প্রতিদিন তুলসী পাতা ভেজানো জল পান করলে কী হয় জানেন? জানলে আজ থেকেই শুরু করবেন

প্রায় প্রতিটি বাড়িতেই তুলসী গাছ থাকে। এটি কেবল ধর্মীয় বিশ্বাসের জন্যই নয়, স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। প্রতিদিন সকালে তুলসী পাতার জল খেলে আপনি কত রোগ থেকে দূরে থাকতে পারেন জানেন? 

deblina dey | Published : Oct 16, 2024 10:41 AM IST

15

প্রায় প্রতিটি বাড়িতেই তুলসী গাছ থাকে। এটি পবিত্র গাছ হিসেবে বিবেচিত এবং প্রতিদিন পূজা করা হয়। তবে এই গাছটি আমাদের স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী।

এটি অনেক ঔষধি গুণসম্পন্ন একটি গাছ। তুলসী রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, মানসিক চাপ কমাতে এবং হজমশক্তি উন্নত করতে সাহায্য করে। এছাড়াও ত্বককে সুস্থ এবং সুন্দর রাখতেও সাহায্য করে। 

25

তুলসী বিভিন্ন উপায়ে খাওয়া যায়। চায়ে পাতা ফুটিয়ে অথবা খালি পেটে পাতা চিবিয়ে খাওয়া যায়। তবে প্রতিদিন তুলসী পাতার জল খেলে আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকার পাওয়া যায়। আসুন জেনে নেই, তুলসী পাতার জল খাওয়ার উপকারিতা। 

তুলসী পাতার জল কিভাবে তৈরি করবেন? 

প্রথমে তুলসী পাতা ভালো করে ধুয়ে নিন। একটি পাত্রে ২ কাপ জল নিয়ে ফুটিয়ে নিন। জল ফুটে উঠলে তাতে তুলসী পাতা দিন।  ৫-১০ মিনিট ফুটিয়ে চুলা বন্ধ করে দিন। ছেঁকে নিয়ে পান করুন। ইচ্ছা করলে সামান্য মধু মিশিয়েও খেতে পারেন। 
 

35

প্রতিদিন তুলসী পাতার জল খাওয়ার স্বাস্থ্য উপকারিতা 

সর্দি-কাশি থেকে উপশম

তুলসী পাতার জলে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান থাকে। এটি আপনার শরীরকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। নিয়মিত তুলসী পাতার জল খেলে সর্দি, কাশি, গলা ব্যথা এবং প্রদাহ থেকে উপশম পাওয়া যায়। 

ডেটক্স

সকালে খালি পেটে তুলসী পাতার জল খেলে শরীরের টক্সিন দূর হয়। 

হৃদযন্ত্রের স্বাস্থ্য

তুলসী পাতার জলে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য পুষ্টি উপাদান থাকে, যা হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী। 

45

হজমশক্তি উন্নত করে

তুলসী পাতার জল হজমশক্তি উন্নত করে। গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা থেকে উপশম পাওয়া যায়। 

মানসিক চাপ কমায়

তুলসীকে অ্যাডাপ্টোজেন হিসেবে বিবেচনা করা হয়। এটি মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করে। 
 

55

ত্বকের জন্য উপকারী

তুলসী পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান থাকে, যা ব্রণর মতো ত্বকের সমস্যা থেকে রক্ষা করে। 
 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos