রায়তা খেলে শরীর পায় ৬ রকমের উপকারিতা, দই পেঁয়াজের আশ্চর্য গুণ এই গরমে দেবে আরাম

দই এবং পেঁয়াজ দুটোই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই দুটি খাবারেরই শীতল প্রভাব রয়েছে, তাই এগুলি একসাথে খাওয়ার কোনও ক্ষতি নেই। দইয়ে উপস্থিত গুণাবলী শরীরকে ঠাণ্ডা রাখতে এবং পরিপাকতন্ত্রের উন্নতিতে উপকারী।

Web Desk - ANB | Published : May 7, 2023 10:28 AM IST

কিছু স্বাস্থ্যকর জিনিস গ্রহণ করলে দ্বিগুণ উপকার পাওয়া যায়। দই এবং পেঁয়াজ খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হতে পারে। দই ও পেঁয়াজের মধ্যে থাকা গুণাগুণ শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে। আসুন জেনে নেই স্বাস্থ্যের জন্য দই ও পেঁয়াজ খাওয়ার উপকারিতা ও সতর্কতা সম্পর্কে।

দই ও পেঁয়াজ খাওয়ার উপকারিতা

দই এবং পেঁয়াজ দুটোই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই দুটি খাবারেরই শীতল প্রভাব রয়েছে, তাই এগুলি একসাথে খাওয়ার কোনও ক্ষতি নেই। দইয়ে উপস্থিত গুণাবলী শরীরকে ঠাণ্ডা রাখতে এবং পরিপাকতন্ত্রের উন্নতিতে উপকারী। এর পাশাপাশি পেঁয়াজে এমন অনেক গুণাগুণ পাওয়া যায় যা শরীরকে সংক্রমণ ইত্যাদি থেকে রক্ষা করতে কাজ করে।

হজমের জন্য দারুণ

দই এবং পেঁয়াজ খাওয়া হজম প্রক্রিয়াকে শক্তিশালী করার জন্য খুবই উপকারী। দই এবং পেঁয়াজ খাওয়া আপনার অন্ত্রের উপকার করে এবং বদহজমের সমস্যা থেকে মুক্তি দেয়। দইয়ে উপস্থিত বৈশিষ্ট্যগুলি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া বাড়াতে কাজ করে।

ত্বকের জন্য উপকারী:

দই এবং পেঁয়াজ খাওয়াও ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে উপস্থিত বৈশিষ্ট্যগুলি আপনার ত্বকের উন্নতি করে এবং অনেক সমস্যা থেকে মুক্তি পেতেও উপকারী। এর ব্যবহার আপনার ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করতেও উপকারী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উপকারী

দই ও পেঁয়াজ খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এই দুটিতে উপস্থিত বৈশিষ্ট্যগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ায়। অনেক গবেষণা এবং গবেষণায় এটি নিশ্চিত করা হয়েছে।

যোনি সংক্রমণ এ উপকারিতা:

দই এবং পেঁয়াজ খাওয়া যোনি সংক্রমণের সমস্যায়ও সাহায্য করে। তাই মহিলাদের দই এবং পেঁয়াজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এতে উপস্থিত বৈশিষ্ট্যগুলি ইস্ট সংক্রমণের ঝুঁকি কমাতে উপকারী।

উচ্চ রক্তচাপে উপকারী:

উচ্চ রক্তচাপের সমস্যায় দই ও পেঁয়াজ খাওয়া খুবই উপকারী। একটি গবেষণা অনুসারে, যারা দই খান তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি অন্যান্য মানুষের তুলনায় খুবই কম।

হাড়ের জন্য ভালো

দই ও পেঁয়াজ খাওয়া হাড় মজবুত করতে খুবই উপকারী। দই এবং পেঁয়াজ উভয়ই ক্যালসিয়াম সমৃদ্ধ। এটি খাওয়া আপনার হাড়কে শক্তিশালী করে এবং হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে।

তবে অনেকেই বলেন রায়তা খাওয়া উপকারী। কিন্তু তাতে টক দইয়ের সঙ্গে কাঁচা পেঁয়াজ না মেশানোই ভালো। পেঁয়াজের পরিবর্তে আপনি দইয়ের সঙ্গে জিরা গুঁড়ো, গোলমরিচ মেশাতে পারেন। চাইলে দইয়ের মধ্যে কয়েক টুকরো শসা কুঁচিও ফেলে দিতে পারে। তাতে খাবারটি যথেষ্ট টেস্টি হয়ে যাবে। আর দিতে পারেন আনারদানা। দেখতেও সুন্দর লাগবে আর খেতেও ভালো লাগবে। কিন্তু এতদিন যেভাবে রায়তায় দই আর পেঁয়াদের গাঁটছড়া ছিল তা এবার ভেঙে ফেলতে হবে। তা না হলেই দেখা দিতে পারে শারীরিক সমস্যা।

Share this article
click me!