Liver health: লিভার ভালো রাখতে নিয়মিত খান এই কয়টি স্মুদির মধ্যে একটি, মিলবে উপকার

আজ টিপস রইল লিভারের রোগীদের জন্য। যারা লিভারের সমস্যায় ভুগছেন তারা মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ খান এই কয়টি স্মুদির মধ্যে একটি, মিলবে উপকার। দেখে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Aug 3, 2023 3:40 PM IST

অল্প বয়সে ডায়াবেটিস থেকে থাইরয়েড, কিডনির সমস্যা থেকে লিভারের সমস্যার মতো নানান জটিলতা দেখা যাচ্ছে। এই সকল রোগের আরও এক অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাত্রা। আজ টিপস রইল লিভারের রোগীদের জন্য। যারা লিভারের সমস্যায় ভুগছেন তারা মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ খান এই কয়টি স্মুদির মধ্যে একটি, মিলবে উপকার। দেখে নিন কী কী।

গাজর ও বীট দিয়ে বানাতে পারেন স্মুদি। গাজর কেটে টুকরো করে নিন। এবার বীট খোসা ছাড়িয়ে টুকরো করে নিন। ভালো করে ধুয়ে তা মিক্সিতে দিন। পরিমাণ মতো জল দিয়ে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢালুন। প্রয়োজনে বিট নুন ও পাতিলেবুর রস দিতে পারেন। তৈরি গাজর ও বীটের স্মুদি।

 

ব্রোকলি ও বাঁধাকপি দিয়ে স্মুদি বানান। ব্রোকলি টেকে নিন। সঙ্গে বাঁধাকপিও কেটে নিন। ভালো করে ধুয়ে তা মিক্সিতে দিন। পরিমাণ মতো জল দিয়ে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢালুন। প্রয়োজনে বিট নুন ও পাতিলেবুর রস দিতে পারেন। তৈরি ব্রোকলি ও বাঁধাকপির স্মুদি।

বেরি ও জাম্বুরা দিয়ে স্মুদি বানাতে পারেন। জাম্বুরা খোসা ছাড়িয়ে নিন। মিক্সিতে বেরি ও জাম্বুরা ফল দিয়ে ব্লেন্ড করে নিন। এবার তা গ্লাসে ঢালুন। নিয়ম করে এটি খেলে মিলবে উপকার।

সঠিক খাদ্যাভ্যাস লিভার রাখে সুস্থ। পেঁপে, রসুন, আমলা, দই সঙ্গে ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপির মতো সবজি খেতে পারেন।এমন খাবার লিভারে রাখে সুস্থ। রোজ খাদ্যতালিকায় রাখুন এই সকল খাবার।

লিভার ভালো রাখতে নিয়ম করে এক্সারসাইজ করা প্রয়োজন। লিভারের ভালো রাখার বিশেষ এক্সারাইজ আছে। এই সকল এক্সারসাইজ তো করবেনই সঙ্গে নিয়ম করে হাঁটুন। শরীর সুস্থ রাখতে নিয়ম করে এক্সারসাইজ করা প্রয়োজন।

লিভার ভালো রাখতে চাইলে বন্ধ করতে হবে মদ্যপান। মদ্যপানের কারণে লিভারে খুবই খারাপ প্রভাব পড়ে। তাই মেনে চলুন এই টিপস। লিভার ভালো রাখতে বন্ধ করে দিন মদ্যপান। এতে থাকবেন রোগ মুক্ত।

এতে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে সঠিক খাদ্যাভ্যাস ও এক্সারসাইজ করা প্রয়োজন। এতে মিলবে উপকার। সঙ্গে প্রচুর জল পান করুন। এতে নানান জটিলতা থেকে মিলবে মুক্তি। সঙ্গে লিভার ভালো রাখতে নিয়মিত খান এই কয়টি স্মুদির মধ্যে একটি, মিলবে উপকার।

 

Share this article
click me!