Asianet News BanglaAsianet News Bangla

মজবুত চুলের সিক্রেট জানালেন মাধুরী, জেনে নিন কীভাবে বানাবেন এই তেল

এক মাথা ঝলমলে উজ্জ্বল চুল কে না চায়। এরজন্য চলে জোড় কসরত। শ্যাম্পু, কনডিশনার তো আছেই এর সঙ্গে হেয়ার স্পা (Hair Spa), হেয়ার মাস্কের (Hair Mask) ব্যবহার। তাছাড়া, ঘরোয়া টোটকা (Home Remedies) মেনে পেঁয়াজের রস মাখা কিংবা মেথি মাখা চলেই। তবে, এই সবে কাজ না হলে মেনে চলুন মাধুরী দীক্ষিতের (Madhuri Dixit) টোটকা।

Secret hair oil recipe of Madhuri Dixit
Author
Kolkata, First Published Oct 26, 2021, 8:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এক মাথা ঝলমলে উজ্জ্বল চুল কে না চায়। এরজন্য চলে জোড় কসরত। শ্যাম্পু, কনডিশনার তো আছেই এর সঙ্গে হেয়ার স্পা (Hair Spa), হেয়ার মাস্কের (Hair Mask) ব্যবহার। তাছাড়া, ঘরোয়া টোটকা (Home Remedies) মেনে পেঁয়াজের রস মাখা কিংবা মেথি মাখা চলেই। তবে, এই সবে কাজ না হলে মেনে চলুন মাধুরী দীক্ষিতের (Madhuri Dixit) টোটকা। জানা গেল তাঁর সুন্দর চুলের গোপন রহস্যটি। তেল মাসাজ করেই এই বলি সুন্দরী পেয়েছেন এমন চুল। 


চুলে আর স্ক্যাল্পে নিয়মিত তেল দিয়ে মাসাজ করার বেশ কিছু প্রত্যক্ষ ও পরোক্ষ উপকারিতা রয়েছে। উন্নত রক্ত সংবহন, ডিপ কন্ডিশনিং, শরীর-মনের শিথিলতা, চাপমুক্তির মতো আরও বহু উপকারিতা আছে। আসলে আমাদের চুল প্রোটিন দিয়ে তৈরি, তাই চুলের সঠিক বৃদ্ধির জন্য পর্যাপ্ত ভিটামিন ও অন্যান্য পুষ্টির প্রয়োজন। স্ক্যাল্পে তেল দিয়ে মাসাজ করলে রোমছিদ্রগুলো খুলে যায়, ফলে তেলের শোষণ ভালো হয়।  এতে যেমন চুল মজবুত হয়, তেমনই ঘটে চুলের ঘনত্ব। 

আরও পড়ুন: মেকআপে থাক বলিউডি টাচ, জেনে নিন বলি-সুন্দরীদের মেকআপ ট্রিকস
  
তাই ঘন চুল পেতে মাধুরী দীক্ষিতের দেওয়া টোটকা মেনে চলুন। প্রথমে ১ টেবিল চামচ নারকেল তেল (Coconut Oil) নিন। একমাত্র নারকেল তেল হল এমনই একটি প্রাকৃতিক উপাদান যা চুলের গভীর পর্যন্ত পৌঁছাতে পারে। এই তেল চুলের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি প্রোটিনও ধরে রাখে। ফলে ধোয়ার সময় প্রোটিন ক্ষয় হয় না, চুল শক্ত ও স্বাস্থ্যকর থাকে। এবার তাতে দিন ১ টেবিল চামচ মেথি বীজ (Methi)। মেথি চুলকে কন্ডিশানিং করে এবং চুলে ময়েশ্চারাইজিং-এর কাজ করে। চুলকে সিল্কি এবং চকচকে করে তুলতেও সাহায্য করে মেথি। এবার দিন ১৫-২০টা কারিপাতা। কারি পাতায় থাকা ভিটামিন বি অকালে চুল পেকে যাওয়া প্রতিরোধ করে এবং চুলে পুষ্টি জোগায়। এতে মেশান ১ চামচ পেঁয়াজের রস। গবেষণা বলছে, পেঁয়াজের রসে আছে এমন উপাদান, যা চুল বাড়াতে সাহায্য করে। এতে রয়েছে এক ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট, যা চুলের গোড়ায় হাইড্রোজেন পার অক্সাইডের মাত্রা কমায়। এবার এই মিশ্রণটি কড়াইয়ে ঢেলে গ্যাসে অল্প আঁচে বসান। ফুটতে শুরু করলে নামিয়ে নিন। এবার ঠান্ডা হলে স্ক্যাল্পে লাগিয়ে ভালো ভাবে মাসাজ করুন। ১ ঘন্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ৩ দিন এই তেল ব্যবহারে উপকার পাবেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios