দুধের সঙ্গে এই বিশেষ উপাদান মিশিয়ে পান করুন, দূর হবে হাঁটু ব্যথার সমস্যা

দুধের সঙ্গে এই বিশেষ উপাদান মিশিয়ে পান করুন, দূর হবে হাঁটু ব্যথার সমস্যা। বিশেষজ্ঞের মতে, দুধের সঙ্গে লবঙ্গ গুঁড়ো মিশিয়ে খেলে মিলবে উপকার। এই পানীয় আয়ুর্বেদিক ওষুধ হিসেবে কাজ করে। এতে হাঁটুর ব্যথা দূর হবে। সঙ্গে মিলবে এই কয়টি উপকার।

Sayanita Chakraborty | Published : Dec 22, 2023 1:36 AM IST

শীত মানে হাজারটা শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশির মতো সমস্যা তো আছেই। সেই সঙ্গে হাঁটুর ব্যথার মতো সমস্যায় ভুগে থাকেন অনেকে। ব্যথা থাকে মুক্তি পেতে কেউ তেল মালিশ করেন তো কেউ গরম সেঁক দেন। তবে, এই সবে সব সময় যে উপকার হয় তা নয়। এবার শীতের সময় হাঁটুর ব্যথা দূর করতে রইল বিশেষ উপায়। দুধের সঙ্গে এই বিশেষ উপাদান মিশিয়ে পান করুন, দূর হবে হাঁটু ব্যথার সমস্যা। বিশেষজ্ঞের মতে, দুধের সঙ্গে লবঙ্গ গুঁড়ো মিশিয়ে খেলে মিলবে উপকার। এই পানীয় আয়ুর্বেদিক ওষুধ হিসেবে কাজ করে। এতে হাঁটুর ব্যথা দূর হবে। সঙ্গে মিলবে এই কয়টি উপকার।

হজমের সমস্যা সমাধানে খেতে পারেন দুধ ও লবঙ্গের এই পানীয়। যা ব্লটিং, গ্যাসের ব্যথা, বমিভাব দূর করে। একটি বিপাকীয় হার উন্নত করে থাকে।

রক্তে ইনসুলিনের মাত্রা সঠিক রাখে লবঙ্গ। গবেষণায় দেখা গিয়েছে, লবঙ্গ খেলে ইনসুলিনে সংবেদনশীলতা উন্নত হবে এর গুণে। নিয়ম করে এই পানীয় পান করতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে।

হাড়ের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী হল লবঙ্গ দুধ। এটি গাঁটের ব্যথা দূর করে। সঙ্গে হাড়ের স্বাস্থ্য উন্নত করে। লবঙ্গে ইউজেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো উপাদান থাকে। অস্টিওপরোসিসের মতো সমস্যা থেকে মুক্তি পেতে পারেন এর গুণে। রোগ নিরাময়ের কারণে খেতে পারেন এই পানীয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে এই কারণে। নিয়ম করে দুধের সঙ্গে এই বিশেষ উপাদান মিশিয়ে পান করুন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা হবে উন্নত।

যে কোনও ব্যথার উপশম করতে খেতে পারেন দুধের পানীয়। দাঁতের ব্যথা, গাঁটের ব্যথা সব দূর হবে এই গুণে।

 

Share this article
click me!