Ayurveda remedies: ডেঙ্গু মোকাবিলায় আয়ুর্বেদিক প্রতিকার, পাঁচটি উপায় দ্রুত আরোগ্য লাভ করবেন

ডেঙ্গুর উপসর্গের চিকিৎসা করা হয়। আয়ুর্বেদে কিছু প্রতিকার আছে, যা এই জ্বর কমাতে সাহায্য করে।

 

Saborni Mitra | Published : Oct 30, 2023 6:16 PM IST

 

ডেঙ্গুর প্রকোপ থেকে এখনও পুরোপুরি মুক্তি নেই। কয়েকটি এলাকায় ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। এডিস প্রজাতির স্ত্রী মশার কামড়ে জ্বর হয়। তাপমাত্রা , বৃষ্টি আর আর্দ্র আবহাওয়ার কারণে এই রোগদ্রুত ছড়িয়ে পড়েছে। ডেঙ্গু জ্বরের সাধারণ লক্ষ্ণণগুলির মধ্যে রয়েছে, বমি, তীব্র মাথাব্যথা, বমি বমি ভাব, ত্বকে ফুসকুড়ি, জয়েন্টে ব্যথা, চোখের পিছনে ব্যথা এবং পেশীতে ব্যথা। ডেঙ্গুর চিকিৎসা খুবই জরুরি। নাহলে ফল মারাত্মক হতে পারে।

ডেঙ্গুর উপসর্গের চিকিৎসা করা হয়। আয়ুর্বেদে কিছু প্রতিকার আছে, যা এই জ্বর কমাতে সাহায্য করে। চিকিৎসকের ওষুধের পাশাপাশি এই ভেষজ উপাদানগুলি আপনি ব্যবহার করতে পারেন। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। রোগ মুক্তিতে সাহায্য করে।

১. ডাবের জল

ডাবের জল উপকারি। স্বাস্থ্য এবং ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। ডেঙ্গুর একটি সাধারণ লক্ষণ হল বমি, যা শরীরে জল শূন্যতা কমাতে সাহায্য করে। এটি সেলাইনের কাজ করে। তাই ডাবের জল খুবই উপকারি।

২. মেথি জল

মেথির অনেক উপকারিতা রয়েছে, তবে এটি একটি শক্তিশালী ব্যথা উপশমকারীও। মেথি সারারাত জলে ভিজিয়ে রাখুন, ছাঁকুন এবং সকালে পান করুন।

৩. পেঁপে পাতা

পেঁপে পাতা দীর্ঘদিন ধরে ডেঙ্গুর চিকিৎসার জন্য একটি জনপ্রিয় প্রতিকার। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ডেঙ্গুর উপসর্গ থেকে মুক্তি দেয়। এই পাতার রস বের করে দিনে অন্তত দুবার পান করুন।

৪. নিমের রস

ডেঙ্গু মোতাবিলায় নিম পাতা খুবই জরুরি। এটি শরীরের ভাইরাসের বিস্তার রোধে গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। প্লেটলেটের সংখ্যা বাড়াতে সাহায্য করে। জলে নিমপাতা ফুটিয়ে সেই জলটি পান করুন।

৫. কমলা লেবুর রস

ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। কমলালেবুর রস পান করলে শুধু আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাই মজবুত হবে না, শরীরে হাইড্রেশনও থাকবে।

Share this article
click me!