ভিটামিন ই থেকে আয়রন- মেয়েরা এই চার পুষ্টি উপাদান রাখুন খাদ্যতালিকাতে, দ্রুত মিলবে উপকার

টিপস রইল মেয়েদের জন্য। শীতের সময় মেয়েরা সুস্থ থাকতে খাদ্যাতিকায় যোগ করুন এই কয়টি উপকারী উপাদান। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Jan 4, 2023 1:43 AM IST

সুস্থ থাকতে ভিটামিন থেকে আয়রন, ক্যালসিয়াম থেকে পটাসিয়ামের মতো উপাদান অবশ্যই রাখা প্রয়োজন খাদ্যতালিকায়। যে কোনও শারীরিক জটিলতা দূর করতে ও স্বাস্থ্যের উন্নতি ঘটাতে প্রয়োজন এই সকল উপাদান। শীতের সময় সকল সর্দি, কাশি থেকে শুরু করে নানান শারীরিক জটিলতায় ভোগেন অনেকে। তেমনই অন্ত্রের স্বাস্থ্য, পিরিয়ডসের মতো নানান সমস্যায় ভোগেন মেয়েরা। আজ টিপস রইল মেয়েদের জন্য। শীতের সময় মেয়েরা সুস্থ থাকতে খাদ্যাতিকায় যোগ করুন এই কয়টি উপকারী উপাদান। দেখে নিন কী কী।

ভিটামিন ডি রাখুন তালিকাতে। অস্টিওপোরসিস ও ফ্র্যাকচার মহিলাদের শরীরে নানান জটিলতা তৈরি করে। এই সময় খাদ্যতালিকায় রাখুন ভিটামিন ডি। মাশরুম, সয়া মিল্ক, ফরটিফাইড আমন্ড মিল্ক, ফোর্টিফাইড রাইস মিল্ক রাখতে পারেন খাদ্যাতালিকাতে। মিলবে উপকার। তেমনই দুধ, টোফু, ফল খেতে পারেন। খেতে পাকেন সোর্ডফিশ, সালমন, টুনার মতো মাছ। এতে মিলবে উপকার।

ভিটামিন সি রাখুর তালিকাতে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে সঙ্গে ঠান্ডা লাগার সমস্যা দূর করে। গর্ভবতী মহিলাদের জন্য উপকারী ভিটামিন সি। এটি শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি করে ও প্রোজেস্টেরনের মাত্রা কমায়। খাদ্যতালিকায় রাখতে পারেন কলা, পেঁপে, ব্রোকলি, বাঁধাকপি, আম, কমলালেবু, জাম্বুরা, টমেটো, কিউই-র মতো উপাদান।

আয়রন পূর্ণ খাবার রাখুন তালিকাতে। অধিকাংশ মহিলা কম হিমগ্লোবিনের সমস্যায় ভোগেন। তাদের জন্য। উপকারী আয়রনে পূ্র্ণ খাবার। মুসুন ডাল, ছোলা, কাজু, চিয়া বীজ, কুমড়োর বীজ রাখুন তালিকাতে। তেমনই খেতে পারে লাল মাংস। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর থাকবে সুস্থ।

ভিটামিন বি রাখুন তালিকাতে। এটি লোহিত রক্তকণিকা গঠিন করে, কোষের বিপাক কাজ উন্নতি করে। ওটস, রুটি, গমের পাস্তা, বাদাম, মুরগির মাংস, মাছ, ডিম, স্প্রাউট খেতে পারেন। খেতে পারে অ্যাভোকাডো। এতে মিলবে উপকার। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। ঘটবে স্বাস্থ্যের উন্নতি। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

এবার থেকে সুস্থ থাকতে খাদ্যাতালিকায় রাখুন এই চার উপকারী উপাদান। শীতের সময় দেখা দেয় নানান শারীরিক জটিলতা। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সকল ঘরোয়া টোটকা। বিশেষ করে মেয়েরা খাদ্যতালিকায় যোগ করুন এমন সকল উপাদান। যা ঘটাবে শারীরিক উন্নতি। দূর করবে কঠিন সমস্যা। রইল বিশেষ কয়টি টোটকা। বদল আনুন আপনার খাদ্যাভ্যাসে।

 

আরও পড়ুন-

এই কয় উপায় ব্রেকফাস্টে যোগ করুন কুমড়োর বীজ, দ্রুত মিলবে উপকার, দেখে নিন এক ঝলকে

একেই বলে সত্যি প্রেম! স্ত্রীর মৃত্যুর পর লক্ষ টাকা খরচ করে বাড়িতে সিলিকন মূর্তি স্থাপন করলেন স্বামী

মুড অফ থাকলে পাতে রাখুন এই ফলগুলো, মিনিটের মধ্যেই মন হয়ে উঠবে সতেজ

 

Share this article
click me!