রাতে বিছানায় শোয়ার পরেই শুরু হয় কাশি! শরীরে এই মারণ রোগ বাসা বাঁধেনি তো?

রাতে যে কাশি হয় তা দিনের বেলায় হওয়া কাশির চেয়ে অনেক বেশি বেদনাদায়ক। সাইনাস, দূষণ, অ্যালার্জি বা ব্যাকটেরিয়াল ইনফেকশন এর মতো অনেক কারণ আছে যা কাশির সমস্যা বাড়ায়। এ ছাড়া আরও অনেক কারণ রয়েছে যা রাতে কাশির কারণ হয়।

Parna Sengupta | Published : Aug 21, 2024 12:02 PM IST

মানুষ সাধারণত কাশিকে খুব হালকাভাবে নেয়। তবে, যদি কাশি কয়েক সপ্তাহ ধরে চলতে থাকে তবে ভুল করেও তা উপেক্ষা করা উচিত নয়। বিশেষ করে যখন আপনি বিছানায় শোয়ার সাথে সাথে এই সমস্যা শুরু হয় (রাতে কাশি), তখন অবশ্যই দেরি না করে চিকিৎসকের কাছে যান। সাধারণত, রাতে যে কাশি হয় তা দিনের বেলায় হওয়া কাশির চেয়ে অনেক বেশি বেদনাদায়ক। সাইনাস, দূষণ, অ্যালার্জি বা ব্যাকটেরিয়াল ইনফেকশন এর মতো অনেক কারণ আছে যা কাশির সমস্যা বাড়ায়। এ ছাড়া আরও অনেক কারণ রয়েছে যা রাতে কাশির কারণ হয়।

হাঁপানি

Latest Videos

হাঁপানির কারণে শ্বাসনালী ফুলে যায়, যা শ্বাসকষ্টের সঙ্গে সঙ্গে কাশির সমস্যা বাড়ায়। হাঁপানিতে, রাতে এবং সকালে কাশি হয়। এই অবস্থায়, কাশির সাথে শ্বাসকষ্ট হতে পারে।

নিউমোনিয়া

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, নিউমোনিয়া হলেও রাতে ঘুমানোর সময় কাশি হতে পারে, এমন অবস্থায় জ্বর, ঠান্ডা লাগা, শ্বাসকষ্ট ও বুকে ব্যথার মতো সমস্যা হতে পারে। নিউমোনিয়া একটি ব্যাকটেরিয়া সংক্রমণ যা শরীরে ধীরে ধীরে বাড়তে পারে।

গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ

যখন পাকস্থলীর অ্যাসিড আপনার খাদ্যনালীতে ফিরে আসে তখন এই সমস্যা হয়। এমন পরিস্থিতিতে, যদি আপনি শুধুমাত্র রাতে কাশি হয়, তবে অ্যাসিড রিফ্লাক্স এর জন্য দায়ী হতে পারে। আসলে, আমরা যখন রাতে ঘুমাতে শুয়ে থাকি, তখন পাকস্থলীতে অ্যাসিড সঞ্চালিত হয়ে গলার শিরায় এসে কাশির সৃষ্টি করে। এতে শ্বাসকষ্ট ও বুকে ব্যথা হতে পারে।

পোস্ট-নাসাল ড্রিপ

আপার এয়ারওয়ে কফ সিন্ড্রোম, যা পোস্ট-নাসাল ড্রিপ নামেও পরিচিত, এটি দীর্ঘস্থায়ী কাশির অন্যতম সাধারণ কারণ এবং এটি গলায় আটকে থাকা শ্লেষ্মা ফোঁটা ফোঁটা হওয়ার কারণে হতে পারে। এটি গলায় সুড়সুড়ি দেয় এবং কাশি শুরু করে। কাশি ছাড়াও চোখে চুলকানি, হাঁচি এবং জমাট বাঁধা পোস্টনাসাল ড্রিপের লক্ষণ হতে পারে।

রাতে কাশি হলে কি করবেন (রাতে কাশির চিকিৎসা)

আপনার যদি রাতে কাশির সমস্যা হয় তবে এই অবস্থায় আপনি মধু এবং আদার রস পান করতে পারেন, এ ছাড়া গরম জল, কাশির সিরাপ, খোলা বাতাসে হাঁটা, নেবুলাইজার, ভেপার নেওয়ার মাধ্যমে এই সমস্যার সমাধান করা যেতে পারে। লবঙ্গ থেকে উপশম পেতে পারেন.

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |