বয়স বাড়লে মুখের আগেও ছাপ পড়ে হাতে, এই উপায়ে হাতের ত্বক রাখুন টানটান

এমন পরিস্থিতিতে আমরা অনেক পদ্ধতি অবলম্বন করি যাতে আমাদের ত্বক তরুণ ও সুন্দর দেখায়। কিন্তু আমরা যখন আমাদের ত্বকের যত্ন নিতে পারি না, তখন আমাদের ত্বক নষ্ট হয়ে যায়। যার কারণে আমরা বয়সের আগেই বৃদ্ধ দেখাতে শুরু করে।
 

Web Desk - ANB | Published : Apr 14, 2022 9:46 AM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর প্রভাব আমাদের সারা শরীরে দেখা দিতে শুরু করে। এমন পরিস্থিতিতে আমরা অনেক পদ্ধতি অবলম্বন করি যাতে আমাদের ত্বক তরুণ ও সুন্দর দেখায়। কিন্তু আমরা যখন আমাদের ত্বকের যত্ন নিতে পারি না, তখন আমাদের ত্বক নষ্ট হয়ে যায়। যার কারণে আমরা বয়সের আগেই বৃদ্ধ দেখাতে শুরু করে।
ময়েশ্চারাইজার- আমাদের চারপাশের পরিবেশ আমাদের শরীরে প্রভাব ফেলে। এই পরিস্থিতিতে, আমাদের সময় পর পর আমাদের হাত ধুতে হয়, যার কারণে আমাদের হাতের প্রাকৃতিক তেল দূর হয়ে যায়, যার কারণে আমাদের হাত শুকিয়ে যায়। এমন পরিস্থিতিতে, আমাদের সকলেরই এমন কিছু দরকার যা আমাদের হাতকে নরম, সুন্দর এবং হাইড্রেটেড করে তোলে। এই সমস্ত গুণাবলী পেতে, আমরা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারি। এর জন্য আপনার হাতে ময়েশ্চারাইজারের একটি স্তর প্রতিদিন দুবার লাগাতে হবে। সেই সঙ্গে আপনি জেনে অবাক হবেন যে আপনি ঘরেও ময়েশ্চারাইজার তৈরি করতে পারেন। আসুন জেনে নেই কিভাবে।
উপাদান এবং পদ্ধতি
এই উপাদানগুলি ময়েশ্চারাইজার তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।
কাপ বাদাম তেল
 এক চতুর্থাংশ কাপ নারকেল তেল
 দুই টেবিল চামচ শিয়া মাখন
 এক চা চামচ ভিটামিন ই
তেল চার থেকে পাঁচ ফোঁটা
ভ্যানিলা এসেনশিয়াল অয়েল
ময়েশ্চারাইজার তৈরি করতে উপরের সব জিনিস ভালো করে মিশিয়ে নিন। তারপর অল্প পরিমাণে এটি আপনার হাতে লাগান। এটি আপনার হাতে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। যতক্ষণ না ত্বক ভালোভাবে ময়েশ্চারাইজ হয়। এর ফলাফলের জন্য, আপনাকে এটি দিনে তিন থেকে চার বার ব্যবহার করতে হবে।
এক্সফোলিয়েট- এক্সফোলিয়েট যেভাবে আমরা আমাদের শরীরের বাকি অংশকে এক্সফোলিয়েট করি, আমাদের হাতকেও একইভাবে এক্সফোলিয়েট করতে হবে। এটি আপনার ছিদ্রে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করে এবং এটি আপনার ত্বকের বয়সও বাড়ায়।
উপাদান এবং পদ্ধতি- এক্সফোলিয়েটর তৈরি করতে আপনি এক চা চামচ চিনি এবং আধা চা চামচ অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।
প্রথমে চিনি ও অলিভ অয়েল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। তারপর এটি আপনার হাতে প্রয়োগ করুন এবং বৃত্তাকার গতিতে আপনার হাত এক্সফোলিয়েট করুন। এর পরে আপনার হাত ধুয়ে নিন এবং ঘরে তৈরি ময়েশ্চারাইজার লাগান। ভালো ফল পেতে সপ্তাহে তিনবার ব্যবহার করুন
ম্যানিকিউর- আজকাল বেশিরভাগ মানুষই তাদের হাতকে সুন্দর দেখাতে এবং তাদের ত্বককে সুস্থ রাখতে ম্যানিকিউরের সাহায্য নেন। এতে শুধু আপনার হাতই সুন্দর দেখায় না আপনার ত্বকও খুব ভালো হয়ে ওঠে। আপনি বাড়িতে ম্যানিকিউর করতে পারেন।
পদ্ধতি- ম্যানিকিউর করার জন্য, আপনার হাত গরম জলে ১০ মিনিটের জন্য রাখুন। আলতোভাবে এক্সফোলিয়েট করুন এবং কিউটিকেলে পোস্ট করুন। আপনি সঠিক সরঞ্জাম ব্যবহার করে নখের চারপাশের মরা চামড়া অপসারণ করতে পারেন। এটি পরিষ্কার করার পরে, আপনার হাত ভালভাবে ময়শ্চারাইজ করুন। প্রতি মাসে দুবার ম্যানিকিউর করুন। এতে করে আপনার হাত ও ত্বক খুব সুন্দর দেখায়।

আরও পড়ুন- এইভাবে শসা কাটলে তা কখনও তেতো হবে না, শসার তেতোভাব দূর করুন এইভাবে

আরও পড়ুন- গরমে শুকনো আমলকি খেলেও মেলে দারুন উপকার, মুক্তি পাবেন এই সমস্যাগুলি থেকে

আরও পড়ুন- চুলে হেনা করার বিষয়ে এই ভ্রান্ত ধারনাগুলো জেনে রাখা উচিত

Share this article
click me!