মেয়েদের জন্য তুমুল উপকারী জোয়ান! পিরিয়ডের সময় খেলে কী হয়, জানলে চমকে যাবেন

মেয়েদের জন্য তুমুল উপকারী জোয়ান! পিরিয়ডের সময় খেলে কী হয়, জানলে চমকে যাবেন

Anulekha Kar | Published : Aug 21, 2024 3:45 PM IST

ভারতীয় বাড়ির প্রতিটি রান্নাঘরে পাওয়া যায় জোয়ান (Carom Seeds) এটি ঔষধি গুণাবলীর জন্য বেশ বিখ্যাত। অনেক দীর্ঘস্থায়ী রোগের চিকিৎসায় এটি ব্যবহৃত হয়।

গ্রীষ্মকালে এক মাস ধরে খালি পেটে জোয়ান খেলে এর জাদুকরী প্রভাব অনুভব করা যায়। জোয়ানে ক্যালোরি, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, চর্বি, ক্যালসিয়াম, আয়রন এবং পটাসিয়াম প্রচুর পরিমাণে থাকে।

Latest Videos

মহিলাদের জন্য জলে ভিজিয়ে রাখা জোয়ান খাওয়া খুবই উপকারী। গর্ভাবস্থার পর এর ব্যবহারে শরীরের প্রদাহ নিয়ন্ত্রণ হয়। জোয়ানের জল মহিলাদের পিরিয়ডের সময় হওয়া ব্যথা থেকে মুক্তি দিতে জাদুকরী প্রভাব ফেলে।

যেসব মহিলারা সময় মতো পিরিয়ড না হওয়া বা অনিয়মিত পিরিয়ডের সমস্যার সম্মুখীন হন তাদের জন্যেও উপকারী জোয়ান। এতে পিরিয়ড স্বাভাবিক হতে পারে। ডেলিভারির পর জোয়ান খাওয়ার ফলে মহিলাদের জরায়ুর পরিষ্কার সহজ হয়।

জোয়ান গাছের বীজ মসলা হিসেবে ব্যবহার করা হয়। অনেক আয়ুর্বেদিক ওষুধ স্বাদে তিক্ত এবং শক্ত সুগন্ধযুক্ত এই বীজ থেকে তৈরি করা হয়। জল দিয়ে সেলারি ভিজিয়ে রাখলে এবং এটি সেবন করলে কফের সমস্যা দূর হয় এবং পেটের কৃমির চিকিৎসা হয়।

একই সঙ্গে কুসুম গরম জলের সঙ্গে জোয়ান খেলে পেট ব্যথা ও পেট ফাঁপার সমাধান হয়। জোয়ান খেলে হজমশক্তি বাড়ে। কালো লবণের সঙ্গে জোয়ান মিশিয়ে খেলে গ্যাস, অ্যাসিডিটি ও বদহজম ইত্যাদির সমস্যা দূর হয়।

প্রস্রাব বর্ধনকারী বৈশিষ্ট্যযুক্ত জোয়ান জল পান করলে এতে থাকা টক্সিন সহজেই প্রস্রাবের মাধ্যমে নির্গত হয়। এটি শরীরকে ডিটক্স করে। এছাড়াও, সঠিক পরিষ্কারের সিস্টেমের কারণে শক্তির মাত্রা বৃদ্ধি পায়। একই সময়ে, সেলারি বীজে উপস্থিত থাইমল তেল বিপাককে সক্রিয় রাখে এবং জল ধারণক্ষমতা হ্রাস করে। এতে ওজন নিয়ন্ত্রণে থাকে এবং স্থূলতা দূরে থাকে।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |