গোলাপ জলের পাশাপাশি গোলাপ তেলও দেয় অসাধারণ উপকারিতা, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

স্বাস্থ্যের জন্য উপকারী, এটি অপরিহার্য তেলের বিভাগে রাখা হয়। এই তেলে অ্যান্টিসেপটিক, অ্যান্টিস্পাসমোডিক এবং অ্যান্টিভাইরাল সহ অনেক ধরণের বৈশিষ্ট্য পাওয়া যায়। আসুন জেনে নিই কিভাবে এটি আপনার জন্য উপযোগী হতে পারে এবং এটি ব্যবহারের পদ্ধতি কি।

 

Web Desk - ANB | Published : Jan 7, 2023 8:31 AM IST

আপনি নিশ্চয়ই অনেকবার গোলাপ জল ব্যবহার করেছেন, এটি ত্বকের জন্য যেমন অনেক উপকারী, তেমনি এর সাহায্যে অনেক রেসিপির পরীক্ষা ভালো হয়ে যায়, কিন্তু আপনি কি জানেন গোলাপের তেল আমাদের জন্যও উপকারী? স্বাস্থ্যের জন্য উপকারী, এটি অপরিহার্য তেলের বিভাগে রাখা হয়। এই তেলে অ্যান্টিসেপটিক, অ্যান্টিস্পাসমোডিক, অ্যান্টিডিপ্রেসেন্ট, অ্যান্টিফ্লোজিস্টিক এবং অ্যান্টিভাইরাল সহ অনেক ধরণের বৈশিষ্ট্য পাওয়া যায়। আসুন জেনে নিই কিভাবে এটি আপনার জন্য উপযোগী হতে পারে এবং এটি ব্যবহারের পদ্ধতি কি।

গোলাপ তেলের উপকারিতা-

১) গোলাপ তেলের সাহায্যে আপনি শরীরের ব্যথা থেকে মুক্তি পান, এর পাশাপাশি অনেক ধরনের ব্যথাও চলে যায়।

২) আপনি যদি মানসিক চাপের মধ্যে থাকেন তবে আপনি গোলাপ তেল ব্যবহার করে আপনার মেজাজ উন্নত করতে পারেন।

৩) গোলাপ তেলের সাহায্যে দ্রুত ক্ষত সারানো সহজ হয়।

৪) অনেক গবেষণা অনুসারে, এটি নারী এবং পুরুষদের মধ্যে যৌন ইচ্ছা জাগিয়ে তোলে

৫) এই তেলে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য পাওয়া যায়, যা আমাদের জীবাণু থেকে রক্ষা করে।

 

গোলাপ তেল কিভাবে ব্যবহার করবেন?

গোলাপ তেল সাধারণত বেশ ব্যয়বহুল, কিন্তু অত্যন্ত কার্যকর। আপনি এটির গন্ধ পান বা আপনার ত্বকে এটি লাগাতে পারেন। আসুন জেনে নেই এর ব্যবহার করার উপায়গুলো কি কি।

১) রোজ অয়েল স্নানের জলে দিতে পারেন

রোজ স্নানের জলে ১০ ফোঁটা গোলাপ তেল মিশিয়ে একটি উষ্ণ বাথটাবে রাখুন এবং তারপরে এটিতে স্নান করুন, এটি ত্বকের জন্য খুব উপকারী প্রমাণিত হবে।

২) ফুট ক্লিনিং-

একটি ছোট টবে পাতলা গোলাপ তেলের কয়েক ফোঁটা মিশ্রিত করুন এবং প্রায় ১০ মিনিটের জন্য আপনার পা ভিজিয়ে রাখুন। এতে আপনি খুব আরাম অনুভব করবেন

৩) গন্ধ-

গোলাপ তেলের গন্ধে আপনার টেনশন বা যে কোনও ধরনের মানসিক চাপ দূর হয়ে যায়। সেই সঙ্গে শরীরের ভারাক্রান্ত ভাবও দূর হতে থাকে।

৪) রোজ অয়েল ম্যাসাজ -

রোজ অয়েল দিয়ে শরীর ম্যাসাজ করলে শরীর খুব শিথিল হয় এবং অনেক ধরনের ব্যথা চলে যায়।

Share this article
click me!