ব্লুবেরির জুস থেকে পুদিনার ডিটক্স ওয়াটার- হার্ট ভালো রাখতে ভরসা রাখুন এই কয় পানীয়ের ওপর

ক্রমে বেড়ে চলেছে হার্টের রোগীর সংখ্যা। এবার থেকে হার্টের সমস্যা দূর করতে ভরসা রাখুন এই কয়টি পানীয়ের ওপর। দেখে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Jul 10, 2023 12:53 PM IST / Updated: Jul 10 2023, 06:41 PM IST

অল্প বয়সে নানান রোগে আক্রান্ত হন অনেকেই। এখন ঘরে ঘরে রোগী। ডায়াবেটিস থেকে শুরু করে হার্টের রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। অস্বাস্থ্যকর জীবনযাত্রা থেকে শুরু করে পুষ্টির অভাব হল এই সকল রোগের কারণ। বর্তমানে ক্রমে বেড়ে চলেছে হার্টের রোগীর সংখ্যা। এবার থেকে হার্টের সমস্যা দূর করতে ভরসা রাখুন এই কয়টি পানীয়ের ওপর। দেখে নিন কী কী।

ব্লুবেরি, ব্ল্যাকবেরির মতো ফল দিয়ে জুস বানাতে পারেন। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি শরীরকে ফ্রি রাডিকেলের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এটি শরীর সুস্থ রাখার সঙ্গে হার্ট ভালো রাখে। নিয়ম করে এই ফলের জুস পান করলে মিলবে উপকার।

হিবিস্কাস চা পান করতে পারেন। এটি অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ। যা কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এটি ফ্রি রাডিক্যালের ক্ষতি থেকে শরীরকে রক্ষা করে। এটি চা তৈরির সময় লেবুর রস ও মধু মিশিয়ে নিন। মিলবে উপকার।

সবজির জুস খান নিয়ম করে। সবুজ সবজিতে আছে পটাসিয়াম, অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি যৌগ যেতে পারে। এটি হার্ট ভালো রাখতে সাহায্য করবে। হার্ট ভালো রাখতে যে কোনও উপকারী সবজি দিয়ে জুস বানিয়ে পান করুন। চাইলে পালং শাক, পুদিনা পাতা, বাঁধাকপি, করলা, সেলারি-র মতো উপাদান দিয়ে মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে নিন। মেশান পাতিলেবুর রস।

গ্রিন টি পানে শরীর থাকবে সুস্থ। এটি অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ। তেমনই গ্রিন টি খেলে কমে বাড়তি মেদ। নিয়ম করে খেতে পারেন গ্রিন টি।

পুদিনা পাতা, লেবুর রস ও আদা দিয়ে ডিটক্স ওয়াটার বানাতে পারেন। এই ডিটক্স শরীর রাখবে সুস্থ। পুদিনা পাতা ধুয়ে নিন। তা মিক্সিতে দিয়ে মেশান আদা বাটা। এবার পরিমাণ মতো জল দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ব্লেন্ড করে নিন। ছেঁকে নিয়ে তাতে লেবুর রস মেশান।

রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এতে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মিলবে মুক্তি। ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন অনেকে। তা ডেকে আনে কঠিন বিপদ। পর্যাপ্ত জল পানে হার্ট থাকবে সুস্থ। তাই সময় থাকতে সতর্ক হন। হার্ট ভালো রাখতে এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। এতে দ্রুত মিলবে উপকার। শরীর থাকবে পুরোপুরি সুস্থ। 

 

আরও পড়ুন

Periods: কফি থেকে চকোলেট- এই পাঁচ দিন ত্যাগ করুন কয়টি খাবার, মুক্তি মিলবে পিরিয়ড ক্র্যাম্প থেকে

Beauty tips : সুন্দর আর আকর্ষনীয় মোটা ঠোঁট চান? তাহলে অপারেশন না করে এই চারটি কাজ করুন

নিয়মিত যৌন সম্পর্ক খুব জরুরি, তা না হলে এই সমস্যাগুলি আপনার জীবন অন্ধকার করে দেবে

Share this article
click me!