খাদ্যাতালিকায় যোগ করুন এই কয় ধরনের খাবার, দূর হবে হজমের সমস্যা, রইল তালিকা

রইল কয়টি খাবারের হদিশ। শীতের মরশুমে এই সকল খাবার সুপার ফুড হিসেবে খ্যাত। খাদ্যতালিকায় যোগ করুন এই সকল সুপার ফুড। দেখে নিন কীসে মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 1:29 AM IST

শীতের মরশুমে হজমের সমস্যায় ভুগে থাকেন বাচ্চা থেকে বয়স্ক সকলে। এই সময় সহজে কোনও খাবার হজম হতে চায় না। সারাক্ষণ অম্বল, গলা ও বুক জ্বালার মতো সমস্যা লেগে থাকে। এর থেকে মুক্তি পেতে শুধু অ্যাসিডিটি-র ওষুধ খেলে হবে না। প্রয়োজন বাড়তি কিছু। রইল কয়টি খাবারের হদিশ। শীতের মরশুমে এই সকল খাবার সুপার ফুড হিসেবে খ্যাত। খাদ্যতালিকায় যোগ করুন এই সকল সুপার ফুড। দেখে নিন কীসে মিলবে উপকার।

সবুজ সবজি যোগ করুন খাদ্যতালিকাতে। শীতের মরশুমে মবুজ সবজিতে বাজার ভরে গিয়েছে। এই সময় ফুলকপি, বাঁধাকপি, মটরশুটি থেকে শুরু করে বীজ ও গাজর রাখুন তালিকাতে। রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খান। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

শীতের মরশুমে হজম ক্ষমতা উন্নত করতে ঘি। শীতের মরশুমে খাদ্যতালিতায় যোগ করতে পারেন ঘি। এতে স্বাস্থ্য ভালো থাকবে। এতে রয়েছে নানান উপাদান। যা দূর করে শারীরিক জটিলতা।

রোজ ফাইবার পরিপূর্ণ খাবার খান। হজম ক্ষমতা উন্নতি করার সঙ্গে পেট ভালো রাখতে খেতে পারেন ফাইবার পূর্ণ খাবার। খাদ্যতালিকায় রাখুন গাজর, মূলো, পেয়ারা, আপেলের মতো উপাদান। এতে শরীর থাকবে সুস্থ।

সুস্থ থাকতে এই সময় আদা, হলুদ, এলাচ, জিরে, জায়ফল, লবঙ্গের মতো উপাদান রাখতে পারেন খাদ্যতালিকায়। এতে হজমের সমস্যা থেকে মিলবে মুক্তি। এই সকল উপাদান শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

খেতে পারেন প্রোটিনে পূর্ণ খাবার। বাদাম, বীজ, মুরগি, মসুর ডাল থেকে দই যোগ করুন খাদ্যতালিকাতে। এই সকল খাবার হজম ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। এতে দূর হবে যাবতীয় সমস্যা। এবার থেকে খাদ্যতালিকায় আনুন পরিবর্তন। এতে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে চাইলে এই সময় এমন কয়টি খাবার খেতে পারেন।

এর সঙ্গে নিয়ম করে এক্সারসাইজ করুন। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন। ঠান্ডার মরশুমে এক্সারসাইজ না করার কারণে এমন সমস্যা দেখা দেয়। সঙ্গে ডিহাইড্রেশনের কারণে হতে পারেন হজমের সমস্যা। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। অধিকাংশ শীতে পর্যাপ্ত জল না খাওয়ায় বাড়ে শারীরিক জটিলতা। এতে শরীরে জলের অভাব হয় যার কারণে দেখা দেয় নানান রোগ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

 

 

Share this article
click me!