Ganesh Chaturthi 2022: মণ্ডপ সজ্জায় থাক বিশেষ চমক, জেনে নিন কীভাবে সাজাবেন ঠাকুর ঘর

অনেকের বাড়িতেই গণেশ পুজো হয়ে থাকে। এবার পুজোয় যোগ করুন অন্য মাত্রা। পুজোর নিয়ম থেকে ঠাকুর ঘর সজ্জা সব দিতে দিন বিশেষ নজর। আজ রইল গণেশ পুজোর মন্ডপ সজ্জার বিশেষ টিপস। এই ছয় ধরনের জিনিস দিয়ে ঠাকুর ঘর সাজাতে পারেন। জেনে নিন কী কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Aug 28, 2022 5:27 AM IST

মাত্র ক দিনের অপেক্ষা। তার পরেই দেশবাসী মাতবেন গণেশের আরাধনায়। শুরু হয়ে গিয়েছে পুজোয় প্রস্তুতি। চলছে প্যান্ডেল তৈরির কাজ, কোথাও গণেশ মূর্তির শেষ রঙের ছোঁয়া দিতে ব্যস্ত শিল্পীরা। এবার আপনিও শুরু করে দিন পুজোর প্রস্তুতি। অনেকের বাড়িতেই গণেশ পুজো হয়ে থাকে। এবার পুজোয় যোগ করুন অন্য মাত্রা। পুজোর নিয়ম থেকে ঠাকুর ঘর সজ্জা সব দিতে দিন বিশেষ নজর। আজ রইল গণেশ পুজোর মন্ডপ সজ্জার বিশেষ টিপস। এই ছয় ধরনের জিনিস দিয়ে ঠাকুর ঘর সাজাতে পারেন। জেনে নিন কী কী করবেন। 

বেলুন, রিবন দিয়ে সাজাতে পারেন ঠাকুর ঘর। ঠাকুর ঘর সাজানোর জন্য বাজারে একাধিক ধরনের রিবন, বিভিন্ন ডিজাইনের কাগজ কিংবা এমন ধরনের জিনিস পাওয়া যায়। তা দিয়ে ঠাকুর ঘর সাজিয়ে ফেলুন। 

ফুল দিয়ে সাজাতেই পারেন ঠাকুর ঘর। অর্কিড, গোলাপ, গাঁদা, লিলি, সাদা গোলাপের মতো ফুল কিনে ফেলুন। এই ফুল দিয়ে ঠাকুরের মন্ডপের চারপাশে সাজিয়ে ফেলুন। ফুলের সাজ বদলে দিতে পারে পুরো ঠাকুর ঘরের সাজ। 

আলো বা প্রদীপ দিয়ে সাজাতে পারেন গণেশ পুজোর মন্ডপ। ঠাকুরের যে মন্দির আছে কিংবা ঠাকুর যে চৌকির ওপর রেখেছেন, তার চারদিকে দিন টুনি লাইট। তেমনই ঠাকুরের ঠিক সামনে লাইটের প্রদীপ রাখতে পারেন। এমন লাইল দিয়ে মন্ডপ সজ্জার একাধিক ছবি পেয়ে যাবেন ইন্টারনেটে।  

কাগজের ফুল দিয়ে সাজিয়ে ফেলুন ঠাকুর ঘর। গণপতির মূর্তি রাখবেন যেখানে ঠিক তার পিছনের দেওয়ালে একটি লাল কিংবা সবুজ রঙের কাগজ আটকে দিন। এবার সাদা কাগজ দিয়ে ফুল তৈরি করে তা আটকে দিন। কিংবা কাগজের ফুল কিনে অন্য ভাবেও সাজাতে পারেন মন্ডপ। 
 
কাপড় দিয়ে সাজাতে পারেন পুজোর মন্ডপ। নানা ধরনের কাপড় দিয়ে সাজিয়ে ফেলুন ঠাকুর ঘর। কিংবা ঠাকুরের মন্দিরের চারপাশে নানান রঙিন কাপড় ব্যবহার করে সাজাতে পারেন ঠাকুরের মঞ্চ কিংবা ঠাকুর ঘর। 

একেবারে অন্যরকম কিছু করতে চাইলে মাটির প্রদীপ দিয়ে সাজিয়ে ফেলুন ঠাকুর ঘর। নানা ডিজাইনের ও নানান মাপের মাটির প্রদীপ পাওয়া যাবে। পছন্দ সই কিনে ফেলুন। এবার সেই দিয়ে সাজান পুরো ঠাকুর ঘর। একেবারে অন্যরকম লাগবে। এবছরের গণেশ পুজো পালন করুন একেবারে অন্যভাবে। সর্বত্র থাকুন চমক।  

 

আরও পড়ুন- রইল গণেশ পুজো স্পেশ্যাল ১০ ধরনের মোদকের হদিশ, দেখে নিন কীভাবে বানাবেন

আরও পড়ুন- পুজোর ঢাকে বাদ্যি, সূচনা হচ্ছে গণেশ চতুর্থী দিয়ে, উৎসবে মেতে উঠতে চলছে প্রস্তুতি, দেখুন সেরা ১৫ ছবি

আরও পড়ুন- Ganesh Chaturthi 2022: রইল গণেশ পুজো স্পেশ্যাল ৫ ধরনের লাড্ডুর হদিশ, দেখে নিন কীভাবে বানাবেন

Share this article
click me!