একটু উঁচু বালিশ ছাড়া ঘুম হয় না? আজই এই অভ্যাস ত্যাগ করুন-জানেন কি রোগ ডেকে আনছেন?

ঘুম মানসিক চাপ থেকে মুক্তি দেয় এবং পেশী শিথিল করে। এই কারণেই আমরা যতটা সম্ভব কমফোর্ট জোনে ঘুমাই কিন্তু অনেক সময় এমন কিছু ঘুমের অভ্যাস আছে যা আমাদের রোগের দিকে নিয়ে যায়,

Web Desk - ANB | / Updated: Jan 07 2023, 09:38 AM IST

সারাদিনের ক্লান্তি কাটিয়ে উঠতে প্রয়োজন ঘুম ও বিশ্রাম। আমরা যখন ঘুমাই, তখন আমাদের দিনের যে কোষগুলো নষ্ট হয়ে গেছে সেগুলো মেরামত করা হয়। ঘুম মানসিক চাপ থেকে মুক্তি দেয় এবং পেশী শিথিল করে। এই কারণেই আমরা যতটা সম্ভব কমফোর্ট জোনে ঘুমাই কিন্তু অনেক সময় এমন কিছু ঘুমের অভ্যাস আছে যা আমাদের রোগের দিকে নিয়ে যায়, তার মধ্যে একটি হল উঁচু বালিশ নিয়ে ঘুমানো। এটি এমন একটি অভ্যাস যা অবিলম্বে পরিবর্তন করা উচিত, অন্যথায় আপনার আগামী জীবনে আপনাকে অনেক রোগের ঝুঁকিতে পড়তে হবে। আসুন দেখে নেওয়া যাক এর ফলে কী কী সমস্যা হতে পারে।

সার্ভিকাল সমস্যা

প্রায়শই মানুষ জরায়ুর সমস্যায় সমস্যায় পড়েন। ঘাড়ের ব্যথা এতটাই প্রবল যে কখনও কখনও তা অসহ্য হয়ে ওঠে, আবার কখনও কখনও উঁচু বালিশ দিয়ে ঘুমালে মানুষের এই সমস্যা হয়। আপনিও যদি প্রতিদিন এটি করেন, তাহলে জরায়ুমুখ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। একবার আপনার সার্ভিকাল হয়ে গেলে, আপনার দৈনন্দিন কাজকর্ম ব্যাহত হয়। অনেক সময় প্রচণ্ড ব্যথার কারণে মানুষ মাথা ঘোরা শুরু করে এবং পরিস্থিতি গুরুতর হয়ে ওঠে।

ত্বকে ব্রণ

উঁচু বালিশ নিয়ে ঘুমালে আপনার রক্ত সঞ্চালন প্রভাবিত হয়। এ কারণে মুখের রক্ত সঞ্চালনে সমস্যা হয়, যার কারণে মুখের লোম ক্ষতিগ্রস্ত হয়। এর কারণে মানুষের ব্রণের সমস্যা হয় এবং মানুষ বুঝতে পারে না কেন এমন হচ্ছে।

স্লিপ ডিস্ক সমস্যা

উঁচু বালিশের কারণেও স্লিপ ডিস্কের সমস্যা হতে পারে। ঠিকমতো না ঘুমালে মেরুদন্ডের উপর চাপ পড়ে এবং এই চাকতি পিছলে যায়। এতে কাঁধ, পিঠ ও ঘাড়ে ব্যথা হয়। ব্যথা এতটাই তীব্র যে মানুষের পক্ষে উঠা-বসাও কঠিন হয়ে পড়ে। ঘাড় ব্যথার সমস্যা আছে এবং বারবার ঘুম থেকে উঠলে ঘুম ঠিকমতো আসে না।

ঘুমানোর সঠিক উপায় কি?

সবার ঘুমানোর ধরন আলাদা। পেটের অবস্থান, শুয়ে পড়ার পর অবস্থান, কাঁধের অবস্থান সহ বিভিন্ন ধরণের ঘুমানোর অবস্থান রয়েছে, অর্ধেকেরও বেশি লোক পিছনের ঘুম, পেটের ঘুম এবং বাঁকা সহ তিনটি ভিন্ন অবস্থানে ঘুমাতে পছন্দ করে। তবে পাশে ঘুমানো উত্তম বলে মনে করা হয়। বেশিরভাগ মানুষ এই অবস্থানে ঘুমান। আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, রাতে বাম দিকে কাত হয়ে ঘুমালে আপনার হজম প্রক্রিয়ার উন্নতি ঘটে। এছাড়াও, আপনার পেটে কোন চাপ নেই। ডান দিকে কাত হয়ে ঘুমালে হজমশক্তি কমে যায়। যাদের রাতে বুক জ্বালাপোড়ার সমস্যা রয়েছে তাদের বাম দিকে ঘুমানোর পরামর্শ দেওয়া হয়। এছাড়াও, রাতে আঁটসাঁট পোশাক পরা উচিত নয়। বালিশ নরম হওয়া উচিত নয় এবং ঘুমের সময় ঘাড় উঁচু বালিশ ব্যবহার করা উচিত নয়।

Share this article
click me!