ইডলি নাকি ভারতীয় খাবারই নয়! জানেন কোথায় এর জন্ম আর কীভাবে এটি ভারতে এল? রয়েছে মজার তথ্য

ইডলি শুধু দক্ষিণ ভারতেই নয়, সমগ্র ভারত সহ বিদেশেও প্রচুর খাওয়া হয়। কিন্তু আপনি যে ইডলি খুব মজা করে খান সে সম্পর্কে কি জানেন যে, বাস্তবে দক্ষিণ ভারতীয় খাবার হিসেবে পরিচিত ইডলি আসলে ভারতীয়ই নয়!

Web Desk - ANB | Published : Jan 8, 2023 1:05 PM IST

19

ইডলি এখন স্ট্রিট ফুড রীতিমত একটা ডিশ ক্যাটাগরিতে গন্য হতে শুরু করেছে। উত্তর ভারতের মানুষও সকালের জলখাবারে ইডলি খেতে পছন্দ করেন। কিন্তু আপনি যে ইডলি খুব মজা করে খান সে সম্পর্কে কি জানেন যে, বাস্তবে দক্ষিণ ভারতীয় খাবার হিসেবে পরিচিত ইডলি আসলে ভারতীয়ই নয়!

29

এই তথ্য জেনে আপনি নিশ্চয়ই অবাক হয়েছেন। তাহলে চলুন আজকে আপনার এই চমক দূর করে দিই। আসুন জেনে নেওয়া যাক ইডলির ইতিহাস কী এবং কীভাবে এটি ভারতে এসেছে।

39

ইডলি ৮০০ থেকে ১২০০ খ্রিষ্টাব্দের মধ্যে ভারতে এসেছিল বলে জানা যায়। সেই সময়কালে, হিন্দুধর্ম শৈলেন্দ্র, সঞ্জয় এবং ইসিয়ানা রাজবংশ দ্বারা শাসিত হত। খাদ্য ইতিহাসবিদরা বিশ্বাস করেন যে ভারতীয় ইডলির উৎপত্তি ইন্দোনেশিয়ান রাজপরিবারের রান্নাঘর থেকে। দেশীয় রাঁধুনিরা এটি ভারতে নিয়ে আসেন। 

49

আবার অনেকের মতে ৯২০ খ্রিষ্টাব্দেই কন্নড় গ্রন্থে 'ইড্ডালিজ' এই শব্দটি ব্যবহৃত করা রয়েছে। তাই এই শব্দটি ইঙ্গিত দেয় যে সে যুগেও এই পদের প্রচলন ছিল। এমনকী ১১৩০ খ্রিস্টাব্দের সংস্কৃত মনসোল্লা-তে ‘ইদ্দারিকা’ নামের উরদ ডালের তৈরি একটি পদের উল্লেখ ছিল।

59

বিভিন্ন রাজবংশ এবং দেশ এমনকি রন্ধনপ্রণালী এবং খাদ্য সামগ্রী বরাবর ভারতের নানা প্রদেশে তাদের আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে গিয়েছে। সফলও হয়েছে। সেই সব খাবার এমনভাবে ভারতীয় রক্তে মিশে গিয়েছে, যে আসল ভারতীয় খাবারের থেকে তাদের আলাদা করার কোনও উপায়ই নেই। ইডলির ক্ষেত্রেও তাই। 

69

কর্ণাটকে প্রকাশিত একটি ফুড রিপোর্ট অনুসারে, কিছু খাদ্য ইতিহাসবিদ বিশ্বাস করেন যে আরবরা তাদের সাথে ইডলি নিয়ে এসেছিল। আরব জনগণের খাওয়া-দাওয়ার অনেক নিয়ম ছিল। 

79

আরবরা স্থানীয় খাবার হালাল না হওয়ার ভয়ে তারা ভাতকে বৃত্তাকার আকৃতি দিয়ে নারকেলের চাটনি দিয়ে খেতেন। কিন্তু এখন এই রাইস বলগুলি ভারতেও খুব স্বাদের সাথে খাওয়া হয়

89

আরবরা স্থানীয় খাবার হালাল না হওয়ার ভয়ে তারা ভাতকে বৃত্তাকার আকৃতি দিয়ে নারকেলের চাটনি দিয়ে খেতেন। কিন্তু এখন এই রাইস বলগুলি ভারতেও খুব স্বাদের সাথে খাওয়া হয়

99

তবে চাল ও ডালের তৈরি এই সহজ সাদামাটা দেখতে পদটি যেমন সুস্বাদু তেমনি এর এই পদ পুষ্টিগুণে ঠাসা। তথ্য বলছে প্রতিদিন তামিলনাড়ু সহ গোটা দক্ষিণ ভারতে প্রায় কয়েক লক্ষ মানুষ ইডলি তৈরি করেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos