গরমে মেনে চলুন এই কয়টি টিপস, দূর হবে বমি ভাব, মুক্তি পাবেন হজম সংক্রান্ত জটিলতা থেকে

রইল বিশেষ টিপস। গরমের সময় হজম সংক্রান্ত জটিলতা থেকে মুক্তি পেতে ও বমি ভাব থেকে মুক্তি পেতে মেনে চলুন এই কয়টি টিপস।

Web Desk - ANB | Published : Apr 17, 2023 1:23 AM IST

ক্রমে বেড়ে চলেছে গরমের পারদ। এই সময় সুস্থ থাকা কঠিক বিষয়। গরমের সময় পেটের গোলযোগ, বমি ভাবের মতো সমস্যায় ভুক্তভোগী থাকেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন তা ভেবে পান না। আজ রইল বিশেষ টিপস। গরমের সময় হজম সংক্রান্ত জটিলতা থেকে মুক্তি পেতে ও বমি ভাব থেকে মুক্তি পেতে মেনে চলুন এই কয়টি টিপস।

প্রথমমত, সারা দিনে প্রচুর জল পান করুন। গোটা দিনে অবশ্যই ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এই সময় শরীরে জলের অভাব হয়। এর কারণে দেখা দিতে শুরু করে নানান জটিলতা। সুস্থ থাকতে জল পান করুন।

যতটা পারবেন কম খান ক্যাফেইন। ক্লান্তি দূর করতে অনেকেই বারে বারে কফি খেয়ে থাকেন। এর কারণে বাড়ে শারীরিক জটিলতা। গরমের সময় যতটা পারবেন কম পরিমাণে ক্যাফেইন গ্রহণ করুন। অধিক ক্যাফেইন শরীরের ওপর খারাপ প্রভাব ফেলে। হজমের সমস্যা ও বমির সমস্যা হয় এর থেকে।

তৈলাক্ত ও ভাজা খাবার কম খান। এই ধরনের খাবার সহজে হজম হয় না। যে কারণে পেটের সমস্যা হতে পারে। এৎই সঙ্গে এমন খাবার থেকে দেখা দেয় বমি ভাব। মেনে চলুন এই টিপস। গরমের সময় তৈলাক্ত ও ভাজা খাবার যতটা পারবেন কম খান।

সারা দিনে বারে বারে খাবার খান। আর অল্প পরিমাণ খাবার খান। গরমের সময় ভারী বা পেট ভর্তি করে খাবার খাবেন না। বারে বারে খান। অল্প পরিমাণ খান। এতে মিলবে উপকার

গরমের সময় অনেকেই কষ্টের কারণে এক্সারসাইজ করা বন্ধ করে দেন। এতে বাড়ে শারীরিক জটিলতা। গরমের সময় নিয়ম করে এক্সারসাইজ করুন। অন্তত নিয়ম করে হাঁটুন। এই সময় রোজ ৩০ মিনিট হাঁটুন। এতেও মিলবে উপকার। এক্সারসাইজ না করলে হজম সংক্রান্ত জটিলতা থেকেই যায়।

গরমে প্রোবায়োটিক জাতীয় খাবার খান। এই সময় রোজ ১ বাটি করে দই খান। এতে উপকারী ব্যাকটেরিয়া আছে। যা পেটের স্বাস্থ্যের জন্য উপকারী। সঙ্গে রোজ হালকা খাবার খান। হালকা খাবার খেলে তা সহজে হজম হয়। এতে মিলবে উপকার। তাই এই গরমে গরমে মেনে চলুন এই কয়টি টিপস, দূর হবে হজম সংক্রান্ত জটিলতা, মুক্তি পাবেন বমি ভাব থেকে।

 

আরও পড়ুন

এই কয়েকটা নিয়ম মেনে চললেই হিট স্ট্রোক ও তাপ প্রবাহের হাত থেকে দূরে থাকবে আপনার সন্তান

এই তীব্র গরমে শরীরকে ছোঁবে না সাতটি রোগ! পাতে রাখুন একটি মাত্র গাজর

গ্রীষ্মে শুকনো ফল খাওয়ার সঠিক উপায় জেনে নিন, না হলে সমস্যায় পড়তে হবে

Share this article
click me!