একটানা এসিতে থাকলে মৃত্যু পর্যন্ত হতে পারে হাঁপানি রোগীদের! খুব সতর্ক থাকুন

যাদের শ্বাসকষ্ট আছে, তাদের এসি থেকে দূরে থাকতে হবে। তা না হলে গ্রীষ্মে স্বস্তি পেতে গিয়ে প্রাণও যেতে পারে হাঁপানি রোগীদের। শুধু ভারতেই প্রায় ৩ কোটি মানুষ হাঁপানির সমস্যায় ভুগছেন।

Parna Sengupta | Published : Apr 16, 2024 6:04 PM IST

গ্রীষ্মের প্রচন্ড গরমে ফ্যানের হাওয়া গায়ে না লাগলেও, সেটাই শরীর সুস্থ রাখে। কিন্তু আজকের সময়ে, সবাই এয়ার কন্ডিশনার অর্থাৎ এসি-তে থাকতে পছন্দ করে। কিন্তু যাদের শ্বাসকষ্ট আছে, তাদের এসি থেকে দূরে থাকতে হবে। তা না হলে গ্রীষ্মে স্বস্তি পেতে গিয়ে প্রাণও যেতে পারে হাঁপানি রোগীদের। শুধু ভারতেই প্রায় ৩ কোটি মানুষ হাঁপানির সমস্যায় ভুগছেন। এই পরিস্থিতিতে হাঁপানিতে আক্রান্ত রোগীদের অবশ্যই এই প্রতিবেদনটি পড়তে হবে।

হাঁপানি রোগীদের একটু সতর্ক হওয়া দরকার, কারণ এসির হাওয়া তাদের জন্য বিপজ্জনক হতে পারে। কাছাকাছি থাকা ধূলিকণা এই বাতাসের সাথে শরীরে প্রবেশ করে সমস্যা সৃষ্টি করতে পারে। এই কণা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ফুসফুসে প্রবেশ করে এবং আক্রমণও ঘটাতে পারে। তাই অ্যাজমা রোগীদের এসি-তে বসার আগে কিছু বিষয় মাথায় রাখা উচিত এবং সতর্ক হওয়া উচিত।

অ্যাজমা রোগীদের এসি-তে বসার আগে প্রথমেই খেয়াল রাখতে হবে এসি ঠিকমতো পরিষ্কার হয়েছে কি না। এসি নোংরা হলে বাতাসের সঙ্গে এর ধূলিকণা শরীরে পৌঁছানোর আশঙ্কা থাকে। তাই এসির পরিচ্ছন্নতার দিকে নজর দিন। অ্যাজমা রোগীদের আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে তাদের স্বাস্থ্য সম্পর্কে সতর্ক হওয়া উচিত। আর বিশেষ করে ওষুধ অবশ্যই সময়মতো খেতে হবে।

আপনি যদি এসি-তে থাকেন তাহলে এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি রাখুন। আপনি যদি একটি নতুন এসি কিনতে যাচ্ছেন, তাহলে শুধু এয়ার পিউরিফায়ার সহ এসি নিন। হাঁপানি রোগীরা দীর্ঘক্ষণ এসি-তে বসে থাকলে মাস্ক পরে বসুন এবং সর্বদা কাছে ইনহেলার রাখুন।

অ্যাজমা রোগীদের নিজেদের বিশেষ যত্ন নিতে হবে। কারণ সামান্য অসাবধানতাও তাদের জীবন দিতে পারে। এমন পরিস্থিতিতে, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ওষুধ সময়মতো গ্রহণ করা এবং যতটা সম্ভব ধুলাবালি এবং মাটি থেকে দূরে থাকা। যাতে কোনো ধরনের সমস্যায় পড়তে না হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!