Vitamin B6-এর পাওয়ার হাউস এই ৪ খাবার, এদের উপকারিতা জানলে অবাক হবেন

ভিটামিন বি সমৃদ্ধ খাবার খাওয়ার সবচেয়ে বড় সুবিধা হল এটি ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। আসুন জেনে নেই এর জন্য কোন কোন জিনিস খাওয়া যেতে পারে।

 

deblina dey | Published : Mar 31, 2024 9:41 AM IST

Vitamin B6 Rich Foods: ভিটামিন বি 6, যা পাইরিডক্সিন নামেও পরিচিত, এটি একটি তরল দ্রবণীয় ভিটামিন যা প্রাকৃতিকভাবে অনেক খাবারে পাওয়া যায় এবং এটি খাদ্যের পরিপূরকগুলিতেও যোগ করা যেতে পারে। এই ভিটামিনের সাহায্যে অনেক রোগ প্রতিরোধ করা যায় এবং এটি শরীরে পর্যাপ্ত পরিমাণে রক্ত ​​বজায় রাখতে সাহায্য করে। ভিটামিন বি সমৃদ্ধ খাবার খাওয়ার সবচেয়ে বড় সুবিধা হল এটি ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। আসুন জেনে নেই এর জন্য কোন কোন জিনিস খাওয়া যেতে পারে।

ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার-

১) দুধ

গরু ও ছাগলের দুধ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং এর মাধ্যমে ভিটামিন বি৬ এর চাহিদাও পূরণ করা যায়। যদি এই পুষ্টির ঘাটতি থাকে তবে এটি আপনার স্নায়ুতন্ত্রের উপর খুব খারাপ প্রভাব ফেলতে পারে। সব বয়সের মানুষের এটি পান করা উচিত।

২) স্যামন

সামুদ্রিক খাবারের মধ্যে স্যামন মাছকে স্বাস্থ্যকর খাদ্যের ক্যাটাগরিতে রাখা হয়েছে। এই চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ রয়েছে যা আমাদের অ্যাড্রিনাল স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অ্যাড্রিনাল গ্রন্থিগুলি কর্টিসল, অ্যাড্রেনালিন এবং অ্যালডোস্টেরন সহ অনেক গুরুত্বপূর্ণ হরমোন তৈরি করে। এ ছাড়া স্যামন মাছ কম চর্বিযুক্ত খাবার এবং এটি খেলে প্রচুর পরিমাণে প্রোটিনও পাওয়া যায়।

৩) গাজর

গাজর এমন একটি খাবার যার পুষ্টির কোনও অভাব নেই। একটি মাঝারি আকারের গাজরে এক গ্লাস দুধের মতো ভিটামিন বি৬ থাকে। আপনি এই সবজিটি সরাসরি চিবিয়ে খেতে পারেন, তবে অনেকে এটি সালাদ আকারে খেতে পছন্দ করেন।

৪) পালং শাক

সবুজ শাক সবজির মধ্যে, পালং শাক সব সময়ই পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার হিসেবে মনে করা হয়েছে, ভিটামিন বি৬ এর পাশাপাশি এটি ভিটামিন এ, ভিটামিন সি এবং আয়রন সমৃদ্ধ। সালাদ বা জুস আকারে এটি খেলে শরীরে অনেক উপকার পাওয়া যায়।

Share this article
click me!