মাতৃ দিবসে সকল মাকে শ্রদ্ধা গুগলের পক্ষ থেকে, ডুডলে ঝলক মিলল এক অসাধারণ গ্রাফিক্সের

হোম পেজ খুললে চোখে পড়ছে একটি অত্যন্ত সুন্দর ডিজাইন। দুটি হাত। একটি মায়েরও ও অন্যটি শিশুর। শিশুটি মায়ের হাত স্পর্শ করে আছে। আর এই গ্লাফিক্স ক্লিক করলে খুলে যাচ্ছে একটি পেজ। যেখানে দেখা যাচ্ছে, মাতৃ দিবসের শুভেচ্ছা। আজ সকাল থেকে এভাবেই সেজে উঠেছে ডুডল। আজ রবিবার পালিত হচ্ছে মাতৃ দিবস।

Sayanita Chakraborty | Published : May 8, 2022 3:13 AM IST

মোবাইল, ল্যাপটপ কিংবা কমপিউটার থেকে গুগলের হোম পেজ খুললে চোখে পড়ছে একটি অত্যন্ত সুন্দর ডিজাইন। দুটি হাত। একটি মায়েরও ও অন্যটি শিশুর। শিশুটি মায়ের হাত স্পর্শ করে আছে। আর এই গ্লাফিক্স ক্লিক করলে খুলে যাচ্ছে একটি পেজ। যেখানে দেখা যাচ্ছে, মাতৃ দিবসের শুভেচ্ছা। আজ সকাল থেকে এভাবেই সেজে উঠেছে ডুডল। আজ রবিবার পালিত হচ্ছে মাতৃ দিবস। আর সেই কারণেই সেজে উঠেছে ডুডল। 
একজন শিশুকে জন্ম দেওয়া, তাতে লালন পালন করা থেকে তার চলার পথ দেখানো- মায়ের জীবনের রয়েছে বিস্তর দায়িত্ব। একজন মায়ের ত্যাগই বাচ্চার ভবিষ্যত সুন্দর করে। আজ সেই মা-কেই সম্মান জানানোর পালা। এই বছর ৮ মে পালিত হয় মাতৃ দিবস হিসেবে। বিভিন্ন দেশে মাতৃ দিবসের জন্য বেশে নেওয়া হয়েছিল নির্দিষ্ট দিন। তবে, আমেরিকা সর্বপ্রথম মে মাসের প্রথম দ্বিতীয় রবিবার মাতৃ দিবস পালন শুরু করে। সেই থেকে অধিকাংশ দেশই এই দিনটি বেছে নিয়েছেন। সেই নিয়ম অনুসারে, চলতি বছরে ৮ মে পালিত হচ্ছে বিশ্ব মাতৃ দিবস।

আনা জার্ভিস নামে এক আমেরিকান মহিলা তাঁর প্রয়াত মাকে সম্মান জানাতে গির্জার সামনে উপাসনা করেছিলেন। সেই থেকেই মাতৃ দিবস পালিত হচ্ছে বলে জানা যায়। তারপর ১৯২৪ সালে প্রেসিডেন্ট উড্রো উইলসন দিনটিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করেন। এর একে একে সারা বিশ্বের বিভিন্ন দেশে মাতৃ দিবস পালিত হতে থাকে। 

আজ প্রত্যেক সন্তান তার মাকে সম্মান দিতে ও তার প্রতি ভালোবাসা জানাতে আজ সেজে উঠেছে গুগল। বর্তমানে যে কোনও বিশেষ দিনে চমকপ্রদ গ্রাফিক্স দেখা যায় ডুডলে। ডুডলের মাধ্যমে দিনটি উদযাপন করে থাকে গুগল। এবারও তার অন্যথা হল না। আজ বিশ্বের সকল মা-কে সম্মান জানাতে বিশেষ গ্রাফিক্স দেখা গেল ডুডলে। শেষবার ১ মে উপলক্ষে সেজে উঠেছিল গুগল ডুডল। প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস। শ্রমজীবী মানুষকে আজ সম্মান জানানোর পালা। বিশ্বব্যপী প্রায় ৮০টি দেশে পয়সা মে জাতীয় ছুটির দিন। সকল শ্রমজীবী মানুষকে সম্মান জানাতে ও বিশেষ বার্তা দিতে সেজে উঠেছিল গুগল ডুডল। শ্রম দিবসের দিন একটি ডুডল উৎসর্গ করা হয়েছিল সকলের জন্য। যেখানে প্লাস, রং করার ব্রাশ, ড্রিলার মেশিন যেমন রয়েছে, তেমনই আছে ফুল ও বই। 

আরও পড়ুন- সুস্থ থাকতে মেনে চলুন এই পাঁচ টোটকা, সুস্বাস্থ্য বজায় থাকবে এই সহজ উপায়

আরও পড়ুন- Mother's Day 2022: মাতৃ দিবসে কীভাবে মাকে শুভেচ্ছা জানাবেন, দেখে নিন মন ছুঁয়ে যাওয়া বার্তাগুলি

​​​​​​​আরও পড়ুন- দ্রুত বাচ্চা চাইছেন, কীভাবে গর্ভবর্তী হবেন- জানুন সেরা ১৫টি উপায়
 

Share this article
click me!