জীবনে এই ৫ অভ্যাস গ্রহণ করুন, ওজনের বিষয়ে কখনই চিন্তা করতে হবে না

জেনে নেই সেই ৫টি অভ্যাস, প্রতিদিনের জীবনযাত্রায় এগুলো অন্তর্ভুক্ত করলে ওজন ঠিক রাখতে কোনও সমস্যা হবে না এবং আপনি সব সময় ফিট থাকবেন।

 

Web Desk - ANB | Published : Nov 26, 2022 11:37 AM IST

তৈলাক্ত খাবার খাওয়ার প্রবণতা আমাদের দেশে বেশি। তাই মানুষের ওজন বেড়ে যাওয়াতে অবাক হওয়ার কিছু নেই। একবার আপনার ওজন বেড়ে গেলে তা কমানো খুবই কঠিন এবং কোনও ভাবে ওজন কমলেও তা বজায় রাখা মোটেও সহজ নয়। এর কারণ আমরা কোথাও না কোথাও ভুল করছি।

এই ৫টি ভুলের কারণে ওজন বেড়ে যায়-

ওজন কমানোর পর যদি কিছু ভুল হয়ে যায়, তাহলে ওজন আবার বাড়তে শুরু করে, আসুন জেনে নেই সেই ৫টি অভ্যাস, প্রতিদিনের জীবনযাত্রায় এগুলো অন্তর্ভুক্ত করলে ওজন ঠিক রাখতে কোনও সমস্যা হবে না এবং আপনি সব সময় ফিট থাকবেন।

১) কোনও ভাবে ওজন কমে গেলে আমরা ওয়ার্কআউট কমিয়ে দেই, যা একটি বড় ভুল। তাই ব্যায়াম করার অভ্যাস ত্যাগ করবেন না

২) খাওয়া-দাওয়ার পুরোনো পদ্ধতিতে ফিরে যান, কিন্তু এই মনোভাব ঠিক নয়, আপনি স্বাস্থ্যকর খাদ্যই গ্রহণ করতে থাকবেন। আপনার ওজন কমে, আপনি আবার বাইরের খাবার খেতে শুরু করেন, এটা একেবারেই করবেন না।

৩) ঘুমের অভাব ওজন বাড়ার একটি বড় কারণ, স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আপনার ওজন বেশি হোক বা কম, কিন্তু ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমান না। পর্যাপ্ত ঘুম না হলে সব ক্ষেত্রেই সমস্যা।

৪) পর্যাপ্ত জল পান করা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ, এটি শরীরকে হাইড্রেটেড রাখবে। আমাদের শরীরে জলের অভাব হলে তা বিপাক ক্রিয়াকে প্রভাবিত করে এবং ওজন কমাতে সমস্যা হয়।

এই বিষয়েরও যত্ন নিন-

বিখ্যাত ডায়েটিশিয়ান ডাঃ আয়ুশি যাদব বলেছেন যে, খাবারে উচ্চ প্রোটিন ফাইবারযুক্ত খাবার গ্রহণ করুন, পরিশ্রুত কার্বোহাইড্রেট সীমিত করুন, চিনি খাওয়ার উপর নিয়ন্ত্রণ রাখুন, প্রতিদিনের ডায়েটে ফল এবং শাকসবজি যোগ করার পাশাপাশি অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। মনে রাখবেন প্রতি দুই ঘণ্টা পর পর হালকা খাবার গ্রহণ করা প্রয়োজন, জল পান কম করবেন না, যত তাড়াতাড়ি সম্ভব মদ্যপানের বদ অভ্যাস ত্যাগ করুন। এই সব জিনিস ছাড়া দৈনন্দিন কাজকর্ম করুন।

Share this article
click me!