Mustard Oil Magic: সরিষার তেলের ম্যাজিক, হার্টের সমস্যা থেকে বতের ব্যাথায় শীতকালে অত্যান্ত উপকারী

সরিষা তেলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড, পলিআনস্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন ই এবং মিনারেলের মতো পুষ্টি উপাদান রয়েছে।

 

Saborni Mitra | Published : Nov 26, 2023 1:21 PM IST

শীতে সরিষার তেলের জাদু। শীতের মরশুমে সরিষার তেলে স্বাস্থ্যের জন্য অত্যান্ত উপকারী। এটি ঠান্ডা লাগা, ফ্লু ভাইরাল জ্বর, ত্বক- এজাতীয় সমস্যা থেকে মুক্তি দেয়। এই পরিস্থিতিতে প্রতিটি বাড়িতেই সরিষার তেলের ব্যবহার খুবই কার্যকরী। এর ব্যবহার শুধুমাত্র কিছু সাধারণ কিছু রোগ সারাতে কাজ করে এমনটা নয়, এটির ব্যবহার গুরুতর রোগ মুক্তির একটি প্রতিকার। হালকা গরম সরিষার তেলের মালিশ রক্ত সঞ্চালন ভাল করে দেয়। শীতে শরিষার তেলের ব্যবহারের আরও নানা গুরুতর উপকারিতা রয়েছে।

সরিষা তেলের গুণাগুণ- সরিষা তেলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড, পলিআনস্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন ই এবং মিনারেলের মতো পুষ্টি উপাদান রয়েছে। শীতে সরিষার তেল আমাদের জন্য ওষুধের মতো কাজ করে। এটি আমাদের শরীরের সাধারণ রোগ থেকে শুরু করে শরীরে জমে থাকা খারাপ কোলেস্টেরল কমাতেও কাজ করে। আসুন জেনে নিই শীতে সরিষার তেলের উপকারিতা ও ব্যবহারের উপায়।

সরিষা তেলের উপকারিতা হল-

সর্দি,কাশি ও ফ্লুর জন্য উপকারী

শীতকালে সর্দি-কাশির সমস্যা দেখা যায়, এমন পরিস্থিতিতে সরিষার তেল দিয়ে মালিশ করলে বুকে জমে থাকা কফ থেকে মুক্তি পাওয়া যায় এবং শ্লেষ্মাও বের হয়ে যায়।

বন্ধ নাক খুলতে প্রতিকার

নাক বন্ধ হলে গরম পানিতে সরিষার তেল মিশিয়ে ভাপ নিলে আরাম পাওয়া যায়। এছাড়াও, সরিষার তেলে কিছু লবঙ্গ রসুন দিয়ে কিছুক্ষণ রান্না করে একটি পাত্রে রাখুন এবং প্রতিদিন রাতে ঘুমানোর আগে এর কয়েক ফোঁটা নাকে দিন। কেউ খুব দ্রুত ঠান্ডা থেকে মুক্তি পেতে পারে।

হার্টের প্রতিকারে সরিষা তেল

সরিষার তেলে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ওমেগা 6 ফ্যাটি অ্যাসিড, মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ৫০ শতাংশ ইস্কেমিক হৃদরোগ কমায়। সেই কারণে সবসময় সরিষার তেলে টেম্পার করে আপনার খাবার তৈরি করুন। এর পাশাপাশি ভর্তা বা সালাদে অল্প করে খাওয়া হার্টের জন্য উপকারী।

আর্থ্রাইটিসের সরিষের তেলের প্রতিকার

হালকা গরম সরিষার তেল দিয়ে মালিশ করলে রক্ত চলাচলের উন্নতি হয় এবং বাত থেকেও মুক্তি পাওয়া যায়। এতে উপস্থিত পুষ্টিগুণ হাত ও পায়ের ফোলাভাব কমাতে সাহায্য করে।

ক্যান্সারের প্রতিকার

গবেষণায় দেখা গেছে যে সরিষার তেল ক্যান্সার কোষ কমাতে সাহায্য করে, তাই আপনার খাবারে শুধুমাত্র সরিষার তেল ব্যবহার করুন। এছাড়াও এই তেল ব্যবহারে হাঁপানি, কাশি এবং দাঁতের ব্যথা থেকেও মুক্তি পাওয়া যায়।

Share this article
click me!