কিভাবে বুঝবেন কোন ম্যাট্রেস আপনার জন্য সঠিক, ভুল গদিতে ঘুমোলে হতে পারে মারাত্মক সমস্যা, জেনে রাখুন এই বিষয়গুলো

আমরা যেটুকু সময় বিছানায় কাটাই আমাদের একটি ভাল এবং আরামদায়ক ম্যাট্রেস দরকার। তাই ম্যাট্রেস কেনার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে নজর দেওয়া জরুরি। যাতে আপনি সঠিক ম্যাট্রেস বেছে নিতে পারেন।

 

deblina dey | Published : Oct 9, 2023 2:14 AM IST

Choose a Mattress: একটি ভাল এবং সঠিক ম্যাট্রেস নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ, কারণ একটি ভাল ম্যাট্রেস আমাদের ঘুম এবং স্বাস্থ্যেরও যত্ন নেয়। একটি খারাপ ম্যাট্রেস পিঠ এবং ঘাড়ে ব্যথার সৃষ্টি করে এবং সঠিক ঘুমকে বাধা দেয়। আমরা যদি সঠিক ম্যাট্রেস বাছাই না করি, তাহলে এটি আমাদের শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। কারণ আমরা যেটুকু সময় বিছানায় কাটাই আমাদের একটি ভাল এবং আরামদায়ক ম্যাট্রেস দরকার। তাই ম্যাট্রেস কেনার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে নজর দেওয়া জরুরি। যাতে আপনি সঠিক ম্যাট্রেস বেছে নিতে পারেন।

ম্যাট্রেস আরামদায়ক হতে হবে

Latest Videos

একটি ম্যাট্রেস কেনার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ম্যাট্রেসটি আরামদায়ক হওয়া উচিত। আমরা যখন রাতে ঘুমাই তখন আমাদের শরীর আরামে ম্যাট্রেসর উপর শুয়ে থাকে। ম্যাট্রেস উপযুক্ত না হলে পিঠ, কোমর ও ঘাড়ে ব্যথা হতে পারে। অতএব, ম্যাট্রেসর পুরুত্ব, কোমলতা এবং আকৃতি এমন হওয়া উচিত যাতে এটি সম্পূর্ণরূপে শরীরকে সমর্থন করে। ম্যাট্রেসর উপাদানও গুরুত্বপূর্ণ যেমন ফোম, ল্যাটেক্স ইত্যাদি। অতএব, একটি ম্যাট্রেস কেনার সময়, আরামের দিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত।

কিভাবে একটি পুরু বা পাতলা ম্যাট্রেস বেছে নেবেন?

একটি ম্যাট্রেস কেনার সময় একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হল একটি ঘন বা পাতলা ম্যাট্রেস কিনবেন কিনা। ম্যাট্রেস বেধ পছন্দ অনেক কারণের উপর নির্ভর করে। পাতলা ম্যাট্রেস সাধারণত ৪ থেকে ৫ ইঞ্চি পুরু হয়। এগুলো হালকা ওজনের মানুষের জন্য উপযুক্ত। শরীরের চাপ অনুযায়ী ম্যাট্রেস বাছাই করা উচিত। অন্যদিকে, মোটা ম্যাট্রেসগুলি ৭ থেকে ৮ ইঞ্চি পুরু এবং এগুলো ভারী লোকদের জন্য উপযুক্ত। এটি পিঠে এবং ঘাড়ে ভাল সাপোর্ট দেয়।

ম্যাট্রেসর কাপড় দেখে বুঝে নিন

ম্যাট্রেসর ফ্যাব্রিক তার গুণমান এবং আরামের উপর নির্ভর করে। পলিফোম, ল্যাটেক্স ফোম, মেমরি ফোম এবং পালকের মতো কাপড় প্রধানত ম্যাট্রেসতে ব্যবহৃত হয়। পলিফোম একটি সস্তা বিকল্প কিন্তু নরম নয়। ল্যাটেক্স ফোম নরম এবং শরীরের আকারে ছাঁচ হয়। পালক ভাল বায়ুচলাচল সরবরাহ করে এবং শরীরকে সঠিকভাবে সমর্থন করে। শরীরের আকৃতি অনুযায়ী মেমরি ফোমও মানানসই। এইভাবে, আপনি আপনার প্রয়োজন এবং বাজেট অনুযায়ী ফ্যাব্রিক নির্বাচন করা উচিত।

Share this article
click me!

Latest Videos

হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার সাগর দত্ত হাসপাতালে, আহত ২ চিকিৎসক | Sagar Dutta Hospital
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি