দই ও দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই কয়টি ফল, হতে পারে মারাত্মক ক্ষতি, জেনে নিন কী কী

বিশেষ টিপস রইল জলখাবার নিয়ে। জলখাবারে ভুলেও এই কয়টি ফলের সঙ্গে দুধ খাবেন না। হতে পারে শারীরিক জটিলতা। রইল কয়টি ফলের কথা। এতে আছে বিশেষ কিছু অ্যাসিড। তাই দুধের সঙ্গে এই কয়টি ফল খেলে দেখা দিতে পারে বিপদ। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Nov 26, 2022 2:17 AM IST

ভারী জলখাবার দিয়ে দিন শুরু করার কথা বলে থাকেন বিশেষজ্ঞরা। শরীর সুস্থ রাখতে ভারী জলখাবার দিয়ে দিন শুরুর পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এদিকে জলখাবারে কী খাচ্ছেন তার ওপর নির্ভর করে আপনার সারাদিনের মেজাজ। ভালো খাবার খেলে পেট যেমন ভর্তি থাকে তেমনই মন ভালো থাকে। সে কারণে অনেকে জলখাবার নিয়ে নানান এক্সপেরিমেন্ট করে থাকেন। কেউ সকালে পাউরুটি দিনে বিভিন্ন পদ বানান, কেউ বানান উপমা, কেউ খান ওটস। এছাড়া অনেকে যেমন সবজি সেদ্ধ খান তো কেউ কেউ ফল খেতে পছন্দ করেন। আজ বিশেষ টিপস রইল জলখাবার নিয়ে। জলখাবারে ভুলেও এই কয়টি ফলের সঙ্গে দুধ খাবেন না। হতে পারে শারীরিক জটিলতা। রইল কয়টি ফলের কথা। এতে আছে বিশেষ কিছু অ্যাসিড। তাই দুধের সঙ্গে এই কয়টি ফল খেলে দেখা দিতে পারে বিপদ। দেখে নিন কী কী।

আপেলে আছে ম্যালিক অ্যাসিড, আছে টারটারিক অ্যাসিড ও ফিউমারিক অ্যাসিড থাকে। এপ্রিকট ও খাবেন না দুধের সঙ্গে। এতে ম্যালিক অ্যাসিড, আছে টারটারিক অ্যাসিড ও ফিউমারিক অ্যাসিড আছে। চেরি ও আঙুগুরের মতো ফল দূরে রাখুন। তেমনউ পেয়ারা, লেবু, জাম্বুরা, কমালেবুও খাবেন না এতে সাইট্রিক অ্যাসিড ও ম্যালিক অ্যাসিড আছে। আমের সঙ্গে আমরা অনেকে দুধ বা দই খাই। এটি না খেলেই উপকার। এতে সাইট্রিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড ও টারটারিক অ্যাসিড আছে। পীচ ও নাশপাতি খাওয়া উচিত নয় দুধের সঙ্গে এতে ম্যালিক অ্যাসিড ও সাইট্রিক অ্যাসিড থাকে। তেমনই আনারসে থাকে ম্যালিক অ্যাসিড সাইট্রিক অ্যাসিড। তাই দুধ ও দইয়ের সঙ্গে এগুলোও খাবেন না। টমেটোতে আছে অক্সালিক অ্যাসিড। যা দুধ ও দইয়ের সঙ্গে খেলে হতে পারে শারীরিক জটিলতা। তেমনই এই তালিকা থেকে বাদ দিন তরমুজ। তেমনই অন্যান্য কোনও ফলের সঙ্গেও তরমুজ খাবেন না। এতে বাড়তে থাকে শারীরিক জটিলতা। তাই সুস্থ থাকতে ফল ও দুধ, ফল ও দই, দুধ ও তেঁতুল, দুধ ও টমেটো এড়িয়ে চলাই ভালো।

তেমনই দুধ ও দইয়ের সঙ্গে স্ট্রবেরি, আঙুর, কমলা, আমলা ইত্যাদি খাবেন না। এতে গ্যাস্ট্রাইটিস ও অন্ত্রের স্বাস্থ্য সমস্যা তৈরি করে। তাই এবার থেকে ভুলও দুধ ও দইয়ের সঙ্গে এমন ফল খাবেন না।

 

 

আরও পড়ুন-

শীতের মরশুমে দিন শুরু করুন এই বিশেষ পানীয় দিয়ে, দূর হবে একাধিক শারীরিক জটিলতা

শীতে অবশ্যই খাদ্যতালিকায় রাখুন আমন্ড, দ্রুত মিলবে উপকার, জেনে নিন শীতে কেন খাবেন আমন্ড

সময় থাকতে শুরু করুন চিকিৎসা, মেয়েরা ভুলেও এই কয়টি রোগ অবহেলা করবেন না, হতে পারে বিপদ

Share this article
click me!