Fad Diet: এই ডায়েটে গেলেই দ্রুত আসতে পারে বার্ধক্য, তাই প্ল্যান করার আগে সবটা জেনে নিন

আজকাল বেশিরভাগেরই টার্গেট ওজন কমানো, কিন্তু ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ না করে ডায়েট প্ল্যান করলে এর ফল হতে পারে মারাত্মক।

deblina dey | Published : Dec 10, 2023 7:23 AM IST / Updated: Dec 10 2023, 12:54 PM IST

আজকের ব্যস্ত জীবনযাত্রায় মানুষের অন্যতম সমস্যা হল ওজন ও দ্রুত বার্ধক্য। আর এই দুই সমস্যাই একে অপরের পরিপূরক। ডায়েটের জন্য আজকাল অনেকেই এমন কিছু করেন যার ফলে দ্রুত বয়স্ক দেখতে লাগে তারা। আজকাল বেশিরভাগেরই টার্গেট ওজন কমানো, কিন্তু ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ না করে ডায়েট প্ল্যান করলে এর ফল হতে পারে মারাত্মক।

এই ডায়েটের ব্যাপারে সতর্ক থাকুন-

বর্তমান যুগে ওজন কমানোর ডায়েটের নামে বিক্রি হচ্ছে অনেক ধরনের ফ্যাড ডায়েট, যা আমাদের স্বাস্থ্যের ক্ষতি করছে, কিন্তু তা সহজে ধরা পড়ে না, আসুন জেনে নেওয়া যাক এমন জিনিস দিয়ে আপনি সহজেই বুড়িয়ে যেতে পারেন।

ফ্যাড ডায়েট কি?

ফ্যাড ডায়েট হল বিভিন্ন ধরনের ডায়েট প্ল্যান যাতে অনেক কিছু এড়িয়ে চলতে হয়, সঙ্গে কিছু পুষ্টি উপাদান যোগ করা হয়। এর মধ্যে, আরও বেশি করে স্বাস্থ্যকর চর্বি খাওয়ার উপর জোর দেওয়া হয়। এতে কিছু পুষ্টিগুণ বাড়ে, আবার কিছু প্রয়োজনীয় পুষ্টি উপাদান কমতে থাকে। এর ফলে আপনার শরীরের নানা ধরনের ক্ষতি হতে পারে।

ফ্যাড ডায়েটের অসুবিধা-

ক্লান্তি এবং দুর্বলতা

ক্লান্তি এবং দুর্বলতাকেও বাড়ন্ত বয়সের লক্ষণ হিসাবে বিবেচনা করা হয়, আপনি যদি ফ্যাড ডায়েট অনুসরণ করেন তবে শরীর দুর্বল হয়ে যেতে পারে, যার কারণে আপনি পরিপূর্ণ ঘুমের পরেও ক্লান্ত বোধ করতে পারেন।

অকালে বার্ধক্য আসবে

যদি আপনি শুধুমাত্র স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিন গ্রহণ করেন, তাহলে আপনার শরীরে অনেক ভিটামিনের ঘাটতি দেখা দেবে, যার কারণে আপনার ত্বকে অকালে বলিরেখা দেখা দেবে, যার কারণে আপনাকে অকালে বুড়ো দেখাবে। তাই ডায়েটিশিয়ানের পরামর্শ ছাড়া কোনও ডায়েট প্ল্যান করবেন না।

Share this article
click me!