বাড়ছে মাইগ্রেনের সমস্যা, সুস্থ থাকতে নজরে রাখুন এই কয়টি জিনিস, জেনে নিন কী কী

ঋতুপরিবর্তনের সময় বাড়তে থাকে সমস্যা। আর একবার মাইগ্রেন অ্যাটাক হওয়ার অর্থ কঠিন ভোগান্তি। তাই আগে থেকে সতর্ক হন। যাদের মাইগ্রেন আছে তারা মেনে চলুন বিশেষ নিয়ম। সুস্থ থাকতে নজরে রাখুন এই কয়টি জিনিস, জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 1:56 AM IST

একের পর এক শারীরিক জটিলতায় ভুগছেন সকলে। ডায়াবেটিস থেকে হার্টের রোগ কিংবা কিডনির সমস্যায় ভুগছেন অনেকেই। এই সকল জটিলতার সঙ্গে দেখা দিচ্ছে মাইগ্রেনের সমস্যা। ঋতুপরিবর্তনের সময় বাড়তে থাকে সমস্যা। আর একবার মাইগ্রেন অ্যাটাক হওয়ার অর্থ কঠিন ভোগান্তি। তাই আগে থেকে সতর্ক হন। যাদের মাইগ্রেন আছে তারা মেনে চলুন বিশেষ নিয়ম। সুস্থ থাকতে নজরে রাখুন এই কয়টি জিনিস, জেনে নিন কী কী।

আবহাওয়ার পরিবর্তনের সময় বাড়তে থাকে এই সমস্যা। উচ্চ আর্দ্রতা, বৃষ্টি কিংবা গরমের সময় বাড়ে সমস্যা। এই সময় সুস্থ থাকতে চাইলে সতর্ক থাকুন। যাতে ঠান্ডা না লাগে সে দিকে খেয়াল রাখুন। এতে বেড়ে যেতে পারে সমস্যা।

মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় নজর দিন। উপবাস করবেন না। এতে বাড়তে পারে সমস্যা। ডিহাইড্রেশনও মাইগ্রেনের জন্য ক্ষতিকর। রোজ পর্যাপ্ত জল না খেলে বাড়তে পারে সমস্যা। রোজ প্রচুর জল খান। এতে শরীর থাকবে সুস্থ।

পর্যাপ্ত ঘুমের অভাবে বাড়তে পারে মাইগ্রেনের ব্যথা। দিনে সাত থেকে ৮ ঘন্টা ঘুমান। পর্যান্ত ঘুম না হলে বাড়ে সমস্যা। প্রতিদিন সাত থেতে ৮ ঘন্টা ঘুমানো আবশ্যক। এতে মিলবে উপকার।

স্ট্রেসের কারণে বাড়ে মাইগ্রেনের ব্যথা। স্ট্রেস মুক্ত থাকার চেষ্টা করুন। রোজ ধ্যান করুন। নিয়মিত যোগা করুন। শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করুন। এতে শরীর থাকবে সুস্থ। নিজের স্ট্রেস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। এতে মিলবে উপকার।

নিয়মিত ব্যায়াম করুন। মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে রাখার এটি সব থেকে উপকারী উপায়। যোগা করুন, অ্যারোবিক্স করুন বা জুম্বা করুন। এতে মিলবে উপকার। এই সময় বাড়ছে মাইগ্রেনের সমস্যা, সুস্থ থাকতে নজরে রাখুন এই কয়টি জিনিস। সঠিক নিয়ম মেনে চললে শরীর থাকবে সুস্থ।

তেমনই শীতের সময় সুস্থ থাকতে বন্ধ করুন চিনি খাওয়া। চিনি ও চিনি দিয়ে তৈরি কোনও খাবার শারীরিক জটিলতা বৃদ্ধি করে। বন্ধ করুন ভাজা খাবার খাওয়া। শীতের সময় যে কোনও খাবার সহজে হজম হয় না। এই সময় রোজ ১ বাটি করে সবজি খান। এতে প্রোটিন, মিনারেল, ভিটামিন থাকে। এতে শরীর থাকবে সুস্থ। এই সময় শারীরিক পরিশ্রম কম হয়। সঙ্গে শীতের সময় দুগ্ধজাত খাবার কম খান। এর থেকে গ্যাসের সমস্যা তৈরি হয়। মেনে চলুন এই সকল টিপস। 

 

আরও পড়ুন-

শীতের মরশুমে ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে প্রদাহজনিত সমস্যা, দেখে নিন কী কী

খেতে পারেন বিটের তৈরি ইডলি, সুস্বাস্থ্যের সঙ্গে বজায় থাকবে শারীরিক সুস্থতা

হাতের কাছে পাওয়া এই চারটি খাবারও আপনার লিভার পরিচ্ছন্ন করে দেবে, সোশ্যাল মিডিয়ায় টিপস পুষ্টিবিদের

 

Share this article
click me!