ঠান্ডা গরমে থেকে আচমকা গলায় ব্যথা? রইল খুব সহজ কিছু টোটকার হদিশ-মিলবে দ্রুত আরাম

আজ আমরা আপনাকে এমন কিছু প্রতিকারের কথা বলছি যা গলা ব্যথা দূর করতে দারুণ ওষুধ হিসেবে কাজ করে। এই ব্যবস্থাগুলি খুব সহজ এবং কার্যকর বলে মনে করা হয়। আসুন জেনে নেই এই ব্যবস্থাগুলো সম্পর্কে

Parna Sengupta | Published : Apr 16, 2024 3:43 PM IST

প্রায়শই আবহাওয়ার পরিবর্তনের কারণে কাশি, জ্বর, পেট ব্যথা এবং গলা ব্যথা মতো সমস্যা দেখা যায়। এ ছাড়া ফ্রিজের ঠাণ্ডা জল পান করলেও গলা ব্যথা ও ফোলা সমস্যা বাড়ে। এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে নানা ধরনের প্রতিকার গ্রহণ করে, কিন্তু অনেক সময় আমরা যতটা আশা করি ততটা প্রভাব ফেলে না।

তাই আজ আমরা আপনাকে এমন কিছু প্রতিকারের কথা বলছি যা গলা ব্যথা দূর করতে দারুণ ওষুধ হিসেবে কাজ করে। এই ব্যবস্থাগুলি খুব সহজ এবং কার্যকর বলে মনে করা হয়। আসুন জেনে নেই এই ব্যবস্থাগুলো সম্পর্কে...

গরম জলের ভেপার

গলা ব্যথার সমস্যা থাকলে ভেপারের সাহায্য নিতে পারেন। এজন্য সাধারণ জল ফুটিয়ে তার বাষ্প নাক ও মুখ দিয়ে শ্বাস নিন। স্টিমারের সাথে একটি কম্বল বা তোয়ালে দিয়ে নিজেকে ঢেকে রাখুন। এতে বাষ্প আরও কার্যকরভাবে কাজ করে। যদিও অনেকে এতে কিছু ওষুধ বা বাম যোগ করেন, কিন্তু তার বিশেষ দরকার হয় না।

ক্বাথ তৈরি করুন এবং পান করুন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গরমের মৌসুমে ঠাণ্ডা ক্বাথ পান করলে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে, পেটের তাপ বাড়তে পারে। অতএব, আপনি তাপ অনুযায়ী ক্বাথ প্রস্তুত করা উচিত। এজন্য ১ লিটার জলেতে ১ চা চামচ তুলসী, কালো গোলমরিচ, শুকনো আদা ও দারুচিনি মিশিয়ে সারারাত রেখে দিন এবং সকালে গরম না করে পান করুন।

এই বিষয়গুলো মাথায় রাখুন

- এই ঋতুতে, রোদ থেকে ঘরে ঢুকেই এসি বা কুলারে বসবেন না এবং যদি আপনি এসিতে থাকতে বাধ্য হন তবে এর তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে রাখুন।

এছাড়া গরমে আইসক্রিম খাওয়া বা ঠান্ডা পানীয় পান করলে গলা ব্যাথা হতে পারে, এমন পরিস্থিতিতে ঠান্ডা জিনিস খাওয়া এড়িয়ে চলুন।

এছাড়াও এক গ্লাস কুসুম গরম জলে ১ থেকে ২ চামচ লবণ মিশিয়ে দিনে দুবার সকালে ও সন্ধ্যায় গার্গল করুন এই মৌসুমে বাসি খাবার খাবেন না, শুধু তাজা ও গরম খাবার খান।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!