ভূপেন হাজারিকার জন্মবার্ষিকীতে সেজে উঠেছে গুগল ডুডল, মিলল এক বিশেষ গ্রাফিক্স

গায়ক, সুরকার, চলচ্চিত্র নির্মাতাকে শ্রদ্ধাঞ্জলী জানাতে আজ বিশেষ উদ্যোগ দিল গুগল। আজ গুগল ডুডলে পালিত হচ্ছে ভূপেন হাজারিকার জন্ম বার্ষিকী। ভূপেন হাজারিকার ৯৬ তম জন্মবার্ষিকীতে গুগল ডুডলে মিলল এই বিশেষ গ্রাফিক্স।

Sayanita Chakraborty | Published : Sep 8, 2022 6:07 AM IST

গুগলের হোম পেজ খুললেই চোখে পড়ছে একটি সুন্দর গ্রাফিক্স। দেখা যাচ্ছে এক ব্যক্তিকে। পরনে নীল রঙের পঞ্জাবি। মাথায় কালো টুপি। তিনি হারমোনায়ম বাজিয়ে গান গাইছেন। ছবিতে ক্লিক করলেই খুলছে ভূপেন হাজারিকার পেজ। আজ গুগল ডুডলে পালিত হচ্ছে ভূপেন হাজারিকার জন্ম বার্ষিকী। ভূপেন হাজারিকার ৯৬ তম জন্মবার্ষিকীতে গুগল ডুডলে মিলল এই বিশেষ গ্রাফিক্স। 

গায়ক, সুরকার, চলচ্চিত্র নির্মাতাকে শ্রদ্ধাঞ্জলী জানাতে আজ বিশেষ উদ্যোগ দিল গুগল। সে কারণে ডুডলে অসমীয়া সিনেমা ও লোকসঙ্গীতকে জনপ্রিয় ব্যক্তিত্বকে আজ সম্মান জানাল গুগল। খুব অল্প বয়সে তিনি নিজের প্রতিভা বলে সকলের প্রশংসা কুড়িয়ে ছিলেন। তিনি একজন স্বনামধন্য কন্ঠ শিল্পী ও ভারতীয় সঙ্গীত জগতের পুরোধা ব্যক্তিত্ব ও বিশ্বশিল্পী। 

আসামের সদিয়ায় ভূপেন হাজারিকার জন্ম। তাঁর পিতা-মাতার দশ সন্তানের মধ্যে তিনি ছিলেন সব থেকে বড়। তিনি গুয়াহাটি থেকে বি.এ ও এম এ পাশ করেন। ১৯৫২ সালে নিউ ইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে পিএইচ ডি অর্জন করেন। ড. ভূপেন হাজারিকা তার কন্ঠস্বর ও কোমল ভঙ্গির জন্য বিখ্যাত ছিলেন। তার রচিত গানগুলোতে সামাজিক বা রাজনৈতিক বিষয় উঠে আসত। 

আসামের চলচ্চিত্র শিল্পের সঙ্গে তার সম্পর্কের সূচনা শিশু শিল্পী হিসেবে। তিনি মাচত্র ১২ বছর বয়সে ইন্দুমালতী ছবিতে গান গেয়েছিলেন। পরে তিনি অসমীয়া চলচ্চিত্রের একজন নামজাদা পরিচালক হয়ে ওঠেন। বাংলাদেশ, আসাম, পশ্চিমবঙ্গে জনপ্রিয়তা লাভ করেন। অসমীয়া ভাষা ছাড়াও বাংলা ও বিন্দি ভাষাতেও তিনি সমান পারদর্শী ছিলেন ও অনেক গান গেয়েছিলেন। তিনি বহু সম্মান পেয়েছেন। 

২৩তম জাতীয় চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ আঞ্চলিক চলচ্চিত্র চামেলী মেমসাহেব ছবিতের সঙ্গীত পরিচালক হিসেবে দাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তিনি পদ্মশ্রী লাভ করেন। তিনি অল ইন্ডিয়া ক্রিটিক অ্যাসোসিয়েশন পুরস্কার পেয়েছিলেন। তিনি অসম সরকারের শঙ্করদেব পুরস্কার, দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেন। পদ্মভূষণ, অসম রত্ন, সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার ও ভারতরত্ন সম্মানে ভুষিত হন ড. ভূপেন হাজারিকা।

২০১১ সালে ড. ভূপেন হাজারিকা মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানী হাসপাতালে ৮৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। আজ সেই বিখ্যাত ব্যক্তিকে সম্মান জানাল গুগল। ড. ভূপেন হাজারিকার জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ গ্রাফিক্স মিলল গুগল ডুডলে।     
 

আরও পড়ুন- লক্ষ্মীবারে সোনার দামে ধামাকা পতন, পাল্লা দিয়ে কমল রূপোর, কলকাতার দর কত জানেন

আরও পড়ুন- এই তিনটি লক্ষণ উপেক্ষা করবেন না, ব্যবহৃত পণ্য ত্বকের উপযুক্ত না হলে হতে পারে এমনটা

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন কিউই হেয়ার প্যাক, দেখে নিন কীভাবে বানাবেন এই প্যাক

Share this article
click me!