আপনি যদি থাইরয়েড নিয়ন্ত্রণ করতে চান তবে অবশ্যই এই ৪ আয়ুর্বেদিক টোটকা ট্রাই করুন, প্রভাব কয়েক দিনের মধ্যেই পাবেন

শরীরে আগে থেকেই উপস্থিত থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা কমে যাওয়ায় থাইরয়েড রোগ হচ্ছে। এমন পরিস্থিতিতে থাইরয়েড থেকে রক্ষা পেতে আয়ুর্বেদ খুবই উপকারী হতে পারে। আসুন জানি কিভাবে...

 

deblina dey | Published : Nov 26, 2023 9:21 AM IST / Updated: Nov 26 2023, 02:52 PM IST

আজকাল মহিলাদের মধ্যে থাইরয়েডের সমস্যা দ্রুত বাড়ছে। WHO-এর মতে, গত ১০ বছরে সারা বিশ্বে এই রোগটি দ্রুত ছড়িয়ে পড়েছে। এই গুরুতর সমস্যাটি বেশিরভাগ ক্ষেত্রে ৩০ বছরের কম বয়সী মহিলাদের মধ্যে দেখা যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ভুল খাদ্যাভ্যাস ও বিকৃত জীবনযাত্রার কারণে এই রোগ বাড়ছে। শরীরে আগে থেকেই উপস্থিত থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা কমে যাওয়ায় থাইরয়েড রোগ হচ্ছে। এমন পরিস্থিতিতে থাইরয়েড থেকে রক্ষা পেতে আয়ুর্বেদ খুবই উপকারী হতে পারে। আসুন জানি কিভাবে...

থাইরয়েড রোগ কি?

আজকাল মহিলারা থাইরয়েডে বেশি আক্রান্ত হচ্ছেন। শরীরে উপস্থিত থাইরয়েড গ্রন্থির কার্যকারিতায় কোনও ঘাটতি হলেই থাইরয়েড রোগ হয়। আয়োডিনের অভাবের কারণেও থাইরয়েড রোগ হতে পারে। এমন পরিস্থিতিতে আয়োডিনের পরিমাণের দিকে খেয়াল রাখতে হবে।

 

থাইরয়েড কমাতে আয়ুর্বেদিক প্রতিকার

 

১) ঘৃতকুমারী-

বিশেষজ্ঞদের মতে, অ্যালোভেরা খেলে মহিলারা থাইরয়েড নিয়ন্ত্রণ করতে পারেন। এটি ভারসাম্য বজায় রাখতে কাজ করে। যার কারণে শরীরে থাইরয়েড রোগ বাড়ে না।

 

২) ধনে-

থাইরয়েড নিয়ন্ত্রণে ধনেপাতাও বেশ কার্যকরী। ধনে ও জিরা এক সঙ্গে খেলে আশ্চর্যজনক উপকারিতা দেখা যায়। এর জন্য ধনে ও জিরা সারারাত জলে ভিজিয়ে রাখুন এবং সকালে ঘুম থেকে ওঠার পর তা ছেঁকে খালি পেটে পান করুন। এটি থাইরয়েড নিয়ন্ত্রণ করতে পারে।

 

৩) সকালে হাঁটতে যান (মর্নিং ওয়াক)

খুব সকালে হাঁটা স্বাস্থ্যের জন্য উপকারী। এর ফলে সারা শরীরে অক্সিজেন ভালোভাবে পৌঁছায়। যার সাহায্যে থাইরয়েড নিয়ন্ত্রণ করা যায়। প্রতিদিন সকালে প্রায় ১৫ থেকে ২০ মিনিট হাঁটা স্বাস্থ্যের উন্নতি করে।

 

৪) প্রাণায়াম

প্রাণায়ামের মাধ্যমেও থাইরয়েড নিয়ন্ত্রণ করা যায়। ভোরবেলা প্রাণায়াম করা খুবই উপকারী। আপনি সন্ধ্যায়ও এটি করতে পারেন। এতে কপালভাটি থাইরয়েড হরমোনের কার্যকারিতা উন্নত করে এবং থাইরয়েড রোগ প্রতিরোধ করে। প্রতিদিন ১০-১৫ মিনিট কপালভাতি করলে উপকার পাওয়া যায়।

Share this article
click me!