গাজর-পেঁপে কিংবা শসার তৈরি স্মুদি কমাবে বাড়তি মেদ, রইল ওজন কমানোর বিশেষ টোটকা

রইল জল খাবারের রেসিপি। রইল দুটি স্মুদির হদিশ। রোজের ডায়েটে যোগ করুন এর মধ্যে একটি। এই সময় স্মুদি যেমন স্বাস্থ্যের জন্য উপকারী। তেমনই দ্রুত কমবে ওজন।

Sayanita Chakraborty | Published : Aug 2, 2023 4:07 PM IST

বাড়তি ওজন কমাতে আমরা সকলেই কত কী করে থাকি। সকালে ঘুম ভাঙার পর থেকেই চলে নানান পদ্ধতি অনুসরণ করা। বাড়তি ওজন ঝড়িয়ে ফেলতে কেউ খালি পেটে লেবু-মধুর জল তো কেউ কপির সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে খান। এরপর সারদিন চলে ক্যালোরি মুক্ত খাবার খাওয়া। আর এই করতে গিয়ে অনেকে আধপেটা খেয়ে থাকেন। বিশেষ করে জলখাবারে কী খাবেন তা অধিকাংশই ঠিক করে উঠতে পারেন না। আর অর্ধেক খেয়ে এক্সারসাইজ করতে গিয়ে দেখা দেয় নানান জটিলতা। আজ রইল জল খাবারের রেসিপি। রইল দুটি স্মুদির হদিশ। রোজের ডায়েটে যোগ করুন এর মধ্যে একটি। এই সময় স্মুদি যেমন স্বাস্থ্যের জন্য উপকারী। তেমনই দ্রুত কমবে ওজন। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। দেখে নিন কীভাবে বানাবেন স্মুদি।

গাজর ও পেঁপের স্মুদি-

গাজর (১টি), পাকা পেঁপে (হাফ কাপ), হলুদ (হাফ চা চামচ), আদা (হাফ চা চামচ)

প্রথমে গাজর ভালো করে পরিষ্কার করে নিন। এবার তা টুকরো করে নিন। মিক্সিতে গাজর দিন। দিন হাফ কাপ পাকা পেঁপে। এবার হলুদ ও আদা দিয়ে জল দিয়ে দিন। ভালো করে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢালুন। নিয়ম করে পান করতে পারেন এই স্মুদি। এতে মিলবে উপকার।

শসার স্মুদি-

শসা (১টি), কিউই (১টি), সবুজ আপেল (১টি), ডাবের জল (১ কাপ), লেবুর রস (হাফ টেবিল চামচ), মিন্ট (কয়েকটি), চিয়ে সিড (১ চা চামচ), বরফের টুকরো (১ কাপ)

প্রথমে একটি বাটিতে জল নিন। তাতে চিয়ে সিড দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। এবার স্মুদি তৈরির জল প্রথমে শসা খোসা ছাড়িয়ে টুকরো করে নিন। এবার মিক্সিতে শসার টুকরো দিন। আপেল দুটো টুকরো করে দিন। এবার দিন ডাবের জল। প্রয়োজনে সামান্য জল দিয়ে তা ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে প্রথমে চিয়া সিড দিন। সেই গ্লাসে শসার স্মুদি ঢেলে দিন। এবার ওপর থেকে লেবুর রস ও মিন্ট দিন। এতে মিলবে উপকার।

এরই সঙ্গে নিয়ম করে ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। জল ডিটক্স ওয়াটারের কাজ করে। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে নিয়ম করে এক্সারসাইজ করুন এতে মিলবে উপকার। ওজন কমার সঙ্গে সঙ্গে  শরীর থাকবে সুস্থ। 


আরও পড়ুন

বর্ষার মরশুমে এই কয়টি Super Food আপনাকে রাখবে সুস্থ ও রোগ মুক্ত, দেখে নিন কী কী

আইফোন থেকে স্মার্ট টিভি-সবেতে রয়েছে বিশাল ছাড়, জেনে নিন অ্যামাজন গ্রেট ফ্রিডম ফেস্টিভ্যাল সেল প্রসঙ্গে

রক্তে শর্করা থেকে ওজন নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত, সাধারন এই দেশীয় সবজির অসাধারণ উপকারিতা জানলে অবাক হবেন

Share this article
click me!