ডিমেনশিয়া, আলজাইমা কিংবা স্মৃতিশক্তি হ্রাসের মতো রোগ থেকে মুক্তি মিলবে সহজে, জেনে নিন কীভাবে

মস্তিষ্কের কার্যকারীতা ঠিক না হলে দেখা দিতে পারে নানান জটিলতা। এর খারাপ প্রভাব পড়তে পারে পুরো শরীরে। এবার সুস্থ থাকতে চাইলে বদল আনুন খাদ্যতালিকায়। নিয়মিত এই কয়টি খাবার খান। এতে মস্তিষ্কের কার্যকারীতা উন্নত হবে এই সহজ উপায়। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 2:58 AM IST

সুস্থ থাকতে চাইলে শরীরের সকল অঙ্গ-প্রত্যঙ্গের ওপর বিশেষ নজর দেওয়া প্রয়োজন। এই তালিকায় যেমন আছে হার্ট, কিডনি, ফুসফুস। তেমনই আছে মস্তিষ্ক। মস্তিষ্কের কার্যকারীতা ঠিক না হলে দেখা দিতে পারে নানান জটিলতা। এর খারাপ প্রভাব পড়তে পারে পুরো শরীরে। এবার সুস্থ থাকতে চাইলে বদল আনুন খাদ্যতালিকায়। নিয়মিত এই কয়টি খাবার খান। এতে মস্তিষ্কের কার্যকারীতা উন্নত হবে এই সহজ উপায়। দেখে নিন কী কী।

ডিম খেতে পারেন রোজ। এতে রয়েছে অসংখ্য পুষ্টিগুণ। যা মস্তিষ্কের রোগ, আঘাত ও স্ট্রোকের প্রকোপ কমাতে সাহায্য করে। সঙ্গে হার্টের স্বাস্থ্য ভালো রাখে। এরই সঙ্গে আপনার পেশি শক্ত করে। শীত হোক কিংবা গরম কাল, রোজ ডিম খেতে পারেন। এতে মিলবে উপকার।

নিয়মিত ফ্যাটি অ্যাসিড যুক্ত মাছ খান। ডিমেনশিয়া, আলজাইমা রোগ, স্মৃতিশক্তি হ্রাস পাওয়ার মতো সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে রোজ ফ্যাটি অ্যাসিড যুক্ত মাছ খাওয়া প্রয়োজন। সালমন, ট্রাইট ও অন্যান্য চর্বিযুক্ত মাছ খেতে পারেন।

রোজ দই খান ১ বাটি করে। এটি খুবই উপকারী। দই পাকস্থলী ও হজমের স্বাস্থ্যের জন্য উপকারী। এতে প্রচুর প্রোবায়োটিক আছে। দই সেরোটোনিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এতে মানসিক চাপ কম অনুভব করবনে। এতে থাকা ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম স্বাস্থ্যের জন্য উপকারী। এটি মস্তিষ্কে অক্সিজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করে।

পালং শাক রাখতে পারেন খাদ্যতালিকায়। ফোলেট, প্রোটিন, ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি ও সি আছে পালং শাকে। পালং শাক অ্যান্টি ইনফ্লেমেটরি গুণাবলী সম্পন্ন। যা মানসিক স্বাস্থ্য ভালো রাখে। আলঝেইমার রোগের ঝুঁকি কমায়।

নিয়মিত খান টমেটো। শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট লাইকোপিন আছে এতে। যা মস্তিষ্কের কার্যকারীতা উন্নত করে। সঙ্গে রোজ পেঁপে, তরমুজ ও জাম্বুরা খেতে পারেন। এতেও মিলবে উপকার।

খেতে পারেন কুমড়ো। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ, বি, সি, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম আছে কুমড়োতে। যা মানসিক উদ্বেগ কামায়। মস্তিষ্কের প্রক্রিয়া উন্নত করে। তেমনই কুমড়োর বীজ স্বাস্থ্যের উন্নতি ঘটায়। মেনে চলুন এই বিশেষ টোটকা। নিয়মিত খেতে পারেন কুমড়ো কিংবা খেতে পারেন কুমড়োর বীজ। এই দুই উপাদানই মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এবার থেকে মস্তিষ্কের কার্যকারীতা উন্নত করতে মেনে চলুন এই সহজ পদ্ধতি। খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। মানসিক স্বাস্থ্য হবে উন্নত।

 

আরও পড়ুন-

বাড়ছে মাইগ্রেনের সমস্যা, সুস্থ থাকতে নজরে রাখুন এই কয়টি জিনিস, জেনে নিন কী কী

শীতের মরশুমে ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে প্রদাহজনিত সমস্যা, দেখে নিন কী কী

খেতে পারেন বিটের তৈরি ইডলি, সুস্বাস্থ্যের সঙ্গে বজায় থাকবে শারীরিক সুস্থতা

 

Share this article
click me!