World Breastfeeding Week 2023: সন্তানকে যদি ব্রেস্ট ফিড করান তবে এই জিনিসগুলি থেকে দূরত্ব বজায় রাখুন

মায়ের দুধ শুধু শিশুর বিকাশের জন্যই ভালো নয় বরং এটি শিশুর পরিপাকতন্ত্রের জন্যও খুব ভালো। এর পাশাপাশি এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং অন্যান্য ধরনের রোগ থেকেও রক্ষা করে। তাই মায়ের দুধ শিশুর স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়।

deblina dey | Published : Aug 3, 2023 3:27 AM IST

চিকিৎসকদের মতে মায়ের দুধ শিশুর জন্য অমৃতের চেয়ে কম নয়। এর বৈজ্ঞানিক প্রমাণও রয়েছে যে একটি নবজাতক শিশুকে ছয় মাস পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো উচিত। এতে সব ধরনের পুষ্টি উপাদান রয়েছে, যা একটি শিশুর বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মায়ের দুধ শুধু শিশুর বিকাশের জন্যই ভালো নয় বরং এটি শিশুর পরিপাকতন্ত্রের জন্যও খুব ভালো। এর পাশাপাশি এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং অন্যান্য ধরনের রোগ থেকেও রক্ষা করে। তাই মায়ের দুধ শিশুর স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়। একজন মহিলা যখন তার সন্তানকে স্তন্যপান করান, তখন তার খাদ্যাভ্যাসের বিশেষ যত্ন নেওয়া উচিত।

সন্তানকে ব্রেস্ট ফিড করানো মহিলাদের কি খাওয়া উচিত নয়

বুকের দুধ খাওয়ানোর সময়, একজন মহিলার খাওয়া-দাওয়ার প্রতি বিশেষ যত্ন নেওয়া উচিত। একই সঙ্গে অস্বাস্থ্যকর জিনিস থেকে দূরত্ব বজায় রাখার চেষ্টা করতে হবে। এবং আপনার ডায়েটে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এতে আপনার স্বাস্থ্যও ভালো থাকবে এবং দুধের উৎপাদনও বাড়বে। যার কারণে শিশুর পেট সব সময় ভরা থাকবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক স্তন্যপান করানো মহিলাদের কী খাওয়া উচিত এবং কী করা উচিত নয়।

১) অ্যালকোহল এবং জাঙ্ক ফুড একেবারেই খাবেন না,

আপনি যদি শিশুকে বুকের দুধ খাওয়ানোর উপর রেখে থাকেন তবে অ্যালকোহল এবং জাঙ্ক ফুড থেকে দূরে থাকুন। এই সময়ে, ভুল করেও অ্যালকোহল পান করবেন না। আপনি যদি জাঙ্ক ফুড খেতে পছন্দ করেন তবে আপনার এটি খাওয়া এড়ানো উচিত। কারণ অ্যালকোহল বা জাঙ্ক ফুড সরাসরি বুকের দুধকে প্রভাবিত করবে। এতে শিশুর স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

২) খাদ্যতালিকায় শুকনো ফল অন্তর্ভুক্ত করুন

যেসব মহিলারা বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের খাদ্যতালিকায় সর্বাধিক শুকনো ফল অন্তর্ভুক্ত করা উচিত। যেমন- আখরোট, কাজু, কিশমিশ, পেস্তা। এই সবগুলো জলে ভিজিয়ে রেখে সকালে ঘুম থেকে ওঠার পর খেতে হবে।

৩) কলা এবং ডুমুর খাওয়া উচিত

যে মহিলারা তাদের সন্তানকে দুধ খাওয়ান তাদের অবশ্যই কলা এবং ডুমুর খেতে হবে। তবে আরেকটি বিষয় খেয়াল রাখবেন ডুমুর বেশি খাবেন না।

৪) মৌরির জল পান করুন

যে মহিলারা তাদের শিশুকে দুধ খাওয়ান তারা মৌরির জল পান করুন। এতে তাদের হজমশক্তি ভালো হবে এবং পেট ঠান্ডা থাকবে। এবং আরও সন্তান আরও বেশি করে দুধ পাবে।

Share this article
click me!