Viral Video: শিলাজিৎ সংগ্রহ আর তৈরির পদ্ধতি দেখে অবাক নেটিজেননা, রইল খাঁটি শিলাজিতের দামও

শিলাজিৎ শক্তিবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হার্টের স্বাস্থ্যের জন্য এটি উপকারী।

 

Saborni Mitra | Published : Oct 22, 2023 10:08 AM IST

শক্তি বর্ধক শিলাজিৎ তৈরি হয় পাহাড়ে। একাধিক মানুষ নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে সংগ্রহ করে এই ভেষজ উপাদন। এটি প্রকৃতপক্ষে একটি প্রাকৃতিক পদার্থ। ভারতের প্রাচীন ওষুধগুলির মধ্যে একটি হল শিলাজিৎ।

শিলাজিৎ শক্তিবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হার্টের স্বাস্থ্যের জন্য এটি উপকারী। প্রদাহ কমাতে ও অ্যান্টিঅর্সিডেন্ট হিসেবে এটি কাজ করে। তবে শিলাজিতের সংগ্রহ আর তৈরির পদ্ধতি কিন্তু বেশ অবাককরা। সম্প্রতী সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে শিলাজিৎ সংগ্রহ আর প্রস্তুতির একটি ভিডিও।

 

 

মূলত পাহাড়ে পাওয়া যায় শিলাজিৎ। পাহাড়ের পাথরের মধ্যে কয়েক শত বছর ধরে উদ্ভীদের জীবাশ্ম থেকেই তৈরি হয় শিলাজিৎ। এটি খনিড ও ফুলভিক অ্যাসিড সমৃদ্ধ। পাথরের গায়ে শক্তভাবে আটকে থাকে। তবে এটি খুঁজে বার করা আর সংগ্রহ করা রীতিমত ঝুঁকির। পাহাড়ের গায় থেকেই কেটে নিয়ে হয় পাথর সমেত। প্রায় ঝুলন্ত অবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে এটি সংগ্রহ করে স্থানীয়রা। তারপর গরম জলে পাথর সমেত ফুটিয়ে পাথর থেকে শিলাজিৎ আলাদা করা হয়। সেই জল ছেঁকে আবারও ফোটান হয়। তারপর পলিপ্যাকে তেল লাগিয়ে বিক্রির জন্য বাজারে পাঠান হয়। আসল শিলাজিৎ একটু কষা বা তেত হয় খেতে। যাইহোক এটি তৈরি করাও বেশ কষ্টকর। বাজারে খাঁটি শিলাজিৎ খুব কমই পাওয়া যায়। ৫০ শতাংশই জাল শিলাজিৎ বিক্রি হয়। ব্লগার জানিয়েছেন , ১০০ শতাংশ খাঁটি শিলাজিতের দাম কেজি প্রতি ১০০০০০ টাকা।

সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল হওয়ার পরই বিষয়টি আলোচনা শুরু হয়েছে। অনেকেই প্রকৃত তথ্য শেয়ার করার জন্য ধন্যবাদ জানিয়েছেন। অনেকে আবার সংগ্রহ করা দেখেই অবাক হয়েছেন।

 

Share this article
click me!