Stale Roti Benefits: সকাল সকাল চায়ে ডুবিয়ে খাচ্ছেন বাসি রুটি? শরীরের ওপর এর প্রভাব জানলে অবাক হবেন

বাসি ভাত যেমন পরেরদিনের ভাতে মিশিয়ে নেওয়া যায়, বাসি রুটির ক্ষেত্রে সেই কাজ করা সম্ভব নয়। ফলত, রুটি বাসী অবস্থাতেই খেয়ে নিতে হয়। এই বাসী রুটির প্রভাব পড়ে আমাদের শরীরের ওপর।

Sahely Sen | Published : Dec 16, 2023 11:49 AM IST

19

সকাল সকাল ব্রেকফাস্ট করার জন্য আমাদের অনেকের হাতেই সময় থাকে খুব কম। এজন্য বাসি খাবার খেয়ে ফেলাই অনেকের দৈনন্দিন রুটিনের মধ্যে পড়ে। 

29

বাসি ভাত যেমন পরেরদিনের ভাতে মিশিয়ে নেওয়া যায়, বাসি রুটির ক্ষেত্রে সেই কাজ করা সম্ভব নয়। ফলত, রুটি বাসী অবস্থাতেই খেয়ে নিতে হয়। এই বাসী রুটির প্রভাব পড়ে আমাদের শরীরের ওপর। 

39

পুষ্টিবিদরা বলছেন, বাসি রুটি অনেক দিক থেকে শরীরের জন্য কার্যকরী হতে পারে। এর বিশেষ কয়েকটি খাদ্যগুন আছে যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। 

49

ঘরোয়া উপায়ে রক্তচাপ কমানোর জন্য প্রত্যেকদিন সকালে দুধের সঙ্গে খেতে পারেন বাসি রুটি। এতে শরীরে নুনের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। তবে, যদি দুধ খাওয়ার সমস্যা থাকে, তাহলে চা, কিংবা সবজির সঙ্গেও খেতে পারেন। 

59

অ্যাজমার মতো রোগের প্রকোপ কমাতে সাহায্য করে বাসি রুটি। রুটি বাসি হয়ে গেলে সেটি ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই-তে পরিপূর্ণ থাকে, যা শ্বাসকষ্ট এবং অ্যাজমার রোগীদের উপশম দিতে খুবই প্রয়োজনীয়। 

69

চটজলদি অতিরিক্ত ওজন কমায় বাসি রুটি, কারণ, এতে উপস্থিত ফাইবার অনেকক্ষণ ধরে পেট ভর্তি রাখে, যার দরুন খিদে পায় কম। ফলে, ওজন থাকে নিয়ন্ত্রণে। 

79

বাসি রুটি খেলে হার্ট অ্যাটাকের আশঙ্কা হ্রাস পায়। নিয়মিত এটি খাওয়া অভ্যেস করলে দেহের ফাইবারের মাত্রা বাড়তে শুরু করে। এর দ্বারা বৃদ্ধি পায় হৃদযন্ত্রের কর্মক্ষমতা। 

89

শরীরের হজম ক্ষমতার উন্নতি ঘটায় বাসি রুটি। সেই সঙ্গে কমে যায় গ্যাস-অম্বলের সমস্যা। 

99

গরমকালে শরীরকে ঠাণ্ডা রাখে বাসি রুটি। এর দ্বারা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে, ফলে ডায়াবেটিস বা সুগারের রোগীদের জন্যেও বাসি রুটি অত্যন্ত উপকারী। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos