Beauty Tips- ত্বকের জেল্লা নষ্ট থেকে শুরু করে সান ট্যান নিয়ে চিন্তা, এবার রইল কিছু সহজ সমাধান

চোখে মুখে জেল্লা লালিত্যের অভাব ঘটে যদি শরীরের নির্দিষ্ট মাত্রার কোনও পুষ্টির খামতি থেকে যায়। এরফলেই সমস্যা আরও মাথা চারা দিয়ে ওঠে। 

Jayita Chandra | Published : Nov 7, 2021 12:06 PM IST / Updated: Nov 07 2021, 05:37 PM IST

শরীরের ভেতরে কোনও সমস্যা (Problem) থাকলে তা সহজেই সকলের মুখে ও অন্যান্য অংশে ছাপ (Spot) ফেলে। ফলেই মুখ দেখেই বোঝা যায় একটি মানুষের শারীরিক অবস্থা কেমন। চোখে মুখে জেল্লা লালিত্যের অভাব ঘটে যদি শরীরের নির্দিষ্ট মাত্রার কোনও পুষ্টির খামতি থেকে যায়। এরফলেই সমস্যা আরও মাথা চারা দিয়ে ওঠে। অনেকেই তা ত্বকের সমস্যা ভেবে ঠিক করতে চায়। কিন্তু আসল কারণ লুকিয়ে থাকে শরীরের ভেতের। 

 তাই জেনে নিন কী কী লক্ষণ দেখলে বুঝবেন শরীরে ভিটামিনের অভাব দেখা দিয়েছেঃ
১. চোখের কোল যদি ফুলে যায় তবে বুঝতে হবে যে শরীরে নির্দিষ্ট পরিমাণ ভিটামিনের অভাব দেখা দিয়েছে। 
২. ত্বকের উজ্জ্বলতা কমে যায় কিছু দিনের মধ্যেই। ত্বকের মধ্যে শুষ্কভাবের দেখা দেয়।
৩. চুলও শুষ্ক হয়ে যাবে। প্রাণহীন ত্বক ও চুল দেখে তার যত্নের জন্য পার্লার নয়, ডাক্তারের কাছে যাওয়া প্রয়োজন।
৪. ঠোঁট ফেলে যাওয়া বা তা শুকিয়ে যাওয়ার ফলে সমস্যা বৃদ্ধি পায়। কিন্তু তার মূল কারণ বাতাসের আর্দ্রতা ছাড়াও ভিটামিনের অভাব।
৫. মাড়ি থেকে রক্ত পরলেও তা থেকে বোঝা যায় শরীরে ভিটামিনের অভাব দেখা দিয়েছে। তাই এই সমস্যাগুলোকে অবহেলা করা নয়।

আরও পড়ুন: মজবুত চুলের সিক্রেট জানালেন মাধুরী, জেনে নিন কীভাবে বানাবেন এই তেল

আরও পড়ুন: Benefits of Coconut water: ব্রণ-র সমস্যা দূর করা থেকে শুরু কর সুস্বাস্থ্য, ডাবের জলের উপকারিতা

অনেকেই আবার ট্যান নিয়ে চিন্তায় রয়েছেন! চিন্তার কোনও কারণ নেই এই ঘরোয়া পদ্ধতিটি ব্যবহার করলেই আপনি পেতে পারেন সানট্যান ও দাগ ছোপবিহীন এক উজ্জ্বল ত্বক। অ্যান্টি ট্যান ফেসপ্যাক বানাবেন কিভাবে -  

এই ফেসপ্যাকটি তৈরি করার জন্য আপনার লাগবে পাঁচ চা চামচ চালের গুঁড়ো, তিন চা চামচ কাঁচা দুধ আর দুই থেকে তিন চা চামচ মধু। এই সমস্ত উপাদান একসঙ্গে মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করে নিন। 

কিভাবে ব্যবহার করবেন - 

প্যাকটি লাগানোর আগে ভালো করে মুখ ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। তারপর মুখে ও গলায় প্যাক লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর ঠাণ্ডা জল দিয়ে ঐ প্যাকটি তুলে ফেলুন। এক্ষেত্রে অবশ্য ঠাণ্ডা জলের পরিবর্তে হালকা গরম জলও ব্যবহার করতে পারেন। 

তবে সানট্যান থেকে বাঁচার জন্য কয়েকটি জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে। রোদে বেরনোর সময় অবশ্যই ওড়না বা স্কার্ফ দিয়ে মুখ ঢেকে রাখবেন। কোনও স্কিন কেয়ার প্রোডাক্ট বা ফেসপ্যাক ব্যবহারের পর ত্বকে জ্বালা করলে বা ত্বক চুলকলে তৎক্ষণাৎ সেই প্রোডাক্ট ব্যবহার করা বন্ধ করে দিন। নিয়মিত টাটকা শাকসবজি, ফল আর প্রচুর জল খান। ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই মেক আপ তুলতে ভুলবেন  না । এছড়াও ত্বক ভালো রাখতে ব্যবহার করুন মানান সই ময়শ্চারাইজার । 

     

Share this article
click me!