High Cholesterol: চার আয়ুর্বেদিক ভেষজ হাই কোলেস্টেরলকেও সহজেই কমিয়ে দেয়

গরম জলের পাশাপাশি, আমাদের রান্নাঘরে উপস্থিত অনেক জিনিসও এটি সমস্যা দূর করতে কার্যকর হতে পারে। তবে জেনে নিই কোলেস্টেরল কমাতে এই ভেষজগুলি কীভাবে খাওয়া উচিত।

 

deblina dey | Published : Nov 29, 2023 5:11 AM IST

শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে অনেক রোগের ঝুঁকিও বেড়ে যায়। এর ফলে হার্ট অ্যাটাক, ডায়াবেটিস এবং রক্তচাপের মতো সমস্যা বেড়ে যেতে পারে। তবে নিশ্চয়ই বুঝতে পারছেন কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা কতটা জরুরি। আপনার সঠিক খাদ্যাভ্যাস এবং স্বাস্থ্যকর জীবনযাত্রার মাধ্যমে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারেন সহজেই। গরম জলের পাশাপাশি, আমাদের রান্নাঘরে উপস্থিত অনেক জিনিসও এটি সমস্যা দূর করতে কার্যকর হতে পারে। তবে জেনে নিই কোলেস্টেরল কমাতে এই ভেষজগুলি কীভাবে খাওয়া উচিত।

কোলেস্টেরল কি?

এটি একটি চর্বি বা মোমের মতো পদার্থ যা শরীরের কোষের ঝিল্লি, কিছু হরমোন এবং ভিটামিন ডি তৈরির জন্য গুরুত্বপূর্ণ। কোলেস্টেরল দুই প্রকার। ADL কোলেস্টেরল এবং HDL কোলেস্টেরল ADL কোলেস্টেরলকে নোংরা বলে মনে করা হয় কারণ এটি শরীরের প্রকৃত সমস্যার কারণ। যেখানে HDL কোলেস্টেরল ভালো এবং শরীরের নানাভাবে সাহায্য করে।

খারাপ কোলেস্টেরল যখন বাড়তে শুরু করে, তখন এটি শিরায় জমা হতে পারে, যা হার্টের ক্ষতি করতে পারে এবং আপনি হার্ট অ্যাটাক বা স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকতে পারে। যদিও কোলেস্টেরল কমানোর জন্য গরম জলকে খুবই উপকারী বলে মনে করা হয়, তবে এর মধ্যে আরও অনেক কিছু আছে, সেগুলো যোগ করে পান করলে আপনি এর থেকে আরও বেশি উপকার পেতে পারেন।

১) রসুন এবং গরম জল-

রসুন এবং গরম জল কোলেস্টেরল দূর করতে খেতে পারেন। হাই কোলেস্টেরল সমস্যা দূর করার পাশাপাশি এটি আপনাকে হৃদরোগ থেকেও নিরাপদ রাখতে পারে। এক গ্লাস জলতে কিছু রসুনের কুঁচি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন, তারপর পান করুন। এটি আপনাকে ব্যাপকভাবে সাহায্য করবে।

২) দারুচিনি, মধু ও গরম জল –

গরম জলতে দারুচিনি ও মধু মিশিয়ে পান করতে পারেন। এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করতে পারে। আধা লিটার কুসুম গরম জল নিয়ে তাতে দারুচিনির গুঁড়া ও মধু মিশিয়ে পান করলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

৩) হলুদ এবং গরম জল-

হলুদ তার অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্য পরিচিত। স্বাস্থ্যের জন্য অনেক উপকার করতে পারে। কোলেস্টেরল কমাতে এক গ্লাস হালকা গরম জলতে হলুদ মিশিয়ে পান করুন। এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবে, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এবং হজমশক্তি উন্নত করবে।

৪) মধু, লেবু ও গরম জল-

মধু ও লেবু দিয়ে গরম জল পান করলেও কোলেস্টেরল কমাতে সাহায্য করে। আসলে মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে যা শরীর থেকে অনেক রোগকে দূরে রাখতে পারে। লেবুতে রয়েছে ভিটামিন সি, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

যদি আপনার কোলেস্টেরল খুব বেশি বেড়ে যায় তবে শুধুমাত্র গরম জলের উপর নির্ভর করবেন না, আপনাকে অবশ্যই আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে, নয়তো সমস্যাটি জটিল হতে পারে।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!