কালার চুলে যত্ন নিতে মেনে চলুন এই বিশেষ টোটকা, জেনে নিন কী কী করলে চুল ভালো থাকবে

আমরা অনেকেই চুল স্ট্রেইট, কার্ল কিংবা কালার করে থাকি। এই স্টাইলিং আমাদের লুক বদল করে ঠিকই কিন্তু সঠিক যত্নের অভাবে চুলের সমস্যাও দেখা দিতে পারে। আজ টিপস রইল কালার চুলের জন্য। যারা চুলে কালার করিয়েছেন, তাদের চুলের যত্ন হবে অন্যদের থেকে আলাদা। জেনে নিন কীভাবে চুলের যত্ন নেবেন। 

Sayanita Chakraborty | Published : May 8, 2022 6:32 AM IST

চুল নিয়ে নানান সমস্যা লেগেই থাকে। চুল পড়া, খুশকি, একাল পক্কতা থেকে শুষ্ক চুলের সমস্যা। চুল নিয়ে সারা বছরই থাকে একাধিক সমস্যা। দূষণ, খারাপ জল ও বিভিন্ন কেমিক্যাল যুক্ত প্রোডাক্টের জন্য এই সকল সমস্যা লেগেই থাকে। এর সঙ্গে চুলের স্টাইলিং। আমরা অনেকেই চুল স্ট্রেইট, কার্ল কিংবা কালার করে থাকি। এই স্টাইলিং আমাদের লুক বদল করে ঠিকই কিন্তু সঠিক যত্নের অভাবে চুলের সমস্যাও দেখা দিতে পারে। আজ টিপস রইল কালার চুলের জন্য। যারা চুলে কালার করিয়েছেন, তাদের চুলের যত্ন হবে অন্যদের থেকে আলাদা। জেনে নিন কীভাবে চুলের যত্ন নেবেন। 

সবার আগে সঠিক শ্যাম্পু ও কনডিশনার ব্যবহার করুন। কালার চুলের আলাদা শ্যাম্পু ও কনডিশনার হয়। তাই সঠিক প্রোডাক্ট ব্যবহার না করলে চুলের ক্ষতি হতে পারে। তাই প্রোডাক্ট কেনার আগে দেখে নিন তা আপনার চুলের জন্য উপযুক্ত কি না। 

অবশ্যই চুলে অয়েল মাসাজ করুন। চুল তেল না দিলে পুষ্টির অভাব দেখা দেয়। সপ্তাহে এক দিন অয়েল মাসাজ করা জরুরি। ড্রাই, ড্যামেজ ও কালার হেয়ারে অবশ্যই অয়েল মাসাজ করবেন। তা না হলে চুলের আরও ক্ষতি হতে পারে। 

চুলের যত্ন নিতে হেয়ার এসেন্স ব্যবহার করতে পারেন। কালার চুলের যত্ন নিতে অরগ্যান অয়েল যুক্ত হেয়ার এসেন্স ব্যবহার করতে পারেন। এতে চুলের রুক্ষ ভাব দূর হবে। দূর হবে অকাল পক্কতার সমস্যা। 
কালার হেয়ারের যত্ন নিতে ঘরে তৈরি প্যাক ব্যবহার করতে পারেন। ডিম, মধু, অলিভ অয়েল দিয়ে হেয়ার প্যাক বানান। একটি পাত্রে ডিমের হলুদ অংশ, মধু ও তার সঙ্গে মেশান অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। চুল ভালো থাকবে। 

এছাড়াও চুল ভালো রাখতে মেনে চলুন আরও কয়টি টোটকা। মোটা দাড়ির চিরুনি দিয়ে সব সময় চুল আঁচড়াবেন। এতে চুল ছিঁড়ে যায়। অন্য দিকে, কালার করা চুল বেশি ঘষবেন না। এতে রঙের ক্ষতি হয়। এবং অধিক চুল ঘষলে চুলেরও ক্ষতি হয়। রাতে ঘুমানোর সময়ও নরম বালিশের ওয়ারের ঘুমাবেন। কালার চুলে যত্ন নিতে মেনে চলুন এই বিশেষ টোটকা। এতে চুলের ক্ষতি কম হবে।   

আরও পড়ুন- মাতৃ দিবসে গুরুত্ব দিন ১০ বিষয়, মায়ের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো রাখতে রইল টোটকা

আরও পড়ুন- মাতৃ দিবসে সকল মাকে শ্রদ্ধা গুগলের পক্ষ থেকে, ডুডলে ঝলক মিলল এক অসাধারণ গ্রাফিক্সের

আরও পড়ুন- সুস্থ থাকতে মেনে চলুন এই পাঁচ টোটকা, সুস্বাস্থ্য বজায় থাকবে এই সহজ উপায়
 
 

Share this article
click me!