Diet Tips: গরমের ডায়েটে যোগ করুন মিছরি, মুক্তি মিলবে এই কয়টি জটিলতা থেকে

গরমে সুস্থ থাকতে ডায়েট রাখুন মিছরি। সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Apr 17, 2023 1:57 AM IST / Updated: Apr 17 2023, 08:51 AM IST

গরমে নাভিশ্বাস ওঠার জো হচ্ছে সকলের। ক্রমে বেড়ে চলেছে তাপমাত্রা। এই সময় সুস্থ থাকা চ্যালেঞ্জিং বিষয়। গরমে ডিহাইড্রেশন থেকে শুরু করে সাইনাসের মতো সমস্যায় ভুগছেন অনেকেই। এছাড়া, হজমের সমস্যা, পেটের সমস্যা তো আছেই। গরমে কীভাবে সমস্যা থেকে মুক্তি মিলবে তা বুঝে ওঠা কঠিন হয়ে দাঁড়িয়েছে। এই সময় অধিক ঘামের সমস্যায় ভোগেন অনেকে। ঘামের কারণে শরীর থেকে জল বেরিয়ে যায়। এতে বারে ক্লান্তি ভাব। তেমনই দেখা দেয় নানান জটিলতা। গরমে সুস্থ থাকতে ডায়েট রাখুন মিছরি। সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস।

গরমে হজম সংক্রান্ত জটিলতায় ভোগেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে গরমের দিনে নিয়ম করে মিছরি খান। মিছরি ভেজানো জল খেলে পারেন। কিংবা বেছে নিন মৌরি মিছরির জল। এতে মিলবে উপকার।

গরমের দিনে এরার্জি বৃদ্ধিতে এক্সপার্ট মিছরি। এই সময় শরীরে জলের অভাব হয়। তেমনই সারাদিন ক্লান্তি থেকে যায়। এই সমস্যা তেকে মুক্তি পেতে গরমের দিনে নিয়ম করে খেতে পারেন মিছরি।

হিমোগ্লোবিন কমে গেলে দেখা দিতে পারে নানান জটিলতা। গরমের সময় এই সমস্যা থেকে পান মুক্তি। নিয়ম করে মিছরি ভেজানো জল পান করুন। এতে হিমোগ্লোবিনের মাত্রা থাকবে সুঠিক।

চোখের স্বাস্থ্যের জন্য উপকারী মিছরি। কথায় আছে মিছরি পুষ্টির পাওয়ার হাউজ। তাই নিয়ম করে এটি খেলে চোখের স্বাস্থ্যের ওপর শুভ প্রভাব পড়ে। তাই খেলে পারেন মিছরি।

গরমের সময় ঠান্ডা -গরমের কারণে অনেকেরই ঠান্ডা লেগে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন মিছরির ওপর। এটি সর্দি-কাশির বিরুদ্ধে শরীরকে লড়াই করতে সাহায্য করে থাকে।

তেমনই সুস্থ থাকতে সারা দিনে প্রচুর জল পান করুন। গোটা দিনে অবশ্যই ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এই সময় শরীরে জলের অভাব হয়। এর কারণে দেখা দিতে শুরু করে নানান জটিলতা। সুস্থ থাকতে জল পান করুন। তৈলাক্ত ও ভাজা খাবার কম খান। এই ধরনের খাবার সহজে হজম হয় না। যে কারণে পেটের সমস্যা হতে পারে। অন্য দিকে, ক্লান্তি দূর করতে অনেকেই বারে বারে কফি খেয়ে থাকেন। এর কারণে বাড়ে শারীরিক জটিলতা। গরমের সময় যতটা পারবেন কম পরিমাণে ক্যাফেইন গ্রহণ করুন।

 

আর ও পড়ুন

গরমে মেনে চলুন এই কয়টি টিপস, দূর হবে বমি ভাব, মুক্তি পাবেন হজম সংক্রান্ত জটিলতা থেকে

এই কয়েকটা নিয়ম মেনে চললেই হিট স্ট্রোক ও তাপ প্রবাহের হাত থেকে দূরে থাকবে আপনার সন্তান

এই তীব্র গরমে শরীরকে ছোঁবে না সাতটি রোগ! পাতে রাখুন একটি মাত্র গাজর

Share this article
click me!