, কারণ এতে ক্যালরির পরিমাণ খুব কম। ভিটামিন সি, ভিটামিন কে-এর মতো পুষ্টি উপাদান মেথিতে রয়েছে। মেথি খাওয়া রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে । এছাড়াও, এটি আপনার ইমিউন সিস্টেমকেও শক্তিশালী করে। এই কারণেই ঠান্ডা ঋতুতে এর সেবন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

পালং শাক থেকে পুষ্টি-

যখনই পালং শাক থেকে পাওয়া পুষ্টির কথা আসে, লোকেরা প্রায়শই এর আয়রন সামগ্রী সম্পর্কে কথা বলে। তবে পালং শাক শুধু আয়রন সমৃদ্ধ সবজিই নয়, এতে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইবারও পাওয়া যায়। শুধু তাই নয়, এতে ক্যালসিয়াম, ভিটামিন A, K, C এবং K1 এর মতো অনেক ভিটামিন এবং খনিজ রয়েছে যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে। পালং শাকে উপস্থিত পুষ্টিগুণ চোখ সুস্থ রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য এবং ক্যান্সারের মতো সমস্যা দূরে রাখতে সহায়ক।

কি খেতে হবে-

যাদের রক্ত ​​পাতলা হওয়ার সমস্যা রয়েছে তাদের পালং শাক খাওয়া উচিত নয়, কারণ এটি রক্ত ​​জমাট বাঁধা দূর করতে সহায়ক। একইভাবে একজন ডায়াবেটিস রোগীরও চিকিৎসকের পরামর্শ ছাড়া পালং শাক খাওয়া উচিত নয়। আপনি যদি কম ক্যালরিযুক্ত খাবারে থাকেন, তাহলে মেথি বেছে নেওয়া স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। পালং শাকের তুলনায় মেথিতেও কম কার্বোহাইড্রেট রয়েছে। যদিও এতে প্রোটিনের পরিমাণ বেশি থাকে। যেখানে ১০০ গ্রাম মেথিতে ২.৯ গ্রাম কার্বোহাইড্রেট এবং ৪ গ্রাম প্রোটিন থাকে, ১০০ গ্রাম পালং শাকে ৬ গ্রাম কার্বোহাইড্রেট এবং ২ গ্রাম প্রোটিন পাওয়া যায়।

পালং শাকের তুলনায় মেথিতে ক্যালসিয়ামের পরিমাণও বেশি এবং এই কারণেই মেথি খাওয়া হাড়ের স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। তাই এখন আপনিও সুস্থ থাকতে সবুজ শাক-সবজিকে আপনার ডায়েটের অংশ করে নিন। সবুজ শাক দুটিই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে পালং শাকের চেয়েও মেথিকে বেশি উপকারী বলে মনে করা হয়েছে। তবে স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সবজি খাওয়া উচিত।

 

Share this article
click me!