শীতে ফাইবার সমৃদ্ধ খাবার খেলে পাওয়া যায় এই ৪টি উপকার, জেনে নিন সেগুলো কি কি

একজনকে সব সময় তাদের খাবারে ফাইবার গ্রহণের দিকে মনোনিবেশ করা উচিত। কিন্তু শীত এলেই তা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আপনি হয়তো জানেন না, তবে শীতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার অনেক উপকারিতা রয়েছে, যা সম্পর্কে জেনে নিন-

 

Web Desk - ANB | Published : Nov 9, 2022 7:44 AM IST

18
ফাইবার ফুড-

সাধারণত আমাদের সুস্থ থাকার জন্য ভিটামিন এবং খনিজ গ্রহণের পরামর্শ দেওয়া হয়। তবে এটি ছাড়াও, ফাইবারও একটি গুরুত্বপূর্ণ পুষ্টি, যা শরীরের অনেক ক্রিয়াকলাপে সক্রিয় ভূমিকা পালন করে। এটি পরিপাকতন্ত্রকে সর্বোত্তমভাবে কাজ করতে সাহায্য করে এবং মলত্যাগে সহায়তা করে। একই সময়ে, আপনার ক্ষুধা নিয়ন্ত্রণ করে, এটি আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে। শুধু তাই নয়, এটি আপনার কোলেস্টেরল কমাতেও সহায়ক।
 

28
ফাইবার ফুড কি-

যেমন, একজনকে সব সময় তাদের খাবারে ফাইবার গ্রহণের দিকে মনোনিবেশ করা উচিত। কিন্তু শীত এলেই তা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আপনি হয়তো জানেন না, তবে শীতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার অনেক উপকারিতা রয়েছে, যা সম্পর্কে জেনে নিন-
 

38
শীতের ব্লুজ প্রতিরোধে সাহায্য করে


আমরা সবাই এক সময় বা অন্য সময়ে নিজেদেরকে আরও বিষণ্ণ অনুভব করেছি বা আপনি উদ্বেগ বা বিষণ্নতা অনুভব করেছেন। এটি শীতকালীন ব্লুজ নামে পরিচিত একটি অবস্থা। ঠান্ডা আবহাওয়ায়, যখন শরীর পর্যাপ্ত সূর্যালোক পায় না, তখন একজন ক্লান্ত, বিষণ্ণ এবং আশাহীন বোধ করে। 
 

48
ফাইবার সমৃদ্ধ খাদ্য

সৌভাগ্যবশত, ফাইবার সমৃদ্ধ একটি খাদ্য আপনাকে এটি দূরে রাখতে সাহায্য করতে পারে। জার্নাল অফ নিউট্রিশন রিসার্চে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে উচ্চ ফাইবারযুক্ত খাবার বিষণ্নতার সাথে সম্পর্কিত লক্ষণগুলি কমাতে সহায়ক। তাই ফল, সবজি, গোটা শস্য, বাদাম, মটরশুটি এবং বীজ ইত্যাদি খেতে হবে। 
 

58
শীতের সমস্যা কম নয়-


ঠাণ্ডাজনিত ব্যক্তি সব সময় কম্বলে বসে কিছু খেতে চায়। এই কারণে শীতকালে বেশিরভাগ মানুষের ওজন বেড়ে যায়। তবে আপনি যদি শীতকালে ফাইবার সমৃদ্ধ খাবার খান তবে এটি আপনাকে তৃপ্ত বোধ করে, যার ফলে আপনার ঘন ঘন ক্ষুধা নিবারণ হয়। এ ছাড়া শীতকালে চিনির আকাঙ্ক্ষার মধ্যেও পার্থক্য রয়েছে।
 

68
শীতকালে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে


শীতকাল এমন একটি সময় যখন লোকেরা ক্রিসমাস থেকে নববর্ষ পর্যন্ত বিভিন্ন ধরণের পার্টি উপভোগ করে। মিষ্টি জাতীয় খাবার পার্টি পরিবেশে আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। কিন্তু আপনি যদি শীতকালে ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করেন  তবে এটি শুধুমাত্র আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে না বরং আপনার চিনির লোভও কমায়। যার মাধ্যমে আপনি নিজেকে আরও সুস্থ রাখতে পারবেন।
 

78
ইমিউন সিস্টেম শক্তিশালী হয়


শীতকাল হল বছরের সময় যখন আপনাকে আপনার ইমিউন সিস্টেমের দিকে সবচেয়ে বেশি মনোযোগ দিতে হবে। আসলে বছরের এই সময়ে আমরা নানা ধরনের রোগের সংস্পর্শে আসি। কিন্তু ভিটামিন সি ছাড়াও ফাইবার ইমিউন সিস্টেমে ইতিবাচক প্রভাব ফেলে। ফাইবার সমৃদ্ধ খাবারে ভালো ব্যাকটেরিয়া থাকে, যা আপনার অন্ত্রকে সুস্থ রাখে এবং ঠান্ডা ও ফ্লু মৌসুমেও আপনাকে সুস্থ রাখে।
 

88
ফাইবার সমৃদ্ধ খাবার

সাধারণত লোকেরা ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করে, কিন্তু তা সঠিকভাবে খায় না, যার কারণে তারা এটি থেকে সম্পূর্ণ উপকার পায় না। উদাহরণস্বরূপ, আপনি যদি গাজর বা কমলা খেতে চান তবে তাদের রস পান করার পরিবর্তে, সালাদ বা ফল হিসাবে সেগুলি পুরো খান যাতে আপনি তাদের ফাইবার পেতে পারেন। জুস তৈরি করলে সমস্ত ফাইবার দূর হয়। তাই এখন আপনিও চেষ্টা করুন ঠান্ডা আবহাওয়ায় আপনার ফাইবার গ্রহণের পরিমাণ বাড়াতে এবং নিজেকে আরও সুস্থ রাখতে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos