ব্রণ দূর করতে কিংবা ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন আমলকির ফেসপ্যাক, জেনে নিন কীভাবে আমলকির ফেসপ্যাক বানাবেন

নিয়মিত আমলকি খেলে চুলে ও ত্বকে পুষ্টির জোগান ঘটে। ত্বক উজ্জ্বল হয়। এবার খাওয়ার সঙ্গে আমলকি মাখুন। আমলকি দিয়ে তৈরি করুন ফেসপ্যাক (Face Pack)। এই প্যাকের ব্যবহারে যেমন ত্বক উজ্জ্বল হবে, তেমনই দূর হবে একাধিক ত্বকের সমস্যা। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন।

Sayanita Chakraborty | Published : Jan 25, 2022 2:02 PM IST

সুস্থ থাকতে প্রতিদিন সকালে আমলকি (Amla) খাওয়া উচিত। এতে থাকা ভিটামিন সি (Vitamin C), অ্যান্টি অক্সিডেন্ট (Anti Oxidant), মিনারেল (Mineral), ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। পূরণ করে একাধিক ঘাটতি। আমলকি ত্বক ও চুলের জন্য বেশ উপকারী এ কথা সকলেই জানি। নিয়মিত আমলকি খেলে চুলে ও ত্বকে পুষ্টির জোগান ঘটে। ত্বক উজ্জ্বল হয়। এবার খাওয়ার সঙ্গে আমলকি মাখুন। আমলকি দিয়ে তৈরি করুন ফেসপ্যাক (Face Pack)। এই প্যাকের ব্যবহারে যেমন ত্বক উজ্জ্বল হবে, তেমনই দূর হবে একাধিক ত্বকের সমস্যা। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন। 

আমলকি, দই আর মধু
প্রথমে আমলকি থেকে রস বের করে নিন। এবার একটি পাত্রে দই নিন, তাতে মধু মেশান। ভালো করে মিশিয়ে নিয়ে দিন আমলকির রস। প্যাকটি মুখে ও গলায় লাগান। ১৫ মিনিট রেখে ঘষে ধুয়ে নিন। এই প্যাকের গুণে মুহূ্র্তে দূর হবে ট্যানের সমস্যা। প্যাকে থাকা দইয়ের গুণে ত্বক নরম হবে। সঙ্গে মধুর গুণে দূর হবে একাধিক সংক্রমণ। এছাড়া, ভিটামিন সি-তে ভরপুর আমলকি ত্বক উজ্জ্বল করে।  

অ্যাভোকাডো ও আমলকি
আমলকি ও অ্যাভোকাডো দিয়ে প্যাক বানান। অ্যাভোকাডো কেটে বীজ বের করে নিন। এবার সবুজ অংশ চামচে করে তুলে একটি পাত্রে রাখুন। এটি ভালো করে চটকে নিন। এর সঙ্গে মেশান আমলকির রস। ভালো করে পেস্ট বানিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখে লাগান। ১৫ মিনিট পর রেখে ঘষে ধুয়ে নিন। এই প্যাকের গুণে ত্বকের যে কোনও রকম সংক্রমণ দূর হবে। 

আমলকি ও হলুদ
আমলকি ও হলুদ দিয়ে প্যাক বানান। কাঁচা হলুদ বেটে নিন। এবার আমলকি থেকে রস বের করে নিন। কাঁচা হলুদ ও আমলিকর রস ভালো করে মিশিয়ে পেস্ট বানান। এই প্যাক লাগালে ত্বক উজ্জ্বল হবে। সঙ্গে দূর হবে ব্রণ ও যে কোনও রকম জীবাণু সংক্রমণ। 
 
আমলকি ও পেঁপে
আমলিক ও পেঁপের প্যাক লাগালে ত্বক উজ্জ্বল হবে। পেঁপের পেস্টর সঙ্গে আমলকির রস মিশিয়ে প্যাক লাগান। এই প্যাক সপ্তাহে দুদিন ব্যবহার করতে পারেন। এই প্যাক ত্বকের জন্য বেশ উপকারী। 

আরও পড়ুন: শীতের মরশুমে খেতে পারেন এই পাঁচটি ফল, সুমিষ্ট এই ফলের গুণে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন: ফেস ওয়াশ করলে মুখ শুষ্ক হয়ে যায়, তবে আপনার প্রয়োজন এই ৪ ঘরোয়া প্রতিকার

আমলকি, চিনি ও গোলাপ জল
স্ক্রাবিং করতে আমলকির প্যাকের সঙ্গে চিনি ও গোলাপ জল মিশিয়ে প্যাক বানান। এটি মুখে লাগান। ১০ মিনিট পর ঘষে ধুয়ে নিন। আমলকি ও চিনির প্যাক স্ক্রাবারের কাজ করে। রোমকূপে জমে থাকা নোংরা পরিষ্কার করতে সপ্তাহে ১ দিন এই প্যাক লাগাতে পারেন।  
 

Share this article
click me!