ঠোঁট সুন্দর করুন ঘরোয়া টোটকায়, ঠোঁটের ওপর সাদা দাগ দূর করতে ব্যবহার করুন কয়টি উপাদান

সারা বছর চুল ও ত্বকের সমানতালে যত্ন নিই আমরা। এই সব করতে গিয়ে অনেকেই ঠোঁটের দিকে নজর দেন না। ফলে দেখা দেয় একাধিক ঠোঁটের সমস্যা। ঠোঁটের ওপর মরা চামড়া জমে থাকে। তার থেকে ঠোঁটে সাদা সাদা ছোপ পড়ে। ঠোঁটের সাদা দাগ দূর করতে মেনে চলুন এই টোটকা।

Sayanita Chakraborty | Published : Apr 14, 2022 8:43 AM IST

ত্বকের সকল খুঁত ঢাকতে আমরা কত কী করে থাকি। নিয়ম মেনে ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চরাইজিং। এর সঙ্গে প্যাকের ব্যবহার তো আছে। বাড়িতে হোক কিংবা পার্লার গিয়ে চলে ত্বকের যত্ন। এর সঙ্গে চুলেওর সমানতালে যত্ন নিই আমরা। এই সব করতে গিয়ে অনেকেই ঠোঁটের দিকে নজর দেন না। ফলে দেখা দেয় একাধিক ঠোঁটের সমস্যা। ঠোঁটের ওপর মরা চামড়া জমে থাকে। তার থেকে ঠোঁটে সাদা সাদা ছোপ পড়ে। ঠোঁটের সাদা দাগ দূর করতে মেনে চলুন এই টোটকা।

রসুনের গুণে দূর হবে ঠোঁটের সাদা দাগ। রসুন বেটে রস বের করে নিন। তার সঙ্গে মেশান সামান্য পাতিলেবুর রস। সামান্য জল দিতে পারেন। ভালো করে মিশিয়ে তুলোর সাহায্যে ঠোঁটে লাগান। শুকিয়ে গেলে জলে ধুয়ে নিন। 

লাগাতে পারেন নারকেল তেল। একটি পাত্রে ২ থেকে ৩ টেবিল চামচ নারকেল তেল দিন। তাতে মেশান কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল। ভালো করে মিশিয়ে ঠোঁটে লাগান। মাসাজ করুন। তারপর ধুয়ে নিন। এতে যেমন ঠোঁকের মরা চামড়া উঠে যাবে, তেমনই ঠোঁটের সাদা দাগ দূর হবে। 

জবা অয়েল ও অরগ্যান অয়েল দিয়ে মাসাজ করতে পারেন। এতে থাকে ভিটামিন ই। যা ত্বকের সকল সংক্রমণ দূর হবে। একটি পাত্রে সম পরিমাণ জবা অয়েল ও অরগ্যান অয়েল মিশিয়ে নিন। তুলোয় করে ঠোঁটে লাগান। তারপর মাসাজ করে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। দূর হবে ঠোঁটের সকল সমস্যা। 

বাটার মিল্ক দিয়ে ঠোঁটের সমস্যা দূর হবে। একটি পাত্রে বাটার মিল্ক নিন। তা তুলোয় করে ঠোঁটে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই বাটার মিল্কের গুণে ঠোঁটের সাদা দাগ দূর হবে। 
ঠোঁটের মরা চামড়া দূর করতে অ্যাপেল সিডার ভিনিগার বেশ উপকারী। একটি পাত্রে অ্যাপেল সিডার ভিনিগার নিন। তাতে মেশান কয়েক ফোঁটা জল। মিশ্রণটি ঠোঁটে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই অ্যাপেল সিডারের গুণে ঠোঁটের সাদা দাগ দূর হবে। এই মিশ্রণটি ঠোঁটে জন্য উপযুক্ত। এবার ঠোঁট সুন্দর করুন ঘরোয়া টোটকা। ঠোঁটের ওপর সাদা দাগ দূর করতে ব্যবহার করুন এই কয়টি উপাদান। কয়েক দিনের ব্যবহারেই ফারাক দেখতে পাবেন। সম্ভব হবে একদিন অন্তর লাগান এই প্যাক। 

আরও পড়ুন- গরমে বদহজম ও ফোলা সমস্যা এড়াতে খাবারে এই ৫টি জিনিসে বিশেষ নজর দিন

আরও পড়ুন- বাচ্চার খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার, গরমে সুস্থ থাকবে আপনার ছোট্টটি

আরও পড়ুন- প্রধানমন্ত্রী সংগ্রহালয় উদ্বোধন করলেন মোদী, কিনলেন প্রথম টিকিটাই
    

Share this article
click me!