Dental Care: খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দাঁতের সকল সমস্যা দূর হবে

দাঁতের ব্যাক্টেরিয়া সংক্রমণ থেকে শুরু করে দাঁতের ক্ষয়ের মতো সমস্যা দেখা দেয় অনেকের। জেনে নিন কী করবেন।

Sayanita Chakraborty | Published : Jan 26, 2024 3:28 PM IST

দাঁতের সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় আনুন বদল। এই কয়টি খাবার আপনার দাঁত ভালো রাখবে। দাঁতের ব্যাক্টেরিয়া সংক্রমণ থেকে শুরু করে দাঁতের ক্ষয়ের মতো সমস্যা দেখা দেয় অনেকের। জেনে নিন কী করবেন।

টক দই

নিয়ম করে টক দই খান। এতে আছে উপকারী ল্যাক্টোব্যাসিলাস। ব্যাক্টেরিয়া মুখের ভিতরে ক্ষতি কর। নিয়ে করে টক দই খান। এতে মিলবে উপকার।

এলাচ

দাঁতের সমস্যা দূর করকে এলাচ রাখুন মুখে। যারা প্রায়শই দাঁতের সমস্যা ভোগেন। দাঁতের সমস্যা থাকলে মুখে এলাচ মুখে রাখুন। এতে মিলবে উপকার।

লবঙ্গ

সর্দি-কাশি থেকে শুরু করে দাঁতের সমস্যা দূর করতে লবঙ্গ মুখে রাখুন। এমন সমস্যায় ভুগলে সব সময় সঙ্গে রাখুন ২ থেকে ৪ টি লবঙ্গ। খাবার পর লবঙ্গ চিবিয়ে নিন। এটি মুখে দুর্গন্ধ দূর করবে।

জল

মুখের সমস্যা দূর করতে জল খেলেও মিলবে উপকার। শরীর জলের পরিমাণ কমে গেলে যে সমস্যা দেখা যায় তার মধ্যে অন্যতম হল জল।

সবজি খান

রোজ পুষ্টি কর খাবার খান। রোজ খাদ্যতালিকায় যোগ করুন উপকারী সকল ক্যালসিয়াম, মিনারেল, আয়রন থেকে শুরু করে সকল পুষ্টিকর উপাদান সম্পূর্ণ সবজি। খাদ্যতালিকায় যোগ করুন এমন খাবার এতে মিলবে খাবার। এতে মিলবে উপকার।

নুন জল

নুন জলে কুলি করুন নিয়ম করে। রোজ দিনে অন্তত ৩ থেকে ৪ বার গরম জলে নুন দিয়ে কুলি করে নিন। এতে দাঁতের কোনও সমস্যা থাকলে দূর হবে সমস্যা। এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। এতে মিলবে উপকার। দাঁত ভালো রাখতে এমন খাবার খান। তা পুষ্টি জোগাবে। মিলবে উপকার।

 

আরও পড়ুন

কলা থেকে তরমুজ- ডায়াবেটিসের রোগীরা ভুলেও খাবেন না এই কয়টি ফল, এতে বাড়তে পারে শারীরিক জটিলতা

শীতের মরশুমে এই কয় উপায় ব্যবহার করুন অলিভ অয়েল, দূর হবে রুক্ষ্ম চুলের সমস্যা

 

 

Share this article
click me!