Soaked Dry Fruits: এই ৪ ড্রাই ফ্রুটস দিয়ে আপনার দিন শুরু করুন, জেনে নিন এগুলি খাওয়ার সঠিক উপায় এবং দুর্দান্ত উপকারিতা

শুকনো ফলগুলো রাতে ভিজিয়ে রাখুন এবং সকালে খেয়ে নিন। ভেজানো শুকনো ফল খাওয়ার রয়েছে অসংখ্য উপকারিতা।

 

deblina dey | Published : Feb 4, 2024 5:48 AM IST

Dry Fruits Benefits: সকালে প্রথমে কি খাওয়া উচিত? যদি এই প্রশ্নটিও আপনার মনে থাকে তবে এই প্রতিবেদন আপনার জন্য প্রয়জনীয়। সুস্থ থাকতে হলে আমাদের দিন ভালোভাবে শুরু করা উচিত, আমরা যা খাই তা আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে। অনেক সময় দেখা যায়, মানুষ সকালে ঘুম থেকে ওঠার পর অনেকক্ষণ কিছু খায় না, যা স্বাস্থ্যের জন্য ভালো নয়। ভেজানো বাদাম, ডুমুর, কিশমিশ এবং আখরোট দিয়ে আপনার দিন শুরু করুন। এর জন্য আপনাকে আগের রাতে প্রস্তুত করতে হবে। এই শুকনো ফলগুলো রাতে ভিজিয়ে রাখুন এবং সকালে খেয়ে নিন। ভেজানো শুকনো ফল খাওয়ার রয়েছে অসংখ্য উপকারিতা।

বাদাম খাওয়ার সঠিক উপায় কি?

দিন শুরু করতে হবে ভিজিয়ে রাখা বাদাম দিয়ে। ৪ থেকে ৬টা বাদাম সারারাত ভিজিয়ে রাখুন এবং সকালে খোসা ছাড়িয়ে খেয়ে নিন। ভেজানো বাদাম উপকারিতা খেলে শরীর এতে উপস্থিত পুষ্টি পায়, যার কারণে আপনি সারাদিন উদ্যমী অনুভব করবেন। এর পাশাপাশি বাদামে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়, যার কারণে এটি খেলে ত্বক সংক্রান্ত সমস্যা হয় না। বাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।

সকালে খালি পেটে ভেজানো কিশমিশ খাওয়ার উপকারিতা-

খালি পেটে ৫ থেকে ৬ টা ভিজিয়ে কিশমিশ খেলে শরীরে আয়রন পাওয়া যায় এবং শরীরকে ডিটক্সিফাই করে। কিশমিশ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হজমের সমস্যাও দূর করে। কিশমিশ খেলে হাড়ও মজবুত হয়।

সকালে খালি পেটে ভেজানো আখরোট খাওয়ার উপকারিতা-

২টি ভেজানো আখরোট খেলে শরীরে ক্যালসিয়াম পাওয়া যায় যা হাড় ও দাঁতকে মজবুত করে। এর পাশাপাশি আখরোট খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং হার্টের স্বাস্থ্যও ভালো থাকে।

শুকনো ডুমুর ভিজিয়ে খাওয়ার উপকারিতা-

সকালে ২টি ভিজিয়ে রাখা ডুমুর খেতে হবে। এটি শরীরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ওজন কমাতেও সাহায্য করে। ডুমুর খেলে কোষ্ঠকাঠিন্য হয় না এবং হজমশক্তিও ভালো থাকে।

Share this article
click me!