পালং শাক থেকে বাঁধাকপি, এই চার কারণে ভিটামিন ও মিনারেলে পূর্ণ শাক রাখুন খাদ্যতালিকায়

নানান শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে পালং শাক থেকে বাঁধাকপি খান। এই চার কারণে ভিটামিন ও মিনারেলে পূর্ণ খাবার যোগ করুন খাদ্যতালিকায়। জেনে নিন কেন।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 9:22 AM IST

 

সারা বছর ধরে লেগে আছে নানান জটিলতা। কখনও জ্বর, সর্দি ও কাশির মতো সমস্যা। তো কখনও দেখা দেয় হরমোনের সমস্যা তো কখনও দেখা দেয় অন্য কোনও শারীরিক জটিলতা। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে পালং শাক থেকে বাঁধাকপি খান। এই চার কারণে ভিটামিন ও মিনারেলে পূর্ণ খাবার যোগ করুন খাদ্যতালিকায়। জেনে নিন কেন।

Latest Videos

ওজন কমাতে খেতে পারেন পালং শাক থেকে বাঁধাকপির মতো সবজি। বাড়তি ওজন কমাতে আমরা সকলেই ভেবে উঠতে পারি না কী করব। কেউ কঠিন ডায়েট করেন, কেউ এক্সারসাইজে মন দিয়ে থাকেন তো কেউ মেনে চলেন অন্য কিছু। এবার ওজন কমাতে চাইলে রোজ পালং শাক থেকে বাঁধাকপি-র মতে উপকারী শাক খান। এই সকল খাবার খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। আর দ্রুত কমে ওজন।

ত্বকে বার্ধক্যের ছাপ পড়ুক তা কেউই চান না। সেই বার্ধক্যের ছাপ এড়িয়ে চলতে চাইলে নিয়মিত শাক-সবজি খান। ভিটামিন কে, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি গুণ আছে এতে। যা সহজে বয়সের ছাপ পড়তে দেয় না। শরীর রাখে সুস্থ। দূর করে নানান শারীরিক জটিলতা।

হাড় শক্ত করতে খেতে পারেন শাক-সবজি। এই ধরনের খাবারে রয়েছে ক্যালসিয়াম। আছে অস্টিওক্যালসিন নামক পুষ্টি উপাদান। হাড় শক্ত করতে খেতে পারেন এমন খাবার।

ডায়াবেটিসের সমস্যায় যারা ভুগছেন তারা খেতে পারেন শাক-সবজি। উচ্চ ম্যাগনেসিয়াম ও কম গ্লাইসেমিক আছে এতে। যা স্বাস্থ্যের উন্নতি ঘটানোর সঙ্গে ডায়াবেটিস রাখবে নিয়ন্ত্রণে। মেনে চলুন এই বিশেষ টিপস।

চোখের স্বাস্থ্যে ভালো রাখতে খেতে পারেন শাক-সবজি। এমন খাবার ক্যারোটিনয়েড সমৃদ্ধ। যা এক ধরনের রঙ্গক। মানুষের চোখের জন্য উপকারী। ক্যারোটিনয়েডগুলো সূর্যের আলোর কারণে চোখের হওয়া ক্ষতি পূরণ করে থাকে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস

তেমনই শীতের সময় সুস্থ থাকতে বন্ধ করুন চিনি খাওয়া। চিনি ও চিনি দিয়ে তৈরি কোনও খাবার শারীরিক জটিলতা বৃদ্ধি করে। বন্ধ করুন ভাজা খাবার খাওয়া। শীতের সময় যে কোনও খাবার সহজে হজম হয় না। এই সময় শারীরিক পরিশ্রম কম হয়। সঙ্গে শীতের সময় দুগ্ধজাত খাবার কম খান। এর থেকে গ্যাসের সমস্যা তৈরি হয়। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। সঠিক ভাবে স্বাস্থ্যের যত্ন নিলে মিলবে উপকার।

 

আরও পড়ুন-

Amazon air service এখন থেকে বিমানে ডেলিভারি দেবে অ্যামাজন, ফলে গ্রাহকরা তাৎক্ষণিক প্রোডাক্ট পাবে

পালিত হচ্ছে জাতীয় কন্যা শিশু দিবস, জেনে নিন এই দিনটির মাহাত্ম্য কী

ঢাকাই থেকে কানি সিল্ক- দেখে নিন সরস্বতী পুজোয় বেছে নেবেন কোন শাড়ি, রইল পুজো ফ্যাশন টিপস

 

Share this article
click me!

Latest Videos

Bangla News | বিস্ফোরক শুভেন্দু! মহামিছিলের ডাক ডাক্তারদের, খবরের সব আপডেট | Asianet News Bangla
ইস্তফা দেওয়া সিনিয়র ডাক্তারদের 'গার্ড অফ অনার' জুনিয়রদের, দেখুন ভিডিও | R G Kar Case
সিনিয়র ডাক্তারদের ইস্তফা থেকে কুলতলীর ঘটনা, দেখুন আজকের সেরা খবর | ASIANET NEWS BANGLA LIVE
Suvendu Adhukari: 'সেদিনের বৈঠক লাইভ স্ট্রিমিং হলে এই অনশন হতই না' আক্ষেপের সুর শুভেন্দুর গলায়
'সব কিছু ফাঁস হবে কে অর্জুনকে মারার প্ল্যান করেছিল' বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর | Suvendu Adhikari