Tandoori Tea: দুনিয়া মজেছে এই চায়ের স্বাদে, এবারের শীতের আমেজ জমে উঠুক তন্দুরী চায়ের সঙ্গে

আমরা অনেক রকমের চা-এর বিষয়ে জানি। দুধ চা, লিচার চা, আদা চা আরও নানান রকম। তবে সম্প্রতি সারা বিশ্ব মজেছে তন্দুরী চা-এ। চা প্রেমীদের কাছে এই পানীয় অত্যন্ত জনপ্রিয়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন এই জনপ্রিয় তন্দুরী চা।

 

deblina dey | Published : Nov 20, 2023 11:52 AM IST

আমরা অনেক রকমের চা-এর বিষয়ে জানি। দুধ চা, লিচার চা, আদা চা আরও নানান রকম। তবে সম্প্রতি সারা বিশ্ব মজেছে তন্দুরী চা-এ। চা প্রেমীদের কাছে এই পানীয় অত্যন্ত জনপ্রিয়। জলের পরেই চা বিশ্বের সর্বাধিক উপভোগ্য পানীয়। উষ্ণ এই পানীয় বিভিন্ন ভাবে বিভিন্ন রূপে সকলের কাছে প্রিয়। এদিকে ভোরের দিকে বইছে হিমেল বাতাস। শীতের আমেজ হালকা হলেও শুরু হয়ে গিয়েছে। আর আড্ডা প্রিয় বাঙালির আড্ডা জমানোর অন্যতম পানীয় হল চা।চলুন জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন এই জনপ্রিয় তন্দুরী চা।
 

তন্দুরী চা বানাতে লাগবে-

এক কাপ ঘন দুধ

দেড় কাপ জল

২ চিমটে পোস্তদানা

২ চা চামচ চা পাতা

স্বাদ মতন চিনি

২ টো মাটির ভাঁড়
 

যে ভাবে বানাবেন-

মাটির ভাড় দুটো আগুনের আঁচে মিনিট দশেক পুড়িয়ে নিন। পাত্রে দুধ খুব ভালো করে ফুটিয়ে নামিয়ে রাখুন। এরপর অন্য একটি পাত্রে জল ফুটিয়ে তাতে একে একে চিনি, চা পাতা, পোস্তদানা দিয়ে ফুটিয়ে নিন। সমস্ত জিনিসগুলো একসঙ্গে ঘন করে ফুটিয়ে রাখা দুধ এর মধ্যে দিয়ে, আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। একটি বড় পাত্রের মধ্যে পুড়িয়ে রাখা মাটির ভাঁড় দুটো রেখে, তাতে চা ছেঁকে ঢেলে দিন। গরম গরম পরিবেশন করুন তন্দুরী চা আরও জমে উঠুক আড্ডা।

Share this article
click me!